Skip to content
Home » ১৬ই ডিসেম্বর বিজয় দিবসের ছন্দ

১৬ই ডিসেম্বর বিজয় দিবসের ছন্দ

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম। আজ আমরা আপনাদের মাঝে এসেছি ১৬ ই ডিসেম্বর অর্থাৎ মহান বিজয় দিবসে ছন্দ এ সম্পর্কে শেয়ার করতে। ১৬ই ডিসেম্বর বিজয় দিবস এটা জাতির কাছে একটি গৌরবময় দিন। এই দিনটি শহীদের আত্মার মাগফিরাতের জন্য এবং শহীদকে স্মরণ রাখার জন্য বিশেষভাবে উদযাপন করা হয়ে থাকে।১৬ই ডিসেম্বর বিজয় দিবস এই দিনটির কথা অর্থাৎ এর পিছনে যে ইতিহাস আছে এটা যদি বলতে যাই তবে শেষ করা সম্ভব নয়। তবে হ্যাঁ এই দিনটি আমাদের মাঝে এমনি আসেনি এর পেছনে রয়েছে অনেক বড় আত্মত্যাগ।

যে ত্যাগের বিনিময় আমরা পেয়েছি স্বাধীন সার্বভৌমত্ব, স্বাধীন দেশ, স্বাধীন রাষ্ট্র। মহান বিজয় দিবস দিনটি পালন করা হয়ে থাকে পতাকা উত্তোলন, কুচকাওয়াজ , জাতীয় সংগীত এবং অন্যান্য দেশাত্মবোধক গান গাওয়া রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর ভাষণ বিভিন্ন ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন করা হয়ে থাকে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে যারা নিহত হয়েছেন। তাদের প্রতি গভীর শ্রদ্ধার অংশ হিসেবে ঢাকার সাভারে অবস্থিত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ,বিরোধী দলীয় নেতা ,কর্মী বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন সহ সর্বস্তরের মানুষের পুষ্প স্তাবক অর্পণ করে থাকেন। এ দিনটি সরকারি ছুটির দিন হিসেবে ঘোষণা করা হয়ে থাকে।

১৬ ই ডিসেম্বর মহান বিজয় দিবসের ছন্দ

১৬ই ডিসেম্বর কে মহান বিজয় দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। আর এই দিনটি বাংলাদেশের প্রেক্ষাপটে খুবই জরুরি একটি দিন। বিজয় মানে খুশি, বিজয় মানে আনন্দ, বিজয় মানে উল্লাস ,বিজয় মানে স্বাধীনতা। আর সেই বিজয়কে কেন্দ্র করে বিজয় দিবসের ছন্দ রয়েছে যা আমরা আপনাদের মাঝে প্রদান করতে যাচ্ছি।

এ বিজয় আমাদের কাছে এসে উপস্থিত হয়েছে শহীদদের আত্মত্যাগের বিনিময়।আর যদি শহীদেরা তাদের জীবনের মায়া ত্যাগ না করে যদি বিজয়ের জন্য ঝাপিয়ে না পড়তো তাহলে আমরা পেতাম না স্বাধীন রাষ্ট্র আমরা থাকতাম পরাধীন সারা জীবনের জন্য। আর সেই পরাধীনতাকে স্বাধীনতায় পরিণত করেছে এদেশের জনতারা।মহান বিজয় দিবস উপলক্ষে আমরা আজকে আমাদের এই পোস্টে কিছু ছন্দ আপনাদের সঙ্গে শেয়ার করতে চাচ্ছি। আশা করব বিজয় দিবস উপলক্ষে যে ছন্দ আপনাদের সঙ্গে শেয়ার করব আপনাদের ভাল লাগবে আর আপনারাই ছন্দ গুলো সংগ্রহ করতে পারেন আপনাদের প্রয়োজনের জন্য। চলুন আর দেরি না করে আমাদের সঙ্গেই থাকুন আর দেখতে থাকুন।

***১৬ই ডিসেম্বর তুমি বাঙালির অহংকার
১৬ই ডিসেম্বর তুমি কোটি জনতার বিজয় নিশান
১৬ই ডিসেম্বর তুমি স্বাধীনতা বাংলার স্বাক্ষর
১৬ ডিসেম্বর তুমি বিজয়ের মহা উল্লাস।

***বিজয় শহীদদের রক্তের বিনিময়ে অর্জিত
বিজয় মা-বোনের ইজ্জতের বিনিময়ে অর্জিত
বিজয় দিয়েছে স্বাধীন সার্বভৌমত্ব
বিজয় দিয়েছে লাল সবুজের পতাকা।

***বিজয় হৃদয়ে আনে প্রশান্তি
বিজয় দুঃখকে করে দেয় পড়
বিজয় মন কে করে দেয় শান্তিময়
বিজয় বিপদকে হার মানিয়ে জয় আনে ।

****অনেক ধৈর্যের বিনিময়ে অর্জিত বিজয়
লাখ লাখ শহীদের রক্তে অর্জিত বিজয়
অর্জিত বিজয় দেশবাসীকে উপহার দিয়েছে শান্তি
অর্জিত বিজয় দেশকে করে দিয়েছে শত্রুমুক্ত।

****বিজয় মানেই সম্ভাবনা
বিজয় মানেই মুক্তি
বিজয় মানেই দীপ্ত পায়ে এগিয়ে চলার শক্তি।

***বিজয় কেবলই একজনের জন্য অর্জিত সম্ভব নয়
অনেকে সম্মিলিত হয়ে বিজয় অর্জন করতে চেষ্টা করা
কাভি বিজয় আমাদের নিজেদের বলে অর্জিত হয়।

****প্রজন্ম থেকে প্রজন্ম বয়ে যাক বিজয়ের চেতনা
নতুন প্রজন্ম বিজয়ের ইতিহাস জানবে
আর বিজয়কে রক্ষা করতে সর্বোচ্চ চেষ্টা করবে

****জাতির পিতা বঙ্গবন্ধুর দেওয়া
নেতৃত্বে বিজয় অর্জন হয়েছে
বঙ্গবন্ধু দিয়েছে অনুপ্রেরণামূলক ভাষণ
দামাল ছেলেদের জুগিয়েছে সাহস
জিস সাহস বিজয় কে চিনিয়ে আনতে ভয় পাইনি।

****বিজয় তুমি আহত মায়ের আর্তনাথ
বিজয় তুমি আহত মায়ের অপেক্ষা
বিজয় তুমি আহত মায়ের বুকের স্পন্দন।

সর্বশেষে বলতেযে এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।আমরা এতক্ষণ চেষ্টা করছি, আপনাদের সামনে তুলে ধরার জন্য ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের ছন্দ। জানিনা আমরা আপনাদেরকে কতটুকু দিতে পারছি এই পোষ্টের মাধ্যমে।

তবে আশা রাখছি, আমাদের দেওয়া এই পোস্টটি আপনাদের ভালো লাগবে এবং পোস্টটি থেকে আপনারা আপনাদের প্রয়োজনীয় ছন্দ সংগ্রহ করতে পারবেন। তবে আজ আর নয় আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে আপনাদের সঙ্গে দেখা হবে। এ পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের দীর্ঘায়ু কামনা করছি আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *