Skip to content
Home » বিকাশ নাম্বার পরিবর্তন করার নিয়ম, উপায়, পদ্ধতি

বিকাশ নাম্বার পরিবর্তন করার নিয়ম, উপায়, পদ্ধতি

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুগণ আশা করি ভাল আছেন আপনাদের সকলের সুস্বাস্থ্য কামনা করছি আজকে আরও একটি নতুন আলোচনায় আপনাকে স্বাগতম জানাচ্ছি। আজকের আলোচনাটি শুধু বিকাশ ব্যবহারকারীদের জন্য সুতরাং আপনারা যারা বিকাশ ব্যবহার করে থাকেন তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি নিয়ম সম্পর্কে জানাবো অনেকের এই বিষয় সম্পর্কে জানার প্রয়োজন হয়ে থাকে। আমরা বিকাশের যে বিষয় সম্পর্কে আজকে আলোচনা করব তা মূলত হচ্ছে বিকাশ নাম্বার পরিবর্তন। বিকাশ প্রিন পরিবর্তন সহ অন্যান্য বিষয়গুলো সম্পর্কে আমরা হয়তো অনেকেই জানি তবে নম্বর পরিবর্তনের বিষয় সম্পর্কে অনেকের জানা নেই। এক্ষেত্রে বিকাশ এর সঠিক সমাধান নিয়ে এসেছেন আর সেই সমাধানের বিষয় সম্পর্কেই আজকে আমরা আপনাদেরকে জানাবো।

বিকাশ বাংলাদেশের জনপ্রিয় একটি মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। মোবাইল ব্যাংকিং এর বিষয়গুলো মাথায় আসলে প্রথমত আমাদের মাথায় এসে থাকে বিকাশের কথা। বিকাশের মার্কেটিং অফার সহ বিভিন্ন ধরনের সার্ভিস এর কারণে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। এক্ষেত্রে সকলেই বিকাশ ব্যবহার করতে আগ্রহী হয়ে থাকেন। তবে এই আগ্রহের ফলে অনেকেই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন । তেমনি একটি সমস্যার সমাধান নিয়েই আজকে কথা বলব আমরা আশা করছি আমাদের সাথে থেকে আপনি এই বিষয় সম্পর্কে জানতে পারবেন আমরা কথা বলব বিকাশের নম্বর পরিবর্তনের বিষয় সম্পর্কে অনেকেই একটি নাম্বার ব্যবহার করতে চান না তবে সেটিতে বিকাশ থাকায় বাধ্য হয়ে ব্যবহার করতে হয়। তবে আর বিকাশ একাউন্ট এর জন্য বাধ্য হয়ে আপনাকে কোন সিম ব্যবহার করতে হবে না আপনি পরিবর্তন করতে ফেলতে পারেন আপনার বিকাশ নম্বরটি আর সে প্রক্রিয়া সম্পর্কে আজকের আলোচনা।

বিকাশ নাম্বার পরিবর্তন –

অনেকেই রয়েছেন বিকাশ ব্যবহার করার আগ্রহ নিয়ে পরিবারের অন্য কোন সদস্যের জাতীয় পরিচয় পত্র কিংবা মোবাইল নাম্বারে বিকাশ একাউন্ট খুলেছেন তবে একজন ব্যক্তির একাধিক বিকাশ অ্যাকাউন্ট খোলার কোন অপশন না থাকায় পরবর্তী সময়ে সমস্যার সম্মুখীন হয়েছে। এছাড়াও অনেকের বিকাশ নম্বর পরিবর্তন করার প্রয়োজন হয়ে থাকে কারণ সেই সিমটি তার ব্যবহার করার আগ্রহ নেই এর ফলে বিকাশ একাউন্ট থাকার কারণে সিমটি পরিবর্তন করতে পারছেন না এই ধরনের সমস্যা হয়ে থাকলে আপনি অবশ্যই আমাদের আলোচনার সাথে থেকে আপনার বিকাশ নাম্বারটি পরিবর্তন করতে পারেন। এক্ষেত্রে আপনাকে দেরী করতে হবে আপনি বর্তমান সময়ে নাম্বার পরিবর্তন করে যে নম্বরটিতে বিকাশ একাউন্ট রাখতে চাচ্ছেন সেই নম্বরটি আপনার সাথে নিবেন, এরপর আপনার ভোটার আইডি কার্ড অর্থাৎ জাতীয় পরিচয়পত্রটি এবং পূর্বে যে নম্বরটিতে বিকাশ একাউন্ট রয়েছে সেই নম্বরটি নিয়ে বিকাশ সেন্টারে গিয়ে এ প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারেন। নিজেরাই কখনো বিকাশ নম্বর পরিবর্তন করতে পারবেন না অবশ্যই আপনাকে বিকাশ সেন্টারে যাওয়ার প্রয়োজন হবে।

১। প্রথমে আপনাকে নিজের একাউন্টের ব্যালান্স শূন্য (০) করতে হবে। ব্যালান্স জিরো না হলে একাউন্ট বন্ধ করা যাবেনা।

২। আপনাকে নিজের জাতীয় পরিচয়পত্রের অরিজিনাল কপি (ফটোকপি গ্রহণ যোগ্য না) নিয়ে বিকাশের কাস্টোমার কেয়ার সেন্টারে যেতে হবে।

৩। সেখানে যাওয়ার পর আপনাকে একাউন্ট নাম্বার দিয়ে একটি টোকেন নিতে হবে। নিজের সিরিয়াল না আসা পর্যন্ত অপেক্ষা করুন। আপনার টোকেন নাম্বার কল করা হলে একজন বিকাশ কাস্টোমার কেয়ার প্রতিনিধির সাথে আপনি সরাসরি কথা বলার সুযোগ পাবেন।

৪। কাস্টোমার কেয়ার প্রতিনিধি-ই আপনার পূর্বের  একাউন্ট বন্ধ করে দিবেন। সেই সাথে আপনার এন আইডি স্ক্যান করে আপনার নতুন যেই নাম্বারে বিকাশ একাউন্ট খুলতে চান, সেই নাম্বারে আপনাকে একটি নতুন বিকাশ একাউন্ট খুলে দিবেন।

৫।  ব্যাস! হয়ে গেলো আপনার বিকাশ একাউন্টের নাম্বার পরিবর্তন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *