আইডি কার্ড

ভোটার এলাকার নাম ও নাম্বার বের করার নিয়ম

প্রিয় পাঠক বন্ধুগণ আশা করি ভাল আছেন । আমাদের ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদের জানাচ্ছি স্বাগতম। আমাদের ওয়েবসাইটের নতুন একটি আলোচনায় আমরা নিয়ে এসেছি ভোটার এলাকার নাম নাম্বার বের করার নিয়ম। বর্তমান সময়ে এ বিষয় সম্পর্কে জানার জন্য আগ্রহী ব্যক্তিগণ অনলাইনে অনুসন্ধান করলেও এ বিষয়ে সঠিক তথ্য সম্পর্কে জানতে ব্যর্থতা। পাশাপাশি খুব অল্প ওয়েবসাইট এ বিষয়ে তথ্য প্রদান করার মাধ্যমে অনেকেই নিয়ম খুঁজে পাচ্ছে না। তাই সমস্ত বিষয়ে বিচার-বিশ্লেষণের পরবর্তী সময়ে আমরা আমাদের ওয়েবসাইটটিতে এ বিষয়ে আলোচনা নিয়ে এসেছি। আলোচনা সাপেক্ষে আপনাদের মাঝে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করব এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ভোটার এলাকার নাম ও নাম্বার বের করার নিয়ম। এর পাশাপাশি আরো বেশ কিছু বিষয়ে তথ্য প্রদান করা হবে আপনাদের মাঝে যে বিষয়গুলো সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে।

ভোটার তালিকা বের করার নিয়ম কিংবা ভোটের তারিখে ডাউনলোড করার উপায় সহ এ ধরনের আরো বেশি কিছু তথ্য সম্পর্কে জানতে পারবেন আজকের আলোচনায় যে বিষয়গুলো সম্পর্কে জানার প্রয়োজনীয়তা রয়েছে বলেই আপনি আজকে আমাদের ওয়েবসাইটে অবস্থান করছে। সুতরাং আপনার মূল্যবান সময় আমাদের ওয়েবসাইটে প্রদানের মাধ্যমে আপনি অবশ্যই এ বিষয়গুলো সম্পর্কে জেনে নিতে পারবেন যার মাধ্যমে আপনি পরবর্তী সময়ে উপকৃত হবেন । দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিভিন্ন জেলা থেকে এ ধরনের তথ্য অনুসন্ধান করতে লক্ষ্য করা যায়। তবে যে জেলা কিংবা যে অঞ্চলেরই হোক না কেন আমাদের প্রধানিত নিয়ম অনুসরণ করে আপনি আপনার নিজ জেলা সহ বিভিন্ন জেলার ভোটার তালিকা বের করতে পারবেন। খুবই সহজ পদ্ধতিটি অনুসরণ করুন এবং আপনার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করুন।

ভোটার এলাকার নাম ও নাম্বর বের করার নিয়ম

আপনি কি ভোটার এলাকার নাম ও নাম্বার বের করার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী, এ বিষয়ে জানার জন্য অনলাইন অনুসরণ করে আমাদের ওয়েব সাইটে অবস্থান করছেন।  এক্ষেত্রে আপনি সঠিক ওয়েবসাইটে এসেছেন বিষয়ভিত্তিক আলোচনার মাধ্যমে আমরা এই প্রয়োজনীয় তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করার লক্ষ্য নিয়ে দীর্ঘ সময় অনলাইন অনুসন্ধান করেছি এবং যাচাই করার পরবর্তী সময়ে সঠিক নিয়ম উপস্থাপন করছি আজকের আলোচনায়। আলোচনা সাপেক্ষে আপনাদের সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করতে পেরেছি বলে মনে করছি আমরা আপনারা যারা ভোটার এলাকার নাম ও নাম্বার বের করতে চান তারা আমাদের দেওয়ার নিয়ম গুলো অনুসরণ করতে পারেন খুবই সহজ পদ্ধতি এছাড়াও নিচে এ বিষয়ে আরো বেশ কিছু তথ্য তুলে ধরা হচ্ছে।

Bangladesh NID application system ওয়েবসাইটে গিয়ে ভোটার আইডি কার্ড নাম্বার অথবা ভোটার স্লিপ নাম্বার দিয়ে খুব সহজে ভোটার এলাকার নাম এবং নাম্বার বের করতে পারবেন।আরো ভালো করে বোঝার জন্য নিচে ফলো করুন

  • প্রথমে এই লিংকে প্রবেশ করুন |
  • প্রবেশ করার পর প্রথম ঘরে ভোটার আইডি কার্ড নাম্বার অথবা ভোটার স্লিপ নাম্বার দিন |
  • দ্বিতীয় ঘরে সঠিকভাবে আপনার জন্ম তারিখ দিন এই ফরমেটে DD-MM-YYYY |
  • এখন এখানে থাকা ক্যাপচা পূরণ করে ভোটার তথ্য দেখুন বাটনে ক্লিক করুন |
  • তথ্যগুলো সঠিক হলে কিছু সময় অপেক্ষা করলে নিচের ছবির মত ডান পাশে ভোটার এলাকার নাম এবং নাম্বার দেখতে পাবেন।

ভোটার তালিকা বের করার নিয়ম অনলাইন

অনলাইনের মাধ্যমে নিজেরাই ভোটার তালিকা বের করার আগ্রহ নিয়ে যারা আমাদের ওয়েব সাইটে এসেছেন তাদেরকে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করার উদ্দেশ্য কি কাজ করেছি এবং আমরা আমাদের উদ্দেশ্যে সফল হয়ে আপনাদের সামনে আজকের আলোচনাটি নিয়ে এসেছি। আলোচনা সাপেক্ষে আপনাদেরকে বোঝার ভ্যালেন্টটা বের করার নিয়ম সম্পর্কে জানাবো আর আপনারা এই পদ্ধতি অনুসরণ করে নিজেরাই অনলাইনের মাধ্যমে ভোটার তালিকা বের করে নিতে পারবেন। খুবই সহজ একটি পদ্ধতি হওয়ার শর্তেও অনেকেই এ বিষয়ে সম্পর্কে জানেন না এর কারণ সঠিক পদ্ধতি সম্পর্কে কিংবা সঠিক নিয়ম সম্পর্কে জানা নেই তাদের। তাই আমরা আমাদের আলোচনার মধ্যে ভোটার তালিকা বের করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ফেলেছি সেখান থেকে নিয়ম সম্পর্কে জানার পরবর্তী সময়ে অনলাইনের মাধ্যমে খুব সহজে ভোটার তালিকা বের করতে পারবেন।

➡️প্রথমে আপনাদেরকে এই https://services.nidw.gov.bd/nid-pub/voter-info  লিঙ্কটি ব্যবহার করে সরাসরি উক্ত ওয়েবসাইটে চলে যেতে হবে।

➡️এবার আপনি প্রথমে একটি ঘর দেখতে পারবেন এখানে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার বা ভোটার স্লিপ নাম্বার প্রদান করতে হবে।

➡️তারপরে নিচে জন্মতারিখের ঘর দেখতে পাচ্ছেন এখানে আপনার জন্ম তারিখটি প্রদান করতে হবে।

➡️সবকিছু ঠিকঠাক হয়ে গেলে আপনাকে ক্যাপচা পূরণ করার জন্য বলা হবে ক্যাপচাটি পূরণ করার পরেই ভোটার নাম্বার এর যাবতীয় তথ্য দেখতে পাবেন।

ভোটার তালিকা ডাউনলোড –

অনেকেই রয়েছে যারা ভোটার তালিকা ডাউনলোড করার জন্য আগ্রহী। অবশ্যই ভোটার তালিকা সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে যারা ইউপি সদস্য রয়েছেন তাদের এই বিষয় সম্পর্কে জ্ঞান অর্জনের প্রয়োজন রয়েছে। অনেক ইপি সদস্য রয়েছেন যারা ভোটার তালিকা ডাউনলোড করতে পারেন আবার অনেকেই সদস্য রয়েছেন তাদের এই বিষয়ে ধারণা না থাকায় তারা অনলাইনের মাধ্যমে এ বিষয়ে সম্পর্কে জানার জন্য তাই আমরা আমাদের আলোচনার মাধ্যমে ভোটার তালিকা অনলাইনের মাধ্যমে বের করার পদ্ধতি সম্পর্কে জানিয়েছি পাশাপাশি ডাউনলোড করার উপায় সম্পর্কে জানাবো আপনাদের। অফিসিয়াল ক্ষেত্রে অনেকেই এটি প্রিন্ট করে রাখেন, তবে অনেকেই ডাউনলোড করে রাখার জন্য আগ্রহী হয়ে থাকেন এক্ষেত্রে পিডিএফ ফাইল হিসেবে আপনি তালিকাটি ডাউনলোড করতে পারবেন ডাউনলোড করার উপায় গুলো সম্পর্কে নিচে তথ্য প্রদান করা হচ্ছে।

বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন www.bangladesh.gov.bd হতে উপরের ইউনিয়ন লিংকে ক্লিক করুন এবং বিভাগ> জেলা> উপজেলা> ইউনিয়ন সিলেক্ট করেও কাঙ্খিত ইউনিয়ন পরিষদে যেতে পারেন। নমুনা দেখাতে এখানে ক্লিক করুন।

ভোটার তালিকা ডাউনলোড ২০২২

যেভাবে আপনি অনলাইন হতে ভোটার তালিকা ডাউনলোড করবেন
  1. প্রথমে খেদাপাড়া ইউনিয়ন বা আপনার ইউনিয়নের নাম লিখে গুগল করুন অথবা www.bangladesh.gov.bd ওয়েবসাইটে ভিজিট করুন।
  2. সরাসরি সার্চ রেজাল্ট থেকে ইউনিয়ন পরিষদের ওয়েবসাইটে চলে যান অথবা জাতীয় তথ্য বাতায়ন থেকে বিভাগ, জেলা, উপজেলা, ইউনিয়ন পরিষদ সিলেক্ট করে ইউনিয়ন পরিষদ নির্বাচন করে ওয়েবসাইটে যান।
  3. উপরের মেন্যু থেকে বিভিন্ন তালিকা তে পয়েন্টার রেখে চূড়ান্ত ভোটার তালিকা ২০১৬ তে ক্লিক করুন।
  4. তালিকা থেকে কাঙ্খিত তালিকা তে ক্লিক করলে ডাউনলোড হবে।
  5. যেখানে নাম, পিতা মাতার নাম, ঠিকানা, ভোটার নং, ভোটার সিরিয়াল নং ইত্যাদি সমস্ত তথ্য গ্রাম সহ দেয়া থাকবে।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *