অন্যান্য

পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল

বাংলার প্রাচীন ইতিহাসে যে সমস্ত যুদ্ধের বর্ণনা পাওয়া যায় তার মধ্যে অন্যতম হচ্ছে পলাশীর যুদ্ধ। যেটি ১৭৫৭ সালে পলাশী প্রান্তরে সংঘটিত হয়েছিল। পলাশীর যুদ্ধ মূলত পলাশী প্রান্তরে ব্রিটিশ ও নবাব সিরাজ উদ্দৌলার মাঝে সংঘটিত হয়েছিল। পলাশীর যুদ্ধ মূলত অত্যন্ত কষ্ট করে কিছু তো কারণ এই যুদ্ধের মাধ্যমে বাংলার শেষ সুলতান সিরাজ ক্ষমতাচ্যুত এবং বাংলা ব্রিটিশদের অধীনে চলে যায়। তাইতো আমরা প্রাচীন বাংলার ইতিহাস সম্পর্কে জানলে পলাশীর যুদ্ধের সমস্ত ঘটনাবলী জানতে পারি। এজন্য অনেকেই পলাশীর যুদ্ধ এবং বাংলার প্রাচীন ইতিহাস সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করেন। তাদের উদ্দেশ্যে আজকে আমরা পলাশীর যুদ্ধের কারণ ও ফলাফল তুলে ধরেছি। যার মাধ্যমে আপনারা বাংলার শেষ স্বাধীন সুলতান নবাব সিরাজউদ্দৌলা ও পলাশীর যুদ্ধের ঘটনাবলী জানতে পারবেন।

বাংলাদেশ মূলত প্রাচীনকাল থেকে বিভিন্ন ধরনের যুদ্ধ ও আন্দোলনের মাধ্যমে প্রতিনিয়ত শত্রুদের সাথে মোকাবিলা করে পরিচালিত হয়েছে। বাংলার শেষ স্বাধীন সুলতান ছিলেন নবাব সিরাজউদ্দৌলা যিনি বাংলার প্রতিটি মানুষের জনদরদী শাসক ছিলেন। পলাশীর যুদ্ধ মূলত ইনডেক্স নবাব সিরাজ উদ্দৌলার মাঝে সংঘটিত হয়েছিল। পলাশীর যুদ্ধের নবাব সিরাজের পরাজয়ের কারণে মূলত বাংলা ইংরেজদের দখলে চলে যায় এবং ইংরেজ শাসন শুরু হয়ে যায়। নবাব সিরাজের আপনজন এবং সেনাপতি বিশ্বাসঘাতকতার কারণেই মূলত নবাব সিরাজউদ্দৌলা পলাশী প্রান্তরে ব্রিটিশদের সাথে হেরে যান। পলাশীর যুদ্ধের ফলাফল বাংলার মানুষদের জন্য অত্যন্ত কষ্টকর। কেননা নবাব সিরাজের পতনের কারণে মূলত বাংলায় ব্রিটিশদের শাসন শুরু হয় এবং বাংলায় ব্রিটিশদের শোষণের কারণে মূলত বাংলার প্রতিটি মানুষের অত্যাচারিত ও শোষিত জীবন যাপনের দিন শুরু হয়ে যায়।

পলাশীর যুদ্ধের কারণ

বাংলার ইতিহাসে পলাশীর যুদ্ধ একটি অন্যতম স্থান দখল করে আছে। এটি মূলত 1757 সালের পলাশী প্রান্তরে ব্রিটিশদের সাথে নবাব সিরাজের মাঝে সংঘটিত হয়েছিল। পলাশীর যুদ্ধে নবাব সিরাজউদ্দৌলা হেরে যায় এবং বাংলা ইংরেজ অথবা ব্রিটিশদের দখলে চলে যাবে। পলাশীর যুদ্ধ বিভিন্ন ধরনের সংঘটিত হয়েছিল। পলাশীর যুদ্ধের কারণ ও ইতিহাস সম্পর্কে জানলে আমরা পলাশীর যুদ্ধ সম্পর্কে বিস্তারিতভাবে জানতে পারবো। তাই আজকে পলাশীর যুদ্ধের কারণ সম্পর্কে আপনাদের মাঝে সকল ধরনের তথ্য তুলে ধরা হয়েছে যেগুলো আপনারা সুস্পষ্টভাবে পলাশীর যুদ্ধ কারণ সম্পর্কে জানতে সাহায্য করবে। নিচে পলাশীর যুদ্ধের কারণ তুলে ধরা হলো:

১। সিরাজের বিরুদ্ধে ষড়যন্ত্র

২। ইংরেজদের উপঢোকন প্রেরণে অনীহা

৩। ইংরেজদের দুর্গ নির্মাণ ও নবাবের আদেশ লঙ্ঘন

৪ । কৃষ্ণদাসকে আশ্রয়দান

৫। শওকত জঙ্গকে সমর্থন দান

৬। ইংরেজগণ  কর্তৃক নবাবের দুত অপমানিত

৭। বাণিজ্যিক সুবিধা অপব্যবহার

৮। সিরাজের বিরুদ্ধে ইংরেজদের মনোভাব

ক্লাইভের সাথে মীরজাফর ও অন্যান্যদের ষড়যন্ত্র

পলাশীর যুদ্ধের ফলাফল

পৃথিবীতে সংঘটিত হওয়া প্রতিটি যুদ্ধের নির্দিষ্ট ফলাফল রয়েছে। তাইতো পলাশীর যুদ্ধ ফলাফল রয়েছে যেটি অনেকেই জানার আগ্রহ প্রকাশ করে থাকে। এজন্য আমরা আজকে আপনাদের উদ্দেশ্যে পলাশীর যুদ্ধের ফলাফল সম্পর্কে সকল ধরনের তথ্য তুলে ধরব। এই তত্ত্বগুলোর আলোকে আপনারা বাংলা শেষ নবাব সিরাজউদ্দৌলা এবং ব্রিটিশদের মাঝে পলাশীর প্রান্তরে যুদ্ধ সংঘটিত হয়েছিল তার ফলাফল সম্পর্কে বিস্তারিতভাবে ধারণা নিতে পারবেন। বাংলার প্রাচীন ইতিহাস সম্পর্কে জানার জন্য আমাদের আজকের এই তথ্যগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। নিচে পলাশীর যুদ্ধের ফলাফল তুলে ধরা হলো:

১। এ যুদ্ধের ফলে বাংলার শেষ স্বাধীন নবাব সিরাজের অকাল মৃত্যু সংঘটিত হলে বাংলার স্বাধীনতার সূর্য পিরতরে   অস্তমিত হয় ।

২। পলাশীর যুদ্ধান্তে মীল জাফর ইংরেজদের তাবেদাররুপে নতুন  নবাবের বাংলার রাজনীতিতে ইংরেজদের যখন তখন হস্তক্ষেপের  প্রশস্ত হয় ।

৩।  পলাশী যুদ্ধের পর উপমহাদেশের ব্রিটিশ সার্বভৌমত্ব স্থাপিত না হলেও তারা নতুন নবাবের নিকট হতে নগদ এক কোটি টাকা এবং কলিকাতার দক্ষিণে ২৪ পরগনার বিশাল জমিদারি লাভ করেন।

৪।  এই যুদ্ধের ফলে ইংরেজগণ বাংলাদেশে একচেটিয়া বাণিজ্যিক অধিকার লাভ করেন এবং দেশীয় বণিকদের সমাধি রচিত হয় ।

৫।  পলাশীর যুদ্ধে বিজয়ের ফলে ইংরেজগণ বাংলাদেশসহ দক্ষিণাত্যে অভাব বিস্তার করে ফরাসি বণিকদেরকে বিতাড়িত করে এবং একচেটিয়া ভাবে উপমহাদেশে সম্পদ ধারণ করে  অপ্রতিহত শক্তির অধিকারী হন ।

৬। পলাশী  যুদ্ধান্তে ইংরেজদের প্রভাব প্রতিপওি বৃদ্ধি পেলে তারা নবাব  স্রষ্টার ভূমিকায় অবতীর্ণ হয় এবং নবাবীর বিনিময়ে মীরজাফরের নিকট হতে একমাত্র ক্লাইভ ৩,৩৪,০০০ পাউন্ড লাভ করে ।

পরবর্তীকালে মীর জাফর  ইংরেজদের অর্থ প্রদানের অসমর্থ্য হলে  ক্লাইভ তার জামাতা মীর কাসিমকে বাংলার  নবাব পদে অভিষিক্ত করেন ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *