আইডি কার্ড

নতুন আইডি কার্ড কিভাবে দেখব

প্রিয় ভিউয়ার্স আপনাদের কে আমাদের পেজে স্বাগতম। আজ আমরা আপনাদের মাঝে এমন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি যা আমাদের দৈনন্দিন জীবনে অর্থাৎ সমাজে চলতে হলে বিভিন্ন কাজে প্রয়োজন হয়ে পড়ে। আমাদের এই পোষ্টটি হচ্ছে ভোটার আইডি কার্ড অর্থাৎ জাতীয় পরিচয় পত্র সম্পর্কে। আমাদের অনেকেই ১৮ বছর হয়ে গেছে এবং ভোটার হয়েছি। ভোটার আইডি কার্ড পায়নি। এজন্য নতুন আইডি কার্ড কিভাবে দেখব এই প্রশ্ন আমাদের মনের ভিতর ঘুরপাক করতেছে।আর তথ্য জানার জন্য আমরা বিভিন্ন ওয়েবসাইটে ভিজিট করতেছি। কিভাবে নতুন আইডি কার্ড দেখবো অথবা কিভাবে ডাউনলোড করে নিজের প্রয়োজনে ব্যবহার করব।তবে হ্যাঁ আর দুশ্চিন্তা করার কোন কারণ নাই যখন আপনি ভোটার হয়ে গেছেন আপনার কাছে একটি  স্লিপ আছে ।আপনি অবশ্যই অনলাইন থেকে আপনার নতুন ভোটার আইডি কার্ড দেখতে পারবেন এবং প্রয়োজনের ক্ষেত্রে ডাউনলোড করে নিতে পারবেন। তবে চল আর দেরি না করে আমাদের পুরো পোষ্টটি পড়তে থাকুন আর দেখতে থাকুন।

নতুন আইডি কার্ড কিভাবে দেখবেন

যখন ভোটার আইডি কার্ড তৈরি করেছেন তখন অবশ্যই আপনাকে একটি স্লিপ দিছে আর এই স্লিপটি আপনার কাছে অনেক মূল্যবান এবং প্রয়োজন যতদিন না পর্যন্ত আপনি ভোটার আইডি কার্ড অথবা এন আইডি কার্ড অথবা জাতীয় পরিচয় পত্র নিচের কাছে না পাচ্ছেন। আপনাকে এখন নতুন আইডি কার্ড দেখার জন্য অবশ্যই ওই স্লিপটির প্রয়োজন হবে ওখানে যে আটটি ডিজিট আছে অর্থাৎ আপনাকে খুঁজে দিবে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড অথবা ন্যাশনাল আইডি কার্ড অথবা জাতীয় পরিচয় পত্র।

তবে আপনার একটা বিষয় লক্ষ্য রাখতে হবে অনলাইনে কম ভোটার আইডি কার্ড দেখার জন্য আপনার কি ১৮ বছর পূর্ণ হয়ে গেছে নাকি। আর অনলাইনে আপনার ভোটার আইডি কার্ড আসছে নাকি এটা আগে খুঁজে দেখতে হবে।যদি ১৮ বছর পূর্ণ হয়ে যায় তবেই আপনার আইডি কার্ড অনলাইনে চলে আসবে। আর সেক্ষেত্রে আপনি প্রয়োজনের ক্ষেত্রে আইডি কার্ড অনলাইন থেকে দেখতেও পারবেন এবং সংগ্রহ করতে পারবেন।এখন আপনি মনোযোগ সহকারে দেখতে থাকুন কিভাবে অনলাইন থেকে নতুন আইডি কার্ড দেখবেন এবং প্রয়োজনের ক্ষেত্রে ডাউনলোড করে নিবেন। ধাপ পর্যায়ক্রমে বর্ণনা করতেছি।

ধাপ-১:https//services.nidw.gov.bd/voter-center

ধাপ-২: ওই লিংকে যাওয়ার পর আপনার কাছে যে ফর্ম অর্থাৎ স্লিপ নাম্বার আছে একটি ফর্ম আসবে সামনে ফর্ম টি সিলেক্ট করবেন।

ধাপ-৩: প্রথমে যে বক্স আসবে ওখানে আপনার এন আইডি নাম্বার দিবেন।

ধাপ-৪: দ্বিতীয় বক্সে আপনার জন্ম সাল ও জন্ম তারিখ দিবেন।

সর্বশেষ ক্যাপচ দিবেন সঠিকভাবে তারপর সাবমিট বাটনে ক্লিক করুন। এখন এভাবে আপনি আপনার ভোটার আইডি কার্ডের তথ্য দেখতে পেলেন অনলাইনে। আর আপনি আপনার প্রয়োজনের ক্ষেত্রে অনলাইন থেকে ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। এখানে আপনাকে কোন ঝামেলা পোহাতে হবে না।আর এভাবেই আপনি আপনার দৈনন্দিন জীবনে ভোটার আইডি কার্ড দিয়ে কাজ চালিয়ে যেতে পারবেন। ঠিক যতদিন না পর্যন্ত আপনাকে সরকার কর্তৃপক্ষ হতে ভোটার আইডি কার্ড প্রদান করা হচ্ছে।

সর্বশেষে বলতে চাচ্ছি যে ,এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনাদের মূল্যবান সময় আমাদের সঙ্গে দেবার জন্য ধন্যবাদ।আমরা এতক্ষন আমাদের পোস্টে তুলে ধরেছি আপনাদের সামনে নতুন আইডি কার্ড কিভাবে দেখবেন এই তথ্যটি। আর সুন্দর করে ব্যক্ত করেছি আমাদের এই পোস্টটি। আশা রাখি ,আমাদের এই পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং উপকৃত হবেন। তবে ভুল ত্রুটি হলে ক্ষমা দৃষ্টিতে দেখবেন। তবে আজ আর নয় আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে আমাদের সঙ্গে দেখা হবে।সে পর্যন্ত ভালো থাকবেন, সুস্থ থাকবেন আপনাদের দীর্ঘায়ু কামনা করছি আল্লাহ হাফেজ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *