Skip to content
Home » গর্ভাবস্থায় সাদা স্রাব কেন হয়? সাদাস্রাব হলে করণীয় কি?

গর্ভাবস্থায় সাদা স্রাব কেন হয়? সাদাস্রাব হলে করণীয় কি?

আসালামু আলাইকুম গর্ভঅবস্থায় সাদা স্রাব এই বিষয় সর্ম্পকে কিছু বলার জন্য এসেছি, সাদা স্রাবে কথাটির সাথে আমরা মহিলারা সবাই পরিচিত আছি। সাদাস্রাব মহিলারা তাদের মাসিক চক্রের মাঝখানে দেখতে পায় কিন্তু যখন গর্ভবতী হয় তখন এই সাদাস্রাব এর পরিমাণ বাড়তে থাকে।গর্ভ অবস্থায় একটি গুরুত্বপূর্ণ উপসর্গ ।গর্ভ অবস্থায় 13 তম সপ্তাহ থেকে শুরু হতে পারে। গর্ভ অবস্থায় যত দিন বাড়তে থাকবে সাদাস্রাব এর পরিমাণ বাড়তে থাকবে। সাদাস্রাব আমাদের সার্ভিক্স কে অর্থাৎ জরায়ুর মুখ আর্দ্র ও স্বাস্থ্যকর রাখতে অতিরিক্ত সময় ধরে কাজ করে।এ টি তার একটি পার্শপ্রতিক্রিয়া।

গর্ভাবস্থায় এস্ট্রোজেন হরমোনের বেড়ে যায় জনি, আশেপাশে সময় রক্ত প্রবাহ বৃদ্ধি পায় ডাক্তারি ভাষায় সাদাস্রাব কে লিউকোরিয়া বলা হয়। লাভ গন্ধবিহীন বা হালকা গন্ধযুক্ত দুধের মত সাদা পরিস্কার হয়ে থাকে। গর্ভ অবস্থায় যে সময়ে সাদা স্রাব হয়ে থাকে । তিনটি সময়ে ভাগ করা হয়েছে প্রথম তিন মাস ,দ্বিতীয় তিন মাস, তৃতীয় তিন মাস। নিম্নে বর্ণিত করা হলো:

১/  সাধারণত প্রথম তিন মাস অল্প হয় সাদা স্রাব তাতে অভ্যস্ত গর্ভবতী মা। কেননা এর সঙ্গে সংযুক্ত একজন মহিলা সেই বয়সন্ধিকাল থেকে । আবার কিছু কিছু ক্ষেত্রে দেখা নাও যেতে পারে।

২/ দ্বিতীয় তিন মাস গর্ভ অবস্থায় এর সাথে যুক্ত সাদা স্রাব বা লিউকোরিয়া সাধারণত গর্ভধারণের 13 তম সপ্তাহে এতদিন ধরে দেখা যায়।এর থেকেও বেশি পরিমাণ দেখা যেতে পারে এবং সম্ভবত প্রতি সপ্তাহে এ দিনে দিনে বৃদ্ধি পেতে থাকে। এমনকি প্রতিদিনই বৃদ্ধি পেতে থাকে।

৩ / তিন মাসে সাদাস্রাব খুব ভারী এবং অস্তিত্বকর হয়ে উঠতে পারে এবং সম্ভবত প্রসব এর সময় এগিয়ে আসে যত তত বৃদ্ধি পায় সাদাস্রাব এর পরিমান। প্রতিটি মায়ের সন্তান প্রসব করার দিন যত বাড়বে ততো বেশি সাদাস্রাব এর পরিমাণ বাড়তে থাকে।

সাদা স্রাব হলে করণীয়:

যৌনিতে বাতাস মুক্ত করতে হবে এবং এটি সূক্ষ্ম রাখার চেষ্টা করতে হবে। চিনি খাওয়া কমিয়ে দিতে হবে। চিকিৎসকের পরামর্শ নিতে হবে। চিকিৎসক খাবার ওষুধ বা ত্বকের উপরে লাগানোর জন্য ওষুধ দিতে পারে। গর্ভবতী হলে সাদা স্রাব বেড়ে যাওয়া স্বাভাবিক। স্বাস্থ্যবিধি বজায় রাখতে হবে।

পরিশেষ বলতে চাচ্ছি যে, আপনাদের জানানোর উদ্দেশ্যে চেষ্টা করেছি, গর্ভবতী মায়ের সাদা স্রাব কেন হয় আর সাদা স্রাব হলে কি করনীয় আমাদের সঙ্গে এতোক্ষণ থাকার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন রইল। আপনাদের জীবনে জন্য তথ্য ও টিপস গুলো ব্যবহার করলে আপনাদের কাছে চির কৃতজ্ঞ থাকব ও অন্য কে জানিয়ে ব্যবহার করার জন্য উৎসাহ প্রদান করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *