উক্তি

মাতৃভাষা নিয়ে কবিতা, উক্তি ও ক্যাপশন

মাতৃভাষা বলতে সাধারণত মায়ের মুখের ভাষা কে বুঝে থাকে। বিশ্বের প্রতিটি দেশ ও জাতির নিজস্ব মাতৃভাষা রয়েছে। এই মাতৃভাষার মাধ্যমে প্রতিটি মানুষ নিজের মনের ভাব প্রকাশ করতে পছন্দ করে থাকে এবং নিজের মনের ভাব প্রকাশে এই মাতৃভাষায় কথা বলতে স্বাচ্ছন্দ্যবোধ করে থাকে। আমরা বাঙালি বাংলা আমাদের মাতৃভাষা। আমরা বিশ্বের একমাত্র জাতি যারা মাতৃভাষার জন্য আত্মসংগ্রাম করেছিল এবং অবশেষে মাতৃভাষার মর্যাদা রক্ষা করতে সক্ষম হয়েছিল। তাইতো আমাদের মাতৃভাষার জন্য প্রতিবছর একটি দিবস পালন করা হয় যেটি মাতৃভাষা দিবস হিসেবে পরিচিত। এই দিনে প্রতিটি মানুষের মাঝে মাতৃভাষার গুরুত্ব তুলে ধরা হয়। তাইতো আমরা আজকে সকলের উদ্দেশ্যে মাতৃভাষা নিয়ে কবিতা উক্তি ও ক্যাপশন গুলো সংগ্রহ করেছি যেগুলো আপনাদের সকলকে মাতৃভাষার গুরুত্ব বুঝতে সাহায্য করবে।

মাতৃভাষা বলতে সাধারণত মায়ের মুখের ভাষাকে এবং আমরা যে ভাষার মাধ্যমে কথা বলে থাকি মনের ভাব প্রকাশ করে থাকি সে ভাষাকে বুঝিয়ে থাকে। পৃথিবীতে প্রতিটি দেশ ও জাতীয় অনুসারে আলাদা আলাদা মাতৃভাষা রয়েছে যে ভাষায় প্রতিটি মানুষ কথা বলে থাকেন। বাংলাদেশের মানুষের মাতৃভাষা আছে বাংলা আর এই মাতৃভাষার পেছনে বাংলাদেশের মানুষের হাজারো রক্ত ঝরার গল্প লুকিয়ে আছে। বিশ্বের একমাত্র জাতি যে কিনা মাতৃভাষার জন্য যুদ্ধ করেছিল এবং জাতীয় সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল। তাইতো প্রতিবছর বাঙালি জাতির এই আত্মসংগ্রাম ও মাতৃভাষার প্রতি সম্মান প্রদর্শনের জন্যই মূলত একুশে ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয়। প্রতিটি মানুষের মাঝে মাতৃভাষার চেতনা এবং স্মৃতি তুলে ধরা হয় এবং মাতৃভাষা দিবস উপলক্ষে প্রতিটি মানুষের মাঝে বিভিন্ন ধরনের মাতৃভাষা নিয়ে গান কবিতা স্ট্যাটাস উক্তিগুলো তুলে ধরা হয় যেগুলো প্রতিটি মানুষকে মাতৃভাষার গুরুত্ব বুঝতে সাহায্য করে।

মাতৃভাষা নিয়ে কবিতা

মাতৃভাষা বলতে সাধারণত মায়ের মুখের ভাষাকে বুঝিয়ে থাকে। আমাদের মাতৃভাষা বাংলা। অনেক কবি তাদের কবিতায় মাতৃভাষার গুরুত্ব তুলে ধরার জন্য সুন্দর সুন্দর কবিতা লিখেছেন যেগুলো আমাদের সকলকে মাতৃভাষার গুরুত্ব বুঝতে সাহায্য করে। তাই তো অনেকেই কবিতার ছন্দে ছন্দে মাতৃভাষা সম্পর্কে জানার জন্য আমাদের আর্টিকেলটিতে ক্লিক করেন। তাদের জন্য আজকে মাতৃভাষা নিয়ে বেশ কিছু কবিতা তুলে ধরা হয়েছে যেগুলো আপনাদের সকলকে মাতৃভাষার গুরুত্ব মাতৃভাষা সম্পর্কে জানতে সাহায্য করবে। আপনাদের সকলের উদ্দেশ্যে মাতৃভাষা নিয়ে কবিতা গুলো তুলে ধরা হলো:

নিজ গাঁড়ে ছিল মোর অমূল্য রতন অগণ্য;

তার সবে আমি অবহেলা করি,

অর্থ লোভে দেশে দেশে করিনু ভ্রমণ।

বন্দরে বন্দরে যথা বাণিজ্যের তরী,

কাটাইনু গতকাল সুখ পরিহরি;

এই ব্রতে যথা তপোবনে, তপধন।

অসন শয়ন তেজে ইষ্টদেবে স্মরি,

তাহার সেবায় সদা সপি কায় মন ;

বঙ্গকুর লক্ষ্মী মরে নিশার স্বপনে।

কহিলা- হে বতস দেখি তোমার ভক্তি,

সুপ্রসন্ন তবু প্রতি দেবী স্বরসতী।

নিজ গৃহে ধন তব, তবে কি কারনে,

ভিখারি তুমি হে আজি কহো ধনপতি;

কেন নিরানন্দ তুমি আনন্দ সনদে।

মাতৃভাষা নিয়ে উক্তি

পৃথিবীর প্রতিটি মানুষের মাতৃভাষা রয়েছে এই মাতৃভাষার মাধ্যমে কথা বলে প্রতিটি মানুষ নিজের মনের ভাব প্রকাশ করতে পছন্দ করেন। তাইতো প্রতিটি মানুষ নিজেদের মতো করে মাতৃভাষা সম্পর্কে তথ্যগুলো আমাদের মাঝে তুলে ধরেছেন। অনেকে বিখ্যাত জ্ঞানী গুণীজনদের মাতৃভাষা নিয়ে উক্তিগুলো সংগ্রহ করার জন্য বিভিন্ন ওয়েবসাইটে অনুসন্ধান করেন। তাদের উদ্দেশ্যে আমরা আজকে আপনাদের মাঝে মাতৃভাষা নিয়ে উক্তিগুলো তুলে ধরেছে যেগুলো আপনারা প্রতিটি ক্ষেত্রে ব্যবহার করতে পারবেন। সকলের মাঝে মাতৃভাষার গুরুত্ব তুলে ধরার জন্য আজকের এই উক্তিগুলো আপনি শেয়ার করতে পারবেন। নিচে মাতৃভাষা নিয়ে উক্তিগুলো তুলে ধরা হলো:

  • আমার মায়ের বাংলা ভাষা এসেছে আমার ভাইয়ের রক্তের বিনিময়ে তাইতো আমরা বলি,” আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি তা ভুলিতে পারি”।
  • লক্ষ শহীদের বিনিময়ে পেয়েছি আমার এই বাংলা ভাষা আর পেয়েছি বিজয়ের নিশান।
  • বাংলার দামাল ছেলেদের রক্তে কেনা বাংলা আমার, তোমায় কেমনে ভুলি।
  • আমার মায়ের বাংলা ভাষা এসেছে আমার ভাইয়ের রক্তের বিনিময়ে তাইতো আমরা বলি,” আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি তা ভুলিতে পারি”।
  • লক্ষ শহীদের বিনিময়ে পেয়েছি আমার এই বাংলা ভাষা আর পেয়েছি বিজয়ের নিশান।
  • বাংলার দামাল ছেলেদের রক্তে কেনা বাংলা আমার, তোমায় কেমনে ভুলি।
  • বাংলা আমাদের মাতৃভাষা, এই মাতৃভাষা ছিনিয়ে এনেছে যারা তাদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা।
  • মাতৃভূমি ও মাতৃভাষার জন্য যারা হলো শহীদ, তাদের জন্যই তো একুশে ফেব্রুয়ারি।এই বিশেষ দিনটিতে ভাষা শহীদদের প্রতি রইল শ্রদ্ধা ও ভালোবাসা।
  • মায়ের মুখের ভাষা তোরা যাদের জন্য বলিস, তোরা কি চিনিস তাদের তারা ছিল বীরের মত। তাদের জন্য হৃদয়ে রাখিস শ্রদ্ধা আর কিছু স্মৃতি।

মাতৃভাষা নিয়ে ক্যাপশন

পাঠক বন্ধুরা এখন আমরা আপনাদের মাঝে মাতৃভাষা নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরব কেননা প্রতিটি মানুষ তার মাতৃভাষাকে ভালবেসে থাকেন এবং এ ভাষায় কথা বলে নিজের মনের ভাব প্রকাশ করেন। তাইতো অনেকেই মাতৃভাষা সম্পর্কে নিজের অনুভূতিগুলো তুলে ধরার জন্য বিভিন্ন ধরনের ক্যাপশন ব্যবহার করে থাকেন।তাদের উদ্দেশ্যে আজকে আমরা মাতৃভাষা নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরেছি। আপনারা আমাদের এই মাতৃভাষা নিয়ে ক্যাপশন গুলো আপনার মাতৃভাষার প্রতি অনুভূতি এবং সম্মান প্রদর্শনের জন্য ব্যবহার করতে পারবেন। নিচে মাতৃভাষা নিয়ে ক্যাপশন গুলো তুলে ধরা:

১. মোদের গর্ব মোদের আশা, আ মরি বাংলা ভাষা, ভাষা শহীদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা।

২. কারোর ভাই – কারোর বাবা, কারোর বোন- কারোর বা মা শহীদ হয়েছে এই আ মরি ভাষার জন্য, তাদের প্রতি শ্রদ্ধা জানাতে কেমনে ভুলি আমরা। তাদের জন্যই পেয়েছি মরি বাংলা ভাষা।

৩. ধন্য হয়েছি ওগো ধন্য হয়েছি শহীদদের প্রতি কারণ তোমাদের জন্য পেয়েছি আমার বাংলা ভাষা।

৪. যখনই শুনি তোমাদের কথা চোখে জল এসে যায় তখনই তোমাদের শ্রদ্ধা জানাতে কিভাবে ভুলি।

৫. মাতৃভাষাকে ব্যবহার করুন, সম্মান করুন, মর্যাদা দিন কারণ অনেক শহীদদের বিনিময়ে পেয়েছি আমার এই বাংলা ভাষা।

৬. মাতৃভাষার এই দিনটি আমাদের সবার কাছে প্রিয়, তাই আপনাদের সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অসংখ্য শুভেচ্ছা।

৭. এই মাতৃভাষাকে যারা সম্মান করেনা, শ্রদ্ধা করেনা, লালন করে না তারা কখনো এ দেশের দেশ প্রেমিক হতে পারে না।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *