স্ট্যাটাস

স্বার্থপর আত্মীয় নিয়ে উক্তি ও স্ট্যাটাস

স্বার্থপর আত্মীয় সাধারণত নিজের স্বার্থ রক্ষা করার জন্যই আত্মীয়দের সাথে সম্পর্ক বজায় রেখে থাকে। তাদেরকে আমরা প্রতিনিয়ত সুসময়ে দেখতে পাই কিন্তু আমাদের অসময়ে তারা নিজেরা গা আড়াল করে থাকে। এরা সাধারণত নিজের স্বার্থ আগে রেখে মানুষের সাথে বন্ধুত্ব কিংবা আত্মীয়তার সম্পর্ক তৈরি করে থাকে। জীবনে প্রতিটি মানুষের সময়ের পরিবর্তনের সুখ দুঃখ কিংবা কষ্ট আনন্দ করে আসে। প্রতিটি মানুষের জীবনে এমন পরিস্থিতি এসে পালা হয় যখন প্রতিটি মানুষের আপনজন কিংবা আত্মীয়দের সাহায্যের দরকার হয়। কিন্তু এই সময়ে স্বার্থপর আত্মীয়রা আত্মীয়দের সাথে দূরত্ব রক্ষা করে চলে। তারা কখনোই তাদের কোনরকম সাহায্য করে না। আজকে সেই স্বার্থপর আত্মীয় নিয়ে আপনাদের মাঝে উক্তি ও স্ট্যাটাস গুলো তুলে ধরব। যেগুলো আপনারা সংগ্রহ করার মাধ্যমে স্বার্থপর আত্মীয় সম্পর্কে জানতে পারবেন।

পৃথিবীতে প্রতিটি মানুষের জীবনকে সুন্দরভাবে পরিচালনা করার জন্য জীবনে যেমন আপন জনদের প্রয়োজন রয়েছে তেমনি আত্মীয়-স্বজন বন্ধু-বান্ধবদের গুরুত্ব রয়েছে। কেননা প্রতিটি মানুষের মাঝেই মূলত একজন মানুষের জীবনের সুখ নির্ধারণ হয়ে থাকে। আমরা যেমন পরিবারের মানুষদের সাথে হাসি আনন্দে নিজের জীবনকে অনায়াসে কাটিয়ে দিতে পারি তেমনি বন্ধু-বান্ধবদের সাথে আমাদের মনের সকল কথা শেয়ার করে তাদের থেকে মানসিকভাবে সুখ শান্তি লাভ করতে পারি। পৃথিবীতে মূলত প্রকৃত বন্ধু কিংবা প্রকৃত আপনজন নিঃস্বার্থভাবে আমাদের পাশে সকল ধরনের সাহায্য সহযোগিতা করে থাকে। জীবনে কঠিন সময় হলে কিংবা কষ্টকর পরিস্থিতি উপস্থিত হলে আত্মীয় কিংবা নিঃস্বার্থ বন্ধুরা আমাদেরকে সকল ধরনের সাহায্য সহযোগিতা করার চেষ্টা করে থাকে। কিন্তু পৃথিবীর প্রতিটি মানুষের জীবনে খুব কম নিঃস্বার্থ আত্মীয় রয়েছে যারা কঠিন পরিস্থিতিতে সকল ধরনের সহযোগিতা করার চেষ্টা করে। কেননা আমাদের জীবনের এই আত্মীয় স্বজনের মধ্যে অধিকাংশই স্বার্থপর হয়ে থাকে তারা শুধুমাত্র নিজের স্বার্থ রক্ষা করার জন্যই আমাদের সাথে সুসম্পর্ক বজায় রাখে থাকে। জীবনে কঠিন পরিস্থিতিতে এসব স্বার্থপর আত্মীয়দের দেখা পাওয়া যায় না। তাই আমাদের সকলের উচিত এসব স্বার্থপর আত্মীয় থেকে নিজেকে দূরে সরিয়ে রাখা।

স্বার্থপর আত্মীয় নিয়ে উক্তি

স্বার্থপর আত্মীয় বলতে মূলত যেসব আত্মীয় আমাদের সাথে নিজের স্বার্থ রক্ষা করার জন্য সম্পর্ক বজায় রাখে কিংবা যারা শুধুমাত্র নিজের স্বার্থের জন্যই আত্মীয়তার সম্পর্ক তৈরি করে থাকে তারাই হচ্ছে স্বার্থপর আত্মীয়। এসব স্বার্থপর আত্মীয় কখনোই আমাদের পরম আত্মীয় হতে পারে না কেননা তারা শুধুমাত্র নিজের স্বার্থ রক্ষা করার জন্যই সর্বাত্মক চেষ্টা করে থাকে। তাই আমাদের সকলের স্বার্থপর আত্মীয় থেকে দূরত্ব তৈরি করা। এজন্য আজকে স্বার্থপর আত্মীয় নিয়ে উক্তিগুলো আপনাদের মাঝে তুলে ধরবো যেগুলোর মাঝে আপনারা স্বার্থপর আত্মীয় সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নিতে পারবেন। নিচে আপনাদের জন্য স্বার্থপর আত্মীয় নিয়ে জ্ঞানী গুণীজনদের উক্তি গুলো তুলে ধরা হলো:

স্বার্থপর মানুষ চোর ।
— জোসে মার্টি

স্বার্থপরতা হলো মানব জাতির জন্য সর্বশ্রেষ্ঠ অভিশাপ।
— উইলিয়াম ই গ্ল্যাডস্টোন

স্বার্থপরতা হতাশার সবচেয়ে বড় রূপ, কারণ এটি ব্যক্তিটিকে এতটাই অন্ধ করে তোলে যে- তিনি সর্বদা অনড় হয়ে থাকার জন্য তার সত্যিকারের আত্ম অনুসন্ধান করতে ব্যর্থ হন ।
— অনুজ সোমানি

স্বার্থপরতা হলো সকল প্রাকৃতিক ও নৈতিক দুষ্টতার মূল এবং উত্স ।
— নাথানিয়েল ইমনস

স্বার্থপরতা অন্তরে দারিদ্র্য থেকে আসে, বিশ্বাস ও ভালোবাসা প্রচুর পরিনামে না থাকায় ।
— ডন মিগুয়েল রুইজ

স্বার্থপরতা মানুষের জীবনকে অন্ধ করে রাখে ।
— হযরত ইনায়েত খান (রঃ)

মহান অর্জন সাধারণত মহা ত্যাগের মাধ্যমে অর্জিত হয় এবং স্বার্থপরতায় কখোনো কোন কিছু অর্জন হয় না ।
— নেপোলিয়ন হিল

স্বার্থপর আত্মীয় নিয়ে স্ট্যাটাস

প্রতিটি মানুষের জীবনে এমন অনেক কঠিন সময় এসে উপস্থিত হয় যখন মানুষের আপনজন কিংবা আত্মীয়দের সাহায্যে সহযোগিতার প্রয়োজন করে। কিন্তু বাস্তব জীবনে একজন মানুষের জীবনে খুব কম আত্মীয় রয়েছে যারা নিঃস্বার্থভাবে সকল ধরনের বিপদ-আপদে সাহায্য সহযোগিতা করে থাকে। আমাদের জীবনের সাধারণত স্বার্থপর আত্মীয়দের সংখ্যা অনেক বেশি। তাই আমরা আজকে স্বার্থপরের দিনে আপনাদের মাঝে স্ট্যাটাস গুলো তুলে ধরব যেগুলো আপনাদেরকে স্বার্থপর আত্মীয়দের স্বার্থপরতা সহজেই উপলব্ধি করতে সাহায্য করবে। নিচে স্বার্থপর আত্মীয় নিয়ে স্ট্যাটাস গুলো তুলে ধরা হলো:

  • স্বার্থপর মানুষ কারা ? যারা অন্যের দুর্বলতাকে নিজেদের আনন্দের জন্য ব্যবহার করে ।
  • সব স্বার্থপর মানুষ, ভালো থাকুন. নিজের মত থাকুন এবং আমার থেকে দূরে থাকুন ।
  • এমন মানুষদের থেকে দূরে থাকুন, যারা তার নিজের যত্ন করার মানুষদের মাঝে স্বার্থ খোঁজে ।
  • স্বার্থপর মানুষ গুলো কখনো কারো বন্ধু হতে পারে না ।
  • জীবন থেকে স্বার্থপর মানুষ গুলোকে দূরে রাখুন, এবং নিজের কাজে মনোযোগ দিন ।
  • স্বার্থপর মানুষ গুলো জীবনে অনেক টাকার মালিক হলেও এরা অনেক নিঃসঙ্গ থাকে । এদের মনে কোন শান্তি থাকে না
  • টাকার পিছনে দৌড়াতে দৌড়াতে মানুষ কখন যে অমানুষ হয়ে যায়, তাঁরা নিজেরাও জানে না ।
  • যে মানুষ গুলো সার্থপর, তাদের বন্ধুরাও তাদের মতই স্বার্থপর হয় ।
  • যারা সার্থের জন্য কাছে আসে, আবার সার্থের জন্য দূরে চলে যায়, তাঁরা কখনই কারো প্রিয় হতে পারে না ।
  • স্বার্থপর মানুষদের সঙ্গ এর চেয়ে একা থাকা অনেক ভালো ।
  • মানুষ যখন বেশী স্বার্থপর হয়ে যায়, তখন তাঁরা আপনজনদের কে ভুলে যায় ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *