স্ট্যাটাস

প্রবাস জীবন সুখের হোক ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

কাছে থাকলে বুঝবে কি রে ওরে অবুঝ মন, এক দূরবীন দূরে গেলে চিনবি আপনজন। প্রবাস জীবন সুখের হোক এটি শুনতে যতটা সাধারণ মনে হয় এর ভেতরটা ততটাই বেদনাদায়ক। আপনজন যখন কাছ থেকে দূরে চলে যায় হোক সেটা প্রবাসে কিংবা পরপারে, আমরা অনেক সময় চাইলেও ব্যাপারগুলোকে ইগনোর করতে পারিনা। যারা আমাদের থেকে চলে গিয়ে প্রবাসে বসবাস করছে হোক সেটা ব্যক্তিগত কারণে কিংবা পারিবারিক কারণে আমাদের উচিত সকলকে শুভেচ্ছা জানানো। হয়তো সেই ব্যক্তিটি আপনার সাথে সোশ্যাল মিডিয়া যুক্ত আছে সরাসরি ফোন কল কিংবা টেক্সট মেসেজে যোগাযোগ সম্ভব নাও হতে পারে কিন্তু আপনি তার জন্য একটি স্ট্যাটাস দিতে পারেন তার দেশ ছেড়ে বিদেশে পাড়ি দেওয়ার মুহূর্তে। সবকিছুই মানুষ জীবনের তাগিদে করে। আর্থিক অসাচ্ছলতা কিংবা প্রিয়জনদের অবহেলা মূলত বিদেশ পাড়ি দেওয়ার অন্যতম প্রধান কারণ।

একটা গবেষণায় দেখা গেছে বাংলাদেশের শতকরা আশি শতাংশ প্রবাসী বিদেশে জীবনযাপন করেন শুধুমাত্র পরিবারের জন্য। পরিবারের মুখে হাসি ফোটাতেই তাদের এমন সেক্রিফাইস। আপনি হয়তো সকলের সাথে থেকে এই মুহূর্তে একটি স্ট্যাটাসের কথা চিন্তা করছেন, একবার ভেবে দেখেছেন যে মানুষটার জন্য আপনি স্ট্যাটাস দিতে চাচ্ছেন সে একা একা কিভাবে আছেন নতুন একটা জায়গায় নতুন একটা পরিবেশ নতুন কিছু মানুষের সাথে। তাইতো অন্য কিছু না পারলেও একটি স্ট্যাটাস দিয়ে তাকে সান্তনা জানাতে পারেন।

প্রবাস জীবন সুখের হোক ভাই

আপনার রক্তের সম্পর্ক কিংবা আপন ভাই হতে হবে ব্যাপারটা এমন না। আপনার কাজিন কিংবা নিকট আত্মীয় কিংবা যেকোনো পরিচয় বড় ভাই বিদেশ ভ্রমণ করলে তাকে একটি স্ট্যাটাস দিয়ে সমবেদনা কিংবা শুভেচ্ছা জানাতে পারেন প্রবাস জীবন সুখের হোক ভাই শিরোনামে। আমাদের চারপাশের অনেক মানুষ এই জীবনের তাগিদে আমাদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে প্রবাস জীবন যাপন শুরু করেন। তাদের বিদায়ের বেলাটা আমাদের কাছে অনেক কষ্টকর এবং যন্ত্রণাদায়ক হয়ে থাকে কেননা আমাদের ওঠাবসা বেশিরভাগ সময়ে তাদের সাথে হয়ে থাকে। এমন মুহূর্তগুলো সত্যিই অনেক বেদনাদায়ক হয়। আমরা অনেক কিছু সরাসরি বলতে চাই কিন্তু সেই সময়টা আমাদের বলতে দেয় না। আমাদের মনের কথাগুলো বিদায় বেলায় আমরা প্রকাশ করতে পারি না। কতক্ষণ আর চেপে রাখবেন? আপনার জন্য তো সোশ্যাল মিডিয়ার দরজা খোলায় রয়েছে। আপনার বন্ধু বড় ভাই কিংবা কোন আত্মীয় বিদেশ ভ্রমণ করলে আপনার না বলা কথাগুলো আপনি বলতে পারবেন একটি স্ট্যাটাস এর মাধ্যমে।

চিন্তিত হবার কোন সুযোগ নেই কোন কারণ নেই কেননা আপনার কথাগুলো আমরা গুছিয়ে দিব সাজিয়ে দিব আপনার মত করে। আপনি হয়তো মায়া দেখাতে পারেন না আমরা আপনার হয়ে মায়া দেখিয়ে স্ট্যাটাস লিখে দিব যা আপনি আপনার সেই বন্ধুবান্ধবদের উদ্দেশ্য করে শেয়ার করতে পারবেন। আমাদের রেডিমেড স্ট্যাটাস গুলো এখান থেকে সরাসরি কপি করে নিয়ে শেয়ার করতে পারবেন। এছাড়াও আপনি যদি আপনার মত করে গুছিয়ে কোন স্ট্যাটাস লিখে চান তাহলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করবেন আমাদের কন্টাক্ট আজ বাটনে ক্লিক করে। আমাদের বেশ কিছু রাইটার নিবেদিত আছে আপনার সেবায়। আপনার মনের ভাব স্ট্যাটাস লেখার ধরন কাকে উদ্দেশ্য করে লিখতে চাচ্ছেন এবং কি বোঝাতে চাচ্ছেন এই বিষয়গুলো যখনই আমাদের সাথে শেয়ার করবেন আমরা আপনার কথা মত আপনার হয়ে আপনার জন্য একটি সুন্দর স্ট্যাটাস কাস্টমাইজ করে লিখে দিব। যেটি হবে সম্পূর্ণ ইউনি ক এবং কেবলমাত্র টা আপনার সাথে শেয়ার করা হবে। এটি আপনি নিজের বলে সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করতে পারবেন।

প্রবাস জীবন সুখের হোক ফেসবুক স্ট্যাটাস ও ক্যাপশন

একটা মানুষ যখন একটা নির্দিষ্ট জায়গা ছেড়ে অন্য একটা জায়গায় ভ্রমণ করে তখন তার জন্য সেখানকার সংস্কৃতি ভাষা এবং অন্যান্য বিষয়গুলো মেনে নিতে অনেকটা চ্যালেঞ্জিং হয়। এটি প্রত্যেকের বেলায় হয়ে থাকে। আপনি নিজেও যদি অন্য কোন দেশ ভ্রমণ করেন যেখানে তাদের ভাষা সংস্কৃতি পোশাক এবং খাদ্য সম্পন্ন ভিন্ন, সেখানে আপনি নিজেও অনেক সমস্যায় পড়বেন এবং অনেকটা আন ইজি ফিল করবেন। এ অবস্থায় যদি আপনার শুভাকাঙ্ক্ষীরা আপনাকে শান্তনা দিত কিংবা উৎসাহিত করত তবে কেমন হতো? নিশ্চয়ই আপনার ভালো লাগতো তাদের কাছ থেকে সান্ত্বনা কিংবা উপদেশ পেয়ে। ঠিক এমনটাই আমরা করতে বলছি আপনার যে নিকট আত্মীয় কিংবা শুভাকাঙ্ক্ষী কিংবা বন্ধুবান্ধব যারা সাম্প্রতিক সময়ে প্রবাস ভ্রমণ করেছেন।

♦.. প্রবাস জীবনের একাকিত্বতা অনেকটাই অস্বাভাবিক আর জটিল। এই জীবনের অনুভূতি স্বাধীনতার নয় বরং পালিয়ে থাকার।
— এডাম গপনিট

♦.. যখন তুমি প্রবাস জীবন অতিবাহিত কর তখন তুমি সেই দেশেও বিদেশি আর নিজের দেশেও বিদেশি। একটার জন্যেও তুমি যথেষ্ট নও।
— ইজিওমা উমেবিনউ

♦.. তুমি যখন অনেকটা সময়ের জন্য প্রবাসজীবনে অভ্যস্ত হবে তখন আর কখনোই পুরোপুরি নিজ বাসায় ফিরতে পারবেনা। যেখানেই থাকো না কেন, তোমার একটা অংশ অন্য কোথাও থাকবেই।
— মিরিয়ান এডিনি

♦.. জীবন সেখান থেকেই শুরু হয় যেখানে তোমার স্বস্তির স্থান শেষ হয়ে যায়।
— সংগৃহীত

♦.. অধিক সংস্কৃতির ধারক হওয়ার একটা সুবিধা আছে। তা হলো তুমি যেভাবে বাস করছো তা একমাত্র উপায় নয় তোমার বাস করার।
— আন ক্যাম্পানেলা

তাদের নিয়ে আপনি স্ট্যাটাস শেয়ার করতে পারেন কিংবা আপনার স্মৃতিময় কোন ছবি আপলোড করে সেখানে ক্যাপশন লিখতে পারেন আপনার সেই প্রিয় মানুষটিকে কিছু উপদেশ গাইডলাইন কিংবা সান্তনা দিয়ে। আমরা এখানে বন্ধু কিংবা ভাই উল্লেখ করেছি একটাই কারণে কেননা এগুলো ভালোবাসার সম্পর্ক। এই সম্পর্ক গুলোর গুরুত্ব অনেক বেশি। যদি ভাইয়ের ব্যাপারে বলি তবে তা পিতৃতুল্য কিংবা পরিবারের দায়িত্ব পালনের জন্য যে মানুষটা সমস্ত কষ্ট বিসর্জন দেয় সেটিই ভাই। আর বন্ধুত্বের সম্পর্কটা এর থেকেও বেশি গুরুত্বপূর্ণ। দীর্ঘদিন একসাথে চলা বন্ধুটি যখন প্রবাস পাড়ি দেয় তার ফ্যামিলিকে খুশি করতে যেখানে সে নিজের সমস্ত ইচ্ছা স্বপ্ন বিসর্জন দেয় শুধুমাত্র পরিবারের মুখে হাসি ফোটানোর জন্য তার জন্য তো একটি স্ট্যাটাস দেয়া যেতেই পারে। আপনিও লিখতে পারেন প্রবাস জীবন সুখের হোক বন্ধু শিরোনাম দিয়ে আপনার মন মত একটি স্ট্যাটাস। এই স্ট্যাটাসে আপনি যুক্ত করতে পারেন আপনার বন্ধু কিংবা ভাইয়ের জন্য ভালোবাসা মায়া-মমতা উপদেশ কিংবা সাজেশন।

💔দুর প্রবাসে থাকে যারা অনেক কষ্ট করে-আপন জনের পায়না দেখা কতদিন ধরে,,,,,ঝড় বৃষ্টি রোদ গরমে মরছে তারা খেটে,,,,,তাদের জন্যে প্রাণ কাঁদে বুক যায় ফেটে,,,,

💔প্রবাসীরা তার সুখের চেয়ে তার পরিবারের সকল সদস্যের সুখের কথা বেশী ভাবে। আল্লাহ যেন সকল প্রবাসীদেরকে ভালো রাখে।

💔 প্রবাসে পাখির ডাকে ভোরে ঘুম ভাঙে না, ভাঙে ঘড়ির অ্যালার্মে-যেন যন্ত্রের সঙ্গে জীবনের সুতোটা বাঁধা। অ্যালার্ম সুতোটা টান দিয়ে জানিয়ে দেয় ওঠ ওঠ, কাজে যেতে হবে, এভাবেই প্রবাসীদের দিন শুরু হয়।

💔প্রবাস জীবন হলো নিজের আশা সুখ সব বির্সজন দিয়ে অন্যের মুখে হাসি ফোটানো,,,, প্রবাস মানে কিছু কাছে সব কিছু বিসর্জন দেওয়া।

যদি আমরা আপনাকে একটু ক্লিয়ার করে দিতে চাই তাহলে আপনি লিখতে পারেন প্রবাসী তোমার দেখাশুনা করার জন্য কিংবা পাশে থাকার জন্য হয়তো আপনজন কেউ নেই তাই নিজের খেয়াল নিজেকেই রাখতে হবে। আপনি বলতে পারেন তোমার কিংবা আপনার আগোছালো জীবনটা দেশে থাকতে গুছিয়ে দেয়ার মত মানুষ থাকলেও প্রবাসে গুছিয়ে দেয়ার মত মানুষ থাকবে না তাই নিজেকে নিজের মতো করে গুছিয়ে নিতে হবে। এছাড়াও নিত্য প্রয়োজনীয় ব্যাপারেও জানাতে পারেন যেমন ঠিকমতো খাওয়া-দাওয়া করা, অসুস্থ হলে ওষুধ নেওয়া, সময় পেলে পরিবারের সাথে যোগাযোগ করা সহজ আরো অনেক বিষয় নিয়ে। এছাড়াও আপনি নিজের আবেগ প্রকাশ করেও স্ট্যাটাস দিতে পারেন যেমন – প্রবাসে যতদিন থাকবা আমরা কোনদিনও ভুলবো না, সারা জীবন মনে রাখবো তোমারে ইত্যাদি।

পরিশেষে একটাই কথা বলতে চাই তা হচ্ছে যার গল্প সে বোঝে বাকি সবাই গল্প খোঁজে। কথাটির কারণ হচ্ছে যখন প্রিয়জন কাছ থেকে চলে যায় তখন কেবলমাত্র সেই বোঝে কতটা কষ্ট হয় কতটা খারাপ লাগে। এই স্ট্যাটাসগুলো অনলাইন থেকে দেখে দিতে হয় না নিজের আবেগ থেকেই চলে আসে। একসাথে পথ চলার অনেক স্মৃতি থাকে যা বারবার মনে পড়ে। আপনি চাইলে এসব বিষয় একসাথে করে আপনার মত করে আপনার ব্যক্তিগত মতামত শেয়ার করে কিংবা আপনার বন্ধুর জন্য আপনার ভাইয়ের জন্য ব্যক্তিগত কোন পরামর্শ দিয়ে একটি স্ট্যাটাস লিখেও সেটি শেয়ার করতে পারেন। আর আমাদের কাস্টমাইজ সার্ভিস তো আপনার জন্য থাকছেই। যেকোনো তথ্যের জন্য কিংবা সেবার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন, আমাদের একজন প্রতিনিধি আপনার বিষয়টি গুরুত্বের সাথে দেখবেন।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *