একাউন্ট

সোনালী ব্যাংক অ্যাকাউন্ট খোলার নিয়ম

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম অন্যান্য ব্যাংক একাউন্ট খোলার মতই। আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন রকমের লেনদেন করার প্রয়োজন হয়ে থাকে এক্ষেত্রে উক্ত সকল লেনদেন করার জন্য আমাদের একটি ব্যাংক একাউন্ট থাকাটা অত্যন্ত জরুরী। প্রত্যেকটি ব্যাংকই সুযোগ-সুবিধা সহ বিভিন্ন সার্ভিসের কারণে গ্রাহকের কাছে জনপ্রিয়। তবে বাংলাদেশে এশিয়া ব্যাংক অগ্রণী ব্যাংক কৃষি ব্যাংক ইসলামী ব্যাংক এর মত বিভিন্ন জনপ্রিয় ব্যাংক সমূহ গ্রাহকদের ব্যাংকিং সেবা দিয়ে আসছে তবে বাংলাদেশের বিভিন্ন ব্যাংক সমূহের মধ্যে অন্যতম হচ্ছে সোনালী ব্যাংক। সোনালী ব্যাংক সুযোগ সুবিধার দিয়ে গ্রাহকদের নিকট গ্রহণযোগ্যতা লাভ করেছে। আপনি যদি সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে না জানেন তবে আর্টিকেলটা মনোযোগ সহকারে পড়ুন আমি আপনাদের সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত বুঝিয়ে বলব তবে চলুন মূল টপিকে যাওয়া যাক।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম How to open sonali bank account step by step

আমি সোনালী ব্যাংক একাউন্ট খোলার দুটি নিয়ম সম্পর্কে নিচে আলোচনা করছি:
১|সোনালী ব্যাংকে গিয়ে একাউন্ট খোলার নিয়ম।
২|মোবাইল দিয়ে অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম।
উপরোক্ত দুই মাধ্যমে আপনি একাউন্ট খুলতে পারেন। এই দুটি পদ্ধতির মধ্যে আলোচনা করছি আপনার যেটা সুবিধা মনে হয় সেই পদ্ধতিতে সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট খুলতে পারে।

সরাসরি ব্যাংকে গিয়ে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রথম নিয়মে সোনালী ব্যাংক একাউন্ট ওপেন করতে আপনার কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে তবে জেনে নেই সোনালী ব্যাংকের অ্যাকাউন্ট করতে কি কি ডকুমেন্টস লাগে।

সোনালী ব্যাংক একাউন্ট খোলার প্রয়োজনীয় জিনিসপত্র

“আবেদনকারীর ভোটার আইডির ফটোকপি /জন্ম নিবন্ধন সনদ কপি/পাসপোর্ট কপি/ড্রাইভিং লাইসেন্স কপি উপরে উল্লেখিত যেকোনো একটি কপি নিয়ে গেলেই হবে।
*আবেদনকারীর পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি নিয়ে যেতে হবে।
*নমিনির পাসপোর্ট সাইজের এক কপি রঙিন ছবি নিয়ে যেতে হবে।
*রেফারেন্স হিসেবে একজন ব্যক্তির স্বাক্ষর এবং রেফারেন্স ব্যক্তির এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি নিয়ে যেতে হবে।
*যার নামে ব্যাংক একাউন্ট তৈরি করা হবে তিনি যে বাসায় থাকেন উক্ত ভাষার গত তিন মাসের মধ্যে যেকোনো এক মাসের বিদ্যুৎ বিল অথবা গ্যাস বিল অথবা পানির বিলের ফটোকপি।
*আবেদনকারীর সঞ্চয় হিসাব খুলতে চাইলে সে ক্ষেত্রে ১০০০ থেকে১৫০০ টাকার প্রয়োজন হবে।

অফলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

প্রথমত আপনার কাজ হচ্ছে উপরে বলার সমস্ত কাগজপত্র গুলো গুছিয়ে ঠিক করে নেওয়া যেখানে অবলিক দেওয়া রয়েছে সেখানে যেকোনো একটি আপনার থাকলেও চলবে নিচে ধাপে ধাপে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম গুলো দেওয়া হল।
ধাপ ১ প্রথমে আপনাকে আপনার কাগজপত্র গুলো নিয়ে আপনার নিকটস্থ যে কোন সোনালী ব্যাংকে যেতে হবে।
ধাপ ২ আপনার স্থানীয় সোনালী ব্যাংক কর্মকর্তার নিকট গিয়ে আপনার একাউন্ট করার ব্যাপারে বিস্তারিত বলুন তখন তিনি আপনাকে কাগজপত্র এনেছেন কিনা সে ব্যাপারে প্রশ্ন করবেন আপনি সমস্ত কাগজপত্র তাকে দেখিয়ে দিতে পারে।
ধাপ ৩, আপনার স্থানীয় সোনালী ব্যাংক কর্মকর্তা কর্তৃক আপনাকে একটি ফরম দেওয়া হবে পূরণ করার জন্য আপনাকে বলে দেওয়া হবে কোনটিতে কোন ধরনের তথ্য প্রদান করতে হবে যদিও বলে দেওয়া না হয় তবে আপনার কোন অংশেই বুঝতে অসুবিধা হলে সেই কর্মকর্তার নিকট জিজ্ঞেস করে নিতে পারবেন।
ধাপ ৪, আপনি আপনার ভোটার আইডি অনুযায়ী ফর্ম এর নাম বা অন্যান্য তথ্য পূরণ করে নিন
ধাপ৫, আপনার ফরম পূরণ করা হয়ে গেলে ফরমটির সাথে কাগজপত্র নিয়ে ব্যাংক কর্মকর্তার নিকট জমা দিয়ে অপেক্ষা করুন। ব্যাংক কর্মকর্তা আপনার কাগজপত্র গুলোকে যাচাই করার মাধ্যমে নিশ্চিত করবেন আপনার অ্যাকাউন্ট।
এই পদ্ধতিতে সহজেই আপনার সোনালী ব্যাংক একাউন্ট তৈরি করে ফেলতে পারেন এটা ছিল প্রথম পদ্ধতি যেটির মাধ্যমে একবার অফলাইনের মাধ্যমে একটি একাউন্ট খোলা যায়।

এবারে জেনে নেওয়া যাক মোবাইল দিয়ে অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে। মোবাইল দিয়ে অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

আপনার বাসায় বসে অনলাইনে মোবাইলের মাধ্যমে যদি আপনি সোনালী ব্যাংক একাউন্ট তৈরি করতে চান তাহলে আপনার মোবাইলে একটি সফটওয়্যার এর প্রয়োজন হবে যেটির নাম হচ্ছে সোনালী ই-সেবা যার ইংরেজি বানান (Sonali eSheba) একটি গুগল প্লে স্টোরে রয়েছে আপনাদের সুবিধার্থে একটি লিংক আমরা নিচে দিয়ে দিব।
চলুন তাহলে সোনালী ই-সেবা অ্যাপ দিয়ে বাড়িতে বসেই সোনালীর ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করে ফেলা যায় সে ব্যাপারে জেনে নেই বিস্তারিত:

অনলাইনে সোনালী ব্যাংক একাউন্ট খোলার নিয়ম।

ধাপ ১. প্রথমত আপনাদের সোনালী ই-সেবা অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করতে হবে।
ধাপ2. এফটিতে প্রবেশ করে ব্যাংক একাউন্ট খুলুন অপশনে ক্লিক করুন।
ধাপ ৩, আপনি কোন ধরনের ব্যাংক অ্যাকাউন্ট তৈরি করতে চাচ্ছেন সেটি নির্বাচন করুন সোনালী সেবা একের মাধ্যমে আপনি তিন ধরনের অ্যাকাউন্টটি খোলার সুযোগ পাবেন।
ধাপ ৪. এখন আপনাকে আপনার একটি সচল মোবাইল নাম্বার দিতে হবে যেটি আপনার নামে নিবন্ধিত ১১ ডিজিটের মোবাইল নম্বরটি দিয়ে সাবমিট অপশনে ক্লিক করুন।
ধাপ ৫. একটু আগে আপনি যে নাম্বারটি দিয়ে সাবমিট করেছেন সে নাম্বারে একটি গোপন পাসওয়ার্ড যাবে ওটিপি কোড দিয়ে আপনার মোবাইল নম্বরটি ভেরিফিকেশন করে নিন।
ধাপ ৬. এ পর্যায়ে আপনাকে একটি সেলফি সাবমিট করতে হবে মোবাইল ক্যামেরা নিজের সেলফি তুলে সাবমিট করুন।
ধাপ ৭. এখন আপনাকে আপনার জন্ম তারিখ দিয়ে দিতে হবে এরপর ভোটার আইডির নম্বর অথবা না থাকলে জন্ম নিবন্ধন নম্বর দিয়ে তথ্য যাচাই করুন অপশনে চাপ দিন যাদের জাতীয় পরিচয় পত্র নেই তারা জন্ম নিবন্ধনের অপশনে আপনার জন্ম সনদের নম্বর দিবেন।
ধাপ ৮. এই পর্যায়ে আপনাকে আপনার ব্যাপারে কিছু তথ্য দিতে হবে যেটি আপনি আপনার ভোটার আইডি অথবা অনুযায়ী পূরণ করবেন এরপর নেক্সট বা পরবর্তী অপশনে চাপুন।
ধাপ ৯. এই ধাপে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের ছবি দিয়ে দিতে হবে প্রথমে আপনার জাতীয় পরিচয় পত্রের প্রথম পাতার ছবি তুলে পরবর্তী অপশনে চাপ দিয়ে এরপর একইভাবে ক্যামেরা অপশনে চাপ দিয়ে মোবাইলের ক্যামেরা দিয়ে এনআইডি কার্ড এর পেছনের পাতার ছবি সাবমিট করতে হবে।
ধাপ ১০. এই পর্যায়ে আপনার দেওয়া ঠিকানা বা তথ্যের উপরে ভিত্তি করে সোনালী ব্যাংকের শাখা গুলো দেখানো হবে সেখান থেকে আপনার কাঙ্খিত শাখা নির্বাচন করুন।
ধাপ ১১. ড্রপডাউন লিস্ট থেকে আপনার হিসাবের ধরনটি নির্বাচন  করুন।
ধাপ ১২. অতঃপর নমিনির সকল তথ্যগুলোকে সঠিকভাবে পূরণ করুন এবং অ্যাকাউন্ট খুলুন অপশনে চাপ দিবেন।অ্যাকাউন্ট খোলার অপশনে চাপ দিলে সব তথ্য ঠিক থাকলে আপনার দেওয়া নাম্বারে একাউন্ট নাম্বার এবং একটি মেসেজ পাঠানো হবে সেটি রেখে দিন এরপর একাউন্ট করার তিন মাসের মধ্যে আপনার নির্বাচন করা সোনালী ব্যাংক শাখায় গিয়ে আপনার যাবতীয় কাজ যাদের সম্পন্ন করুন।
তো বন্ধুরা, আশা করছি সম্পূর্ণ আর্টিকেল পোস্টটি পড়ে আপনি একটি সুস্পষ্ট ধারণা পেলেন কত সহজেই অনায়াসে আপনি আপনার সোনালী ব্যাংক অ্যাকাউন্ট খুলে নিতে পারেন। এই আর্টিকেল পোস্ট টি থেকে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *