Skip to content
Home » অনালাইনে ড্রাইভিং লাইসেন্স নাম্বার চেক করার নিয়ম

অনালাইনে ড্রাইভিং লাইসেন্স নাম্বার চেক করার নিয়ম

ড্রাইভিং সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে। এবং বর্তমান সময়ে অনেকেই এই সমস্ত বিষয় সম্পর্কে জানার জন্য অনলাইনে অনুসন্ধান করছে। ড্রাইভিং সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পন্ন করা হচ্ছে অনলাইনের মাধ্যমে এমনকি অনলাইনের মাধ্যমে ড্রাইভিং এর জন্য আবেদনও করা সম্ভব। এক্ষেত্রে আজকে আমরা ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত বিভিন্ন বিষয়ে সম্পর্কে জানাবো এখানে। বর্তমান সময়ে প্রায় সকল বিষয় সম্পর্কে জ্ঞান অর্জনের জন্য অনলাইন অনুসন্ধান করতে পারেন আপনি। এক্ষেত্রে আজকে ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করার উদ্দেশ্য নিয়ে কাজ করেছি আমরা। সুতরাং আপনি যেকোন পরিবহন চালক হয়ে থাকলে আজকের আলোচনাটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ গুরুত্বপূর্ণ এই আলোচনার সাথে থাকুন আশা করছি ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন বর্তমান সময়ে লাইসেন্স এ বিষয়গুলো কিছুটা ব্যতিক্রম অনলাইনে অনেক কাজ সম্পূর্ণ করা হয়ে থাকে ।

এক্ষেত্রে আমরা আপনাদের সহযোগিতার উদ্দেশ্যে ড্রাইভিং লাইসেন্স নাম্বার সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানাবো আলোচনার মাধ্যমে আপনাদের মাঝে তুলে ধরা হবে ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম অর্থাৎ আপনি অনলাইনের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স কিভাবে চেক করবেন এ বিষয় সম্পর্কে জানাবো আমরা। এছাড়াও এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি সম্পর্কে জানাবো এবং ড্রাইভিং লাইসেন্স নাম্বার সম্পর্কিত বিষয়গুলির প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করা হয়েছে আপনারা যারা এই ধরনের তথ্যগুলো জানার জন্য আগ্রহ নিয়ে আমাদের আলোচনা এসেছেন এরা অবশ্যই আমাদের সাথে থাকুন এক্ষেত্রে আপনি ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে পারবেন যেগুলো একজন  চালক হিসেবে অবশ্যই জানার প্রয়োজন রয়েছে।

  • ড্রাইভিং লাইসেন্সের পূর্বশর্ত হলো লার্নার বা শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স।
  • ড্রাইভিং লাইসেন্সের আবেদনকারীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ৮ম শ্রেণী পাশ।
  • অপেশাদার এর জন্য ন্যূনতম ১৮ বছর এবং পেশাদার ড্রাইভিং লাইসেন্স-এর জন্য বয়স ন্যূনতম ২১ বছর হতে হবে।
  • মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র :

১। নির্ধারিত ফরমে আবেদন;
২। রেজিষ্টার্ড ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট (পেশাদার ড্রাইভিং লাইসেন্সের ক্ষেত্রে প্রযোজ্য);
৩। ন্যাশনাল আইডি কার্ড -এর সত্যায়িত ফটোকপি;
৪। নির্ধারিত ফি জমাদানের রশিদের বিআরটিএ কপি;
৫। সদ্য তোলা ০২ কপি পাসপোর্ট সাইজ ছবি;

ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম –

লাইসেন্স সম্পর্কিত যে বিষয়গুলি অনলাইনে অনুসন্ধান হয়ে থাকে তার মধ্যে বেশি সংখ্যক মানুষ ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানার জন্য আগ্রহী হয়ে থাকে। তাই আজকের আলোচনায় আমরা এ বিষয়টি নিয়ে এসেছি খুবই সুন্দর ও সহজ পদ্ধতিতে আপনি ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন এক্ষেত্রে আমরা আপনাদের পুরো নির্দেশনা সহজভাবে তুলে ধরছি আপনাদের মাঝে আপনারা পর্যায়ক্রমে আমাদের আলোচনাটি সম্পূর্ণ করার মাধ্যমে এই বিষয় সম্পর্কে জানতে পারবেন খুবই অল্প সময়ের মধ্যে আপনি এই পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন খুবই সহজ তবে অনেকেই না জানার কারণে ব্যর্থ হয়ে থাকেন। ড্রাইভিং লাইসেন্স চেক করার নিয়ম সম্পর্কে জানার আগ্রহ রয়েছে অনেকের এক্ষেত্রে আপনি আপনার নিজের ড্রাইভিং লাইসেন্স টি চেক করতে পারবেন পাশাপাশি অন্যান্য ব্যক্তির ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন ড্রাইভিং লাইসেন্স চেক করার জন্য অবশ্যই প্রধানকৃত তথ্যগুলো সঠিক দিতে হবে আমরা নিয়ম নীতিগুলো নিচে তুলে ধরছি সেখান থেকে নিয়ম অনুযায়ী সমস্ত তথ্য প্রদানের মাধ্যমে আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স টি দেখতে পারবেন অনলাইনে ড্রাইভিং লাইসেন্স চেক করতে পারবেন।

রেফারেন্স নাম্বার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেক

  • প্রথমে ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে “DL<Space>Reference Number” টি দিন। উদাহরণ সরূপ আপনার রেফারেন্স নাম্বারটি যদি DM03P039 হয় তাহলে আপনি যেভাবে ম্যাসেজ টি লিখবেন, DL DM03P039
  • এরপরে ম্যাসেজটিকে 26969 নাম্বারে পাঠিয়ে দিন।
  • এরপরে ফিরতি ম্যাসেজে আপনার চিপযুক্ত স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স এর বর্তমান অবস্থা টি জানিয়ে দেয়া হবে।

সফটওয়্যার দিয়ে ড্রাইভিং লাইসেন্স চেকঃ ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি

  • প্রথমে আপনার এন্ড্রয়েড স্মার্ট ফোনের প্লে স্টোরে গিয়ে ‘DL Checker’ লিখে সার্চ দিন অথবা ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার টি এখানে ক্লিক করে নামিয়ে নিন।
  • অ্যাপটি ইন্সটল হওয়ার পরে ওপেন করুন, এরপরে আপনার জন্ম তারিখ, DL No দিয়ে সাবমিট করুন।
  • এরপরে আপনি আপনার নাম, জন্ম তারিখ, লাইসেন্সের মেয়াদ সহ আপনার ড্রাইভিং লাইসেন্সের অনলাইন কপিটি দেখতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স চেক এসএমএস –

মোবাইল এসএমএসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি রয়েছে। আর এই পদ্ধতি সম্পর্কে অনেকেই জানেন না তাইতো আমরা আমাদের আলোচনায় এই পদ্ধতি নিয়ে উপস্থিত হয়েছি। গুরুত্ব আলোচনায় যে বিষয়টি উল্লেখ করেছি সেটি মূলত এন্ড্রয়েড ফোনের মাধ্যমে কিংবা ল্যাপটপ কম্পিউটারের মাধ্যমে সম্ভব। তবে যারা ফিচার ফোন অর্থাৎ বাটন মোবাইল গুলো ব্যবহার করে থাকেন তারা এসএমএস পাঠিয়ে তার ড্রাইভিং লাইসেন্সটি চেক করতে পারবেন, আর এই পদ্ধতি দীর্ঘদিনের। এক্ষেত্রে আমরা আমাদের আলোচনায় এ পদ্ধতিটি নিয়ে এসেছি আবারো খুব সহজ পদ্ধতি খুব অল্প সময়ে ড্রাইভিং লাইসেন্স চেক করা সম্ভব এক্ষেত্রে আপনাকে এর নিয়ম সম্পর্কে জানতে হবে এসএমএস পাঠানোর পদ্ধতি সম্পর্কে জানতে হবে তাই আমরা নিচে এ পদ্ধতিটি তুলে ধরছি :

১/ প্রথমে DL checker App ওপেন করুন। আপনার ফোনে না থাকলে গুগল প্লে স্টোরে গিয়ে সেখান থেকে ডাউনলোড করে নিন।

২/ Date of Birth এর ঘরে আপনার জন্ম তারিখ লিখুন।
৩/ তারপর দুইটি অপশন থাকবে ,DL Number and Reference Number .
৪/ এবার দুই নাম্বার অপশনটি বাছাই করে নিন ।
৫/ তারপর সাবমিট এ ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *