একাউন্ট

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম

সুপ্রিয় পাঠক বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন ডাচ বাংলা ব্যাংকের অধীনে একটি অ্যাকাউন্ট তৈরি করার পরে ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে জানা খুবই জরুরী। ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম মূলত অনেকগুলো রয়েছে সেগুলোর মধ্যে থেকে কার্যকরী কয়েকটি নিয়ম সম্পর্কে নিচে আলোচনা করব:

ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম কি কি?

প্রিয় পাঠক বন্ধুরা, আপনি যদি চান ঘরে বসেই আপনার ডাচ-বাংলা ব্যাংক একাউন্টের সমস্ত ডিটেলস সম্পর্কে জেনে নিতে তাহলে সেটা সহজেই করতে পারবেন আর এই কাজটি সহজ ভাবে সম্পাদনের জন্য ডাচ-বাংলা ব্যাংকের যে দুইটি বেঁধে দেওয়ার নিয়ম গুলি নিচে ধাপে ধাপে আলোচনা করব।
১) নেক্সাস পে অ্যাপ
২) ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং
উপরে বর্ণিত দুটি উপায়ে আপনি চাইলে ঘরে বসে ডাচ-বাংলা ব্যাংকের সমস্ত ডিটেলস সম্পর্কে জেনে নিতে পারবেন।
তাহলে আসুন জেনে নেই এই দুইটি মাধ্যমে কিভাবে ডাচ-বাংলা ব্যাংকের একাউন্টের সমস্ত বিস্তারিত।

নেক্সাস পে অ্যাপ

ডাচ বাংলা ব্যাংকের অধীনে তৈরি কৃত একটি চমৎকার সফটওয়্যার রয়েছে আর সেটা হল নেক্সাস পে অ্যাপ। এই অ্যাপটির মাধ্যমে আপনি চাইলে আপনার ডাচ-বাংলা ব্যাংক একাউন্টের সমস্ত তথ্য জানতে পারবেন। নেক্সাস পে অ্যাপটি ভিন্ন ভিন্ন ডিভাইসের জন্য ডাউনলোড করা যাবে । এফটিতে প্রবেশ করার পরে আপনার ব্যাংক একাউন্ট এর সমস্ত ডিটেলস দিবেন এরপর এই এপ্সটিতে ধাপে ধাপে কার্যসম্পাদনের মাধ্যমে লগইন করতে পারবেন লগইন কার্যসম্পাদন করে নিলে এই অ্যাপসটি মাধ্যমে আপনি ডাচ বাংলা ব্যাংকের ব্যালান্স ইনকোয়ারি মোবাইল রিচার্জ ফান্ড ট্রান্সফার সুবিধা উপভোগ করতে পারবেন। এছাড়াও আপনার ব্যাংক একাউন্টের সমস্ত মিনি স্টেটমেন্ট দেখতে পারবেন কখন আপনি কত টাকা খরচ করেছেন সেই সম্পর্কে জানতে পারবেন মূলত ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট দেখার জন্য নেক্সাস পে অ্যাপের বিকল্প কিছু নেই।
অতএব যেহেতু আপনি আপনার ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট দেখতে চাচ্ছেন তাহলে আপনার ডাচ-বাংলা ব্যাংক ডিটেলস মোবাইলে চেক করার জন্য প্রথমে গুগল প্লে স্টোর অথবা অ্যাপেল স্টোর থেকে নেক্সাস পে নামক ডাচ-বাংলা ব্যাংকের এই অফিসিয়াল সফটওয়্যার ডাউনলোড করে নিন। অ্যাপটি ডাউনলোড করার পর আপনার একটিভ মোবাইল নম্বর জাতীয় পরিচয় পত্র নম্বর নিজের ছবি তুলে রেজিস্ট্রেশন করে নিন। এবার আপনার নেক্সাস একাউন্ট একটিভ করার জন্য একই নাম্বার থেকে ডাচ বাংলা হেল্পলাইন নাম্বার ১৬২২২ এই নাম্বারে কল করুন এবার শূন্য সিলেক্ট করুন কাস্টমার এজেন্ট এর সাথে কথা বলুন।
ডাচ বাংলার কাস্টমার কেয়ার কে জানান যে আপনার একাউন্ট পেন্ডিং অবস্থায় আছে আপনি এটা একটিভ করতে চান তিনি আপনার নাম মায়ের নাম এবং জন্ম তারিখ জানতে চাইবেন সবকিছু সঠিকভাবে দেয়ার পর তিনি একটিভ করে দিবেন এবার নেক্সাস পে অ্যাপ ওপেন করে পাসওয়ার্ড সেট করুন পরবর্তীতে লগইন করুন। লগিন করার পর এডগার্ড অপশনটি আসবে সেটা সিলেক্ট করুন এরপরে আপনার কার্ড টাইপ বাছাই করে পরবর্তী পেজে যান এবার প্রচেস্ট লেখায় ক্লিক করে নেক্সট পেজে আসুন এখানে আপনার ডাচ বাংলা ব্যাংক একাউন্ট যে নামে আছে সেটা লিখুন ডাচ বাংলা ব্যাংক কার্ড নাম্বার এবং কার্ড পিন চার সংখ্যারে লিখে অ্যাড বাটনে ক্লিক করুন। হয়ে গেল আপনার ডাচ বাংলা একাউন্ট তথা কার্ডটি যুক্ত হয়ে গেল।
1 balance enquirey তে ক্লিক করলে দুইটি কার্ড শো করবে আপনার এড করা কার্ড এ ক্লিক করলেই আপনার ডাচ বাংলা একাউন্টে কত টাকা আছে তা দেখতে পারবেন।
2. Mini statement , এই অপশন থেকে পুনরায় কার্ড সিলেক্ট করলেই আপনার ডাচ-বাংলা ব্যাংকের অতীতের যত লেনদেনের হিসাব রয়েছে তা দেখতে পারবেন।
3. Sent money: সেন্ট মানি অপশন থেকে অন্য কোন কার্ড বা অন্য কোন ব্যক্তির ডাচ বাংলা একাউন্টে টাকা পাঠানো যাবে।
4. Podar bank transfer: অপশন থেকে ডাচ বাংলা ব্যাংক থেকে দেশের অন্যান্য ব্যাংকে টাকা ট্রান্সফার করতে পারবেন।
ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়মের মধ্যে দ্বিতীয় নিয়মটি হচ্ছে:

ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং

আপনার ডাচ-বাংলা ব্যাংকের কার্যক্রম আরো বেশি ভালোভাবে সম্পাদনের জন্য ডাচ-বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর সাথে সম্পৃক্ত হতে পারেন। উপরে উল্লেখিত এই দুইটি মাধ্যমেই ডাচ-বাংলা ব্যাংক একাউন্ট দেখা যায় এবং এই দুটি নির্ভরযোগ্য মাধ্যম। আপনার ডাচ বাংলা ইন্টারনেট ব্যাংকিং চালু করার জন্য অফিস থেকে ফর্ম নিয়ে পূরণ করতে পারেন অথবা নিজে প্রিন্ট করে ঘরে বসে পূরণ করে জমা দিয়ে আসতে পারেন।
বিশেষ দ্রষ্টব্য একাউন্ট চালু হতে তিন দিন পর্যন্ত সময় লাগতে পারে।
একাউন্টটি চালু হলে আপনি ইউজার আইডি ও একটি ওয়ান টাইম পাসওয়ার্ড পাবেন যেটা ব্যবহার করে আপনি আপনার স্থায়ী পাসওয়ার্ড পরিবর্তন করে নিতে পারবেন। এবার ডাচ-বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং ভিজিট করে আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন লগইন করার পর ড্যাশবোর্ড থেকে ডাচ বাংলা একাউন্ট দেখতে পারবেন টাকার ট্রান্সফার রকেট একাউন্টে টাকা নিয়ে আসা থেকে শুরু করে ব্যাংকিং এর সকল কাজ সম্পন্ন করতে পারবেন।
তাই ডাচ বাংলা ব্যাংকের একাউন্ট দেখার ক্ষেত্রে আপনারা নেক্সাস পে অ্যাপ এবং ডাচ বাংলা ব্যাংক ইন্টারনেট ব্যাংকিং এর মাধ্যমে আপনার একাউন্টের ডিটেলস সব সময় জানতে পারবেন এবং একাউন্টে ব্যবহার করতে পারবেন। আশা করছি ডাচ বাংলা ব্যাংক একাউন্ট দেখার নিয়ম সম্পর্কে এই ব্লক পোস্টটি আপনাকে অত্যন্ত ব্যাপকভাবে সহায়তা করেছে তাই উপকৃত হয়ে থাকলে কমেন্ট বক্সে জানাবেন।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *