Skip to content
Home » ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন আপনি জানেন কি বাংলাদেশের সর্বপ্রথম যে ব্যাংকটি ল্যান্ড করেছে সেটি হল ডাচ-বাংলা ব্যাংক সুতরাং যুক্তি অনুযায়ী। সুতরাং যুক্তি অনুযায়ী কিন্তু এই ব্যাংকটি সর্বপ্রথম বাংলাদেশের ব্যাংকের সাথে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাই বাংলাদেশের যতগুলি ব্যাংকিং ব্যবস্থা রয়েছে এর মধ্যে ডাচ-বাংলা ব্যাংক গুরুত্বের সাথে প্রত্যেকের নজরে আসছে ।
তাই ডান্স বাংলা ব্যাংকের একাউন্ট খোলার প্রতি দিন দিন মানুষের চাহিদা বাড়ছে। আপনি কি জানতে চান কিভাবে ডাচ-বাংলা ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে হয়? আমাদের এই পোস্টে ডাচ-বাংলা ব্যাংক ের একাউন্ট খোলার যাবতীয় নিয়ম সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে। তো চলুন শুরু করা যাক ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জেনে আসি।

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অন্যান্য ব্যাংক এর একাউন্ট খোলার নিয়ম থেকে অনেকটাই সহজ। অ্যাকাউন্ট খোলার জন্য আপনাকে মূলত একটি ফরম পূরণ করতে হবে। প্রথমে আপনাকে এই বিষয়ে সিলেক্ট করে নিতে হবে যে আপনি আসলে ডাচ-বাংলা ব্যাংকের কোন ধরনের অ্যাকাউন্ট খুলতে চান। প্রয়োজনীয় সমস্ত কাগজ পাতি জোগাড় করুন ফরম পূরণ করে নিন তবে এক্ষেত্রে অবশ্যই আপনি যে রেফারেন্স কৃত ব্যক্তির সহযোগিতা একাউন্ট খুলতে চান ওই ব্যক্তিকে সাথে নিয়ে ব্যাংক অফিসে যাবেন।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানতে গেলে আগে আপনাকে জানতে হবে এই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে মূলত কি কি লাগে। সাধারণত ডাচ বাংলা ব্যাংক একাউন্টে থাকে দুই ধরনের অ্যাকাউন্ট খোলার সুযোগ। যা বর্তমান সময়ে প্রচুর জনপ্রিয়তা পেয়েছে ভালো সেবার জন্য গ্রাহক একপ্রকার হুমড়ি খেয়েই তৈরি করছে ইচ্ছামত যে কোন অ্যাকাউন্ট।

ডাচ বাংলা ব্যাংকের অধীনে আপনি দুই ধরনের অ্যাকাউন্ট খুলতে পারবেন।

১) ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট
২) ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট
আপনি যেহেতু আমাদের ব্লক পোষ্টটি পড়ছেন ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আপনি নিশ্চয়ই অলরেডি জেনে গেছেন ডাচ-বাংলা ব্যাংকের সুযোগ সুবিধা সম্পর্কে। তাই আমরা এখন ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খোলার নিয়ম বিস্তারিত আলোচনা করব। যেহেতু এটি দুই ধরনের অ্যাকাউন্ট করা যায় তাই পর্যায়ক্রমে আমরা দুই ধরনের অ্যাকাউন্ট করার নিয়ম গুলো আলোচনা করব।

ডাচ বাংলা ব্যাংকের অধীনে একটি স্টুডেন্ট একাউন্ট এর জন্য যে যে ডকুমেন্টস লাগবে সেগুলো হল

*দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি
*আপনার সর্বশেষ স্কুল কলেজ সার্টিফিকেট কিংবা ভর্তির ফরম অথবা বেতনের যেকোনো একটি সীট (মনে রাখতে হবে এক্ষেত্রে আপনি যদি অনার্স পড়বা স্টুডেন্ট হন তাহলে উক্ত ডাচ-বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট আপনার জন্য প্রযোজ্য হবে না)
*রেফারেন্সের জন্য পূর্বে যার ডাচ বাংলা এর অধীনে ব্যাংক একাউন্ট ছিল সেই রকম একজন ব্যক্তির প্রয়োজন হবে সে আপনার রেফারেন্স হিসেবে কাজ করবে তবে এক্ষেত্রে অবশ্যই ওই ব্যক্তির nid card এবং এক কপি ছবির প্রয়োজন হবে।
*একাউন্টের কার্যক্রম শুরু করার জন্য আপনার একজন নবীনের প্রয়োজন হবে যাতে করে আপনার মৃত্যুর পর উনি টাকাটা তুলতে পারে এক্ষেত্রে লাগবে নমিনি হিসেবে নির্বাচন করা ব্যক্তির এনআইডি কার্ড এবং এক কপি ছবি।

ডান্স বাংলা ব্যাংক এর অধীনে সেভিংস একাউন্ট খোলার নিয়ম

*প্রথমত আপনার দুই কপি পাসপোর্ট সাইজের ছবির প্রয়োজন
*ব্যবসা করলে আপনি আপনার যেকোন ব্যবসা প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স এর কপি তাদেরকে দিবেন
*রেফারেন্স হিসেবে নির্বাচিত ব্যক্তির এনআইডি কার্ডের ফটোকপি এবং তার একটি রঙিন ছবি আপনাকে দিতে হবে
*যাকে আপনি নমিনি হিসেবে নির্বাচন করতে চান তার এইন আইডি কার্ডের ফটোকপি এবং সাথে ওই ব্যক্তির এক কপি ছবি লাগবে।
*অবশ্যই আপনার ভোটার আইডি কার্ডের ফটোকপি তাদেরকে দিতে হবে।
*উপরে উল্লেখিত ডকুমেন্টসগুলো নিকটস্থ ব্রাঞ্চে প্রদান করলে আপনি একাউন্ট খোলার যোগ্যতা অর্জন করেছেন বলে বিবেচিত হবেন।
*আপনি যে বিভাগে একাউন্ট করতে চান সেই বিভাগের প্রস্তুতি উপরোক্ত আর্টিকেলের লেখাগুলি থেকে জেনে নিকটস্থ ডাচ বাংলা ব্যাংকে গিয়ে ডকুমেন্টস গুলো জমা দিয়ে আবেদন করবেন অনতিবিলম্বেই আপনার অ্যাকাউন্ট সম্পন্ন হয়ে যাবে।
পরিশেষে, বাংলাদেশের প্রথম এবং আধুনিক ব্যাংকিং ব্যবস্থার জন্য ডাচ-বাংলা ব্যাংক অত্যন্ত জনপ্রিয়। ব্যাংক একাউন্ট খোলা নিয়ে মানুষের মনে এক বস্তা প্রশ্ন থাকে তাই অনেকে ব্যাংক অ্যাকাউন্ট খোলাকে মনে করেন অনেক ঝামেলার কাজ। অথচ উপরের আর্টিকেলটি পরে জানতে পারলে কত সহজেই আপনার নিকটস্থ ডাচ-বাংলা ব্যাংক থেকে আপনার একাউন্টটি করে নিতে পারবেন। আমাদের এই পোস্ট থেকে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *