রেসিপি

বিরিয়ানি রান্নার রেসিপি, উপকরণ, প্রস্তুত প্রণালী

বিরিয়ানি খেতে ভালোবাসার না এমন লোক খুব কমই আছে। কিন্তু অনেকেই আছে যারা সময় এবং রান্না ঝামেলার কারণে বিরিয়ানি রান্নাটা এড়িয়ে চলেন। কারণে ব্যস্ত জীবনে কার কাছে এতটা সময় আছে কঠিন কিছু রাধার কিন্তু তাই করে খাওয়া ভালো খাবার খাওয়া হবে না নিশ্চয়ই সেটা তো নয়। নাম শুনলেই জিভে জল চলে আসে আর এই বিরিয়ানি খেতে ভালোবাসে না এমন লোক খুব কম আছে। কিন্তু অনেকে রেস্টুরেন্টের মত বিরিয়ানি বাড়িতে বানাতে পারেন না বলে আফসোস করেন। কিন্তু তাই বলে ভালো খাবার খাওয়া হবে না সেটা তো নয় এবার আপনি চাইলে বাড়িতে রান্না করতে পারবেন রেস্টুরেন্ট এর মত বিরিয়ানি। এজন্য আপনাকে কিছু ছোটখাট পন্থা অবলম্বন করতে হবে তাহলে আপনি তৈরি করতে পারবেন রেস্টুরেন্টের মত বিরিয়ানি। চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে আপনারা বিরিয়ানি তৈরি করবেন।

বিরিয়ানি রান্নার উপকরণ

বিরিয়ানি তৈরি করার জন্য বেশ কিছু উপকরণ লাগবে সেগুলো যদি হাতের কাছে থাকে তাহলে আপনারা অবশ্যই রেস্টুরেন্টের মত বিরিয়ানি তৈরি করতে পারবেন। বিরিয়ানি তৈরি করার জন্য গরুর মাংস বা খাসির মাংস ২ কেজি, পলার চাল এক কেজি, তেল পরিমাণ মতো, পেয়াস কচি তিন কাপ, পেঁয়াজ বাটা এক কাপ, কাঁচাম থেকে ১৫ টি, আলু বোখারা ৪ থেকে ৫ টি, দারুচিনি, এলাচি, তেজপাতা, বড় বড় করে কাটা আলু, বিরিয়ানি মসলা দু টেবিল চামচ, আদা বাটা এক টেবিল চামচ, রসুন বাটা এক টেবিল চামচ, ধনে গুঁড়ো ও জিরা গুড়া, লাল মরিচ গুঁড়ো দুই চা চামচ, এক কাপ ঘন দুধ, আপনারা চাইলে পাউডার দুধ পানি নিতে পারেন। বিরিয়ানি তৈরির জন্য এসব উপকরণ আপনাদের হাতের কাছে অবশ্যই থাকতে হবে তাহলে আপনারা রেস্টুরেন্টের মত বিরিয়ানি তৈরি করতে পারবেন।

বিরিয়ানি রান্নার প্রস্তুত প্রণালী

প্রথমে আপনারা বিরিয়ানি তৈরি করার জন্য মাংসটি ভালোভাবে ধুয়ে নিবেন। এবার প্রেসার কুকারে তেল, দারুচিনি, এলাচ,চ তেজপাতা, পেঁয়াজ কুচি 2 কাপ ও পেঁয়াজ বাটা এক কাপ, আদা বাটা, রসুন বাটা, ধনে গুঁড়ো, জিরা গুঁড়ো, লবণ ২ চা চামচ লাল মরিচে গুড়ো, বিরিয়ানি মসলা সব দিয়ে মাখিয়ে প্রেসার কুকারে ভালোভাবে আপনারা বসিয়ে দিবেন। এরপর আপনারা এখানে আলু দিয়ে দিবেন ঝোল মাখামাখা হলে নামিয়ে রাখুন।

এবার অন্য হাড়িতে তেল বাকিটা দিন। এক কাপ পেঁয়াজ কুচি, দারুচিনি, এলাচ, তেজপাতা চাল দিয়ে ভালো করে ভেজে আদা বাটা ও রান্না করা মাংস ও বিরিয়ানি মসলা মিশিয়ে পরিমাণ মত গরম পানি দিয়ে ঢাকনা দিয়ে দিন। প্রেসার কুকার করতে চাইলে এর একটা সেটে দিয়ে নামিয়ে ফেলবেন।

চুলায় করলে পানি কমে এলে চুলার আঁচ কমিয়ে দিন কাঁচামরিচ, আলুর বোখরা ও দুধ দিয়ে দিন। প্রেসার কুকারে বিরিয়ানি রান্না করতে চাইলে সবকিছু আগেই দিয়ে দিবেন তারপর একটা সেটে দিয়ে প্রেসার কুকার বন্ধ করে ১৫ মিনিট রেখে দিবেন। এটাই দাম দেওয়ার কাজ করবে ঝরে ঝরঝরে হয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ঝটপট বিরিয়ানি।
আমরা আপনাদের সামনে বিরিয়ানি তৈরির রেসিপি তুলে ধরলাম আমাদের পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *