Skip to content
Home » নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুরা আশা করি সকলে ভাল আছেন! ভালো থাকার মাঝেও নানা রকম চিন্তা এবং তথ্য প্রযুক্তির এই যুগে নানান সমস্যার মুখোমুখি হতে হয়। এর মধ্যে অন্যতম সমস্যা হচ্ছে নগদ একাউন্ট তো অনেকেই খুলেছেন কিন্তু অ্যাকাউন্ট বন্ধ করতে পারতেছেন না। বিভিন্ন কারণেই নগদ একাউন্ট বন্ধ করার দরকার হয় এই আর্টিকেলে নগদ একাউন্ট ডিলিট করার বা নগদ একাউন্ট বন্ধ করার সামগ্রিক পদ্ধতি বিস্তারিত দেওয়া হল। কয়েকটি কারণে নগদ অ্যাকাউন্ট বন্ধ করা অতীব জরুরি হয়ে পড়ে যেমন একাউন্টের নম্বর পরিবর্তন অ্যাকাউন্ট বন্ধ করা মালিকানা পরিবর্তন ইত্যাদির জন্য অ্যাকাউন্ট বন্ধ করার দরকার হয়।

নগদ একাউন্ট বন্ধ করার পদ্ধতি

নগদ একাউন্ট বন্ধ করা খুব একটা কঠিন কাজ নয় এজন্য ছোট্ট কয়েকটি পদ্ধতি অবলম্বন করতে হবে। প্রথমত আপনার নগদ একাউন্ট এর ব্যালেন্স শূন্য করতে হবে। যেহেতু নগদ ব্যালেন্স শূন্য করতে চাচ্ছেন সেহেতু আপনাকে জানতে হবে কিভাবে নগদ ব্যালেন্স শূন্য করা যায়? এর সমাধান জানিয়ে দিচ্ছি প্রথমে নগদ একাউন্ট ব্যালেন্স দেখে নিন একাউন্ট শূন্য করার জন্য মোবাইল রিচার্জ সেন্ট মানি ক্যাশ আউট ইত্যাদি করতে পারেন তবে যদি আপনার অ্যাকাউন্টে ভগ্নাংশ পরিমাণ ব্যালেন্স থাকে যেমন (৬০.৪৭,৪০.৭৯,৫৯৭.০৯ পয়সা ইত্যাদি) তবে এর সহজ সমাধান হচ্ছে আপনার পরিবার কিংবা প্রিয়জনের নম্বরে পরিপূর্ণ টাকা সেন্ট মানে করতে পারেন। কেননা সেন্ট মানিতে দশমিক অংকের টাকাও সেন্ড করা যায়।
সফটওয়্যার থেকেও অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করে নিতে পারেন এরপর যত টাকা অ্যাকাউন্টে আছে ঠিক তত টাকায় সেন্ট মানি করে দিন তাহলে অ্যাকাউন্ট ব্যালেন্স শূন্য হয়ে যাবে আর যদি*১৬৭#ডায়াল করে সেন্ট মনে করেন তাহলে ৫ টাকা ফি হিসেব করে সেন্ড করুন।
দারুন অ্যাকাউন্ট ব্যালেন্স শূন্য হয়ে গেল এরপর পরবর্তী ধাপ ফলো করুন। নিকটস্থ নগদ কাস্টমার সেন্টারে যান। আপনার নগদ একাউন্টের ব্যালেন্স শূন্য করার পর নিকটস্থ কাস্টমার কেয়ারের যোগাযোগ করুন সেখানে দায়িত্ব রত্ন কর্মকর্তাকে বলুন আমি নগদ একাউন্ট বন্ধ করতে চাই। এক্ষেত্রে যার নামে একাউন্ট তাকে সশরীরে কাস্টমার কেয়ারে যেতে হবে সাথে করে প্রয়োজনে কাগজপত্র নিয়ে যেতে হবে। এবার জেনে নেয়া যাক নগদ একাউন্ট বন্ধ করার জন্য কাস্টমার সেন্টারে কি কি কাগজ সাথে করে নিয়ে যেতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র

“জাতীয় পরিচয় পত্র বা ভোটার আইডি কার্ড
আইডি কার্ডের অনলাইন কপি
পাসপোর্ট
উপরোক্ত যেকোনো একটি ডকুমেন্টস নিয়ে কাস্টমার সেন্টারে যেতে হবে যার নামে একাউন্ট তাকেই যেতে হবে অন্য কেউ গেলে কিন্তু হবে না। দায়িত্বটা তো কর্মকর্তা আপনার পরিচয় নিশ্চিত হয়ে অ্যাকাউন্ট বন্ধ করার বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন। এবার জেনে নেব কাস্টমার কেয়ারে না গিয়ে ঘরে বসে কিভাবে নগদ একাউন্ট বন্ধ করতে হয়। দুঃখের বিষয় এই যে ঘরে বসে একাউন্ট খুলতে পারলেও বন্ধ করার কোন সিস্টেম নেই।
পরিশেষে, নগদ একাউন্ট একটি জনপ্রিয় ব্যাংকিং ব্যবস্থা তবুও ক্ষেত্রবিশেষে প্রয়োজনের তাগিদে কিংবা দুর্ঘটনার কারণে নগদ একাউন্ট বন্ধ করতে হয়। নগদ একাউন্ট বন্ধ করার গতানুগতিক সুন্দর নিয়ম উপরে আলোচনা করা হয়েছে আপনি যদি এই আর্টিকেল পোস্ট দেখে উপকৃত হয়ে থাকেন কিংবা এই পোস্ট সংক্রান্ত কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *