ব্যাংক

সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি

মোগল আমলে প্রচলিত একটি অর্থনৈতিক লেনদেন ব্যবস্থা হচ্ছে হুন্ডি। যা ব্রিটিশ আমলে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে থাকে। হুন্ডি শব্দটির অর্থ হচ্ছে সংগ্রহ করা। যা বাণিজ্যিক আদান-প্রদান বা ঋণ সংশ্লিষ্ট লেনদেনের ক্ষেত্রে লিখিত কিংবা শর্তহীন দলিল যার মাধ্যমে এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে নির্দেশিতভাবে টাকা আদান প্রদান করা হয়। বর্তমান সময়ে হুন্ডি কিংবা নির্দেশিতভাবে এই অর্থ লেনদেন প্রক্রিয়াটি প্রবাসী কিংবা বিদেশি চাকরিজীবীরা আড়ালে ব্যবহার করে থাকেন। তাইতো এখন আমরা বাংলাদেশ থেকে অসংখ্য প্রবাসীকে এই অর্থনৈতিক লেনদেনকারী সাথে সম্পর্কিত দেখতে পাই। এজন্য আজকে আমরা নিয়ে এসেছি আপনাদের উদ্দেশ্যে সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি অর্থাৎ সৌদি আরবের প্রবাসী কিংবা চাকরিজীবীদের উপার্জিত অর্থ বাংলাদেশের প্রচলিত অর্থের সাথে সামঞ্জস্যতা করে হুন্ডির মাধ্যমে লেনদেন করা সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। যার মাধ্যমে আপনারা আমাদের আজকের এই উল্লেখিত বিষয়টি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন।

হুন্ডি একটি সংস্কৃত শব্দ যার অর্থ হচ্ছে সংস্কৃত করা সংগ্রহ করা। এটি মূলত মোঘল আমলে প্রচলিত একটি ব্যবস্থা। এই হুন্ডি বাণিজ্যিক আদান-প্রদান কিংবা ঋণ সংশ্লিষ্ট লেনদেনের ক্ষেত্রে ব্যবহৃত লিখিত ও শর্তহীন একটি দলিল যা মূলত এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে নির্দেশিতভাবে অর্থ লেনদেনের ক্ষেত্রে ব্যবহৃত হয়।হুন্ডির মাধ্যমে লেনদেন করা বিষয়টি মূলত যারা বিদেশে বিভিন্ন ধরনের চাকরি করে থাকেন অথবা প্রবাসী যারা রয়েছেন তারা হুন্ডি প্রক্রিয়ায় অর্থ লেনদেন করে থাকেন। বাংলাদেশের অসংখ্য মানুষ বিশ্বের বিভিন্ন দেশে অর্থ উপার্জনের জন্য অবস্থান করে থাকেন।তারা তাদের উপার্জিত অর্থ অনেক সময় হুন্ডি ব্যবসায়ীদের মাধ্যমে নিজের দেশের পরিবারের কাছে পাঠিয়ে থাকেন। ইন্ডিয়ান হস্তান্তরযোগ্য দলিল হচ্ছে হুন্ডি যা বিশেষ করে অভ্যন্তরীণ প্রবাসীদের অর্থ লেনদেনের ক্ষেত্রে ব্যবহার করা হয়। মুঘল আমলে হন্ডি প্রক্রিয়ায় অর্থ লেনদেন চালু হলেও এটি ব্রিটিশ আমলের ব্যাপক পরিচিতি পেয়েছে। বর্তমান সময় শুধু মাত্র বিদেশী চাকরিজীবী কিংবা প্রবাসীরা আড়ালে এই হুন্ডি প্রক্রিয়ায় অর্থ লেনদেন করে থাকেন। তাইতো বর্তমান সময়ে অধিকাংশ সর্বসাধারণের মাঝে এই হুন্ডি প্রক্রিয়া অর্থ লেনদেনকারী বিষয়টি অজানা।

সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি

বিদেশি চাকুরীজীবিদের কাছে কিংবা প্রবাসীদের কাছে অর্থ লেনদেন এর একটি পরিচিত প্রক্রিয়ার নাম হচ্ছে হুন্ডি যার মাধ্যমে তারা আড়ালে অর্থ উপার্জন এর জন্য ব্যবহার করে থাকেন। তাইতো অনেক সৌদি আরব প্রবাসী রয়েছে যারা সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি সম্পর্কে বিস্তারিতভাবে তথ্য গুলো জানতে চান। এজন্য আজকে আমরা একটি প্রতিবেদন নিয়ে এসেছি যেখানে আমরা সৌদি রিয়াল রেট বাংলাদেশ সম্পর্কিত তথ্যগুলো উপস্থাপন করেছি। আপনারা যারা সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি সম্পর্কে বিস্তারিতভাবে জানার জন্য আমাদের আর্টিকেলটিতে ক্লিক করেছেন তারা আজকের এই প্রতিবেদন থেকে তথ্যগুলো সংগ্রহ করার মাধ্যমে বাংলাদেশ হুন্ডি সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবেন। নিচে সৌদি রিয়াল রেট বাংলাদেশ হুন্ডি যাবতীয় তথ্য তুলে ধরা হলো:

সৌদি আরব রিয়াল বাংলাদেশ হুন্ডি রেট
১ রিয়াল  ৩০ টাকা
৫ রিয়াল ১৫০ টাকা
১০ রিয়াল ৩০০ টাকা
৫০ রিয়াল ১,৫০০ টাকা
১০০ রিয়াল ৩,০০০ টাকা
৫০০ রিয়াল ১৫,০০০ টাকা
১০০০ রিয়াল ৩০,০০০ টাকা
৫০০০রিয়াল ১৫০,০০০ টাকা
১০,০০০ রিয়াল ৩০০,০০০ টাকা
৫০,০০০ রিয়াল ১,৫০০,০০০ টাকা

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *