Skip to content
Home » বাংলাদেশের কোন সিমেন্ট সেরা

বাংলাদেশের কোন সিমেন্ট সেরা

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম। আজ আমরা আপনাদের মাঝে আলোচনা করতে এসেছি। এমন একটি বিষয় সম্পর্কে যে বিষয়টা আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে রয়েছে। আমরা প্রত্যেকেই একটি ফ্যামিলিতে বসবাস করি।আর ফ্যামিলি থাকার জন্য অবশ্যই আমাদের একটি বাড়ি অথবা থাকার ঘর প্রয়োজন আছে। আর সেই ঘর নির্মাণ করতে অবশ্যই সিমেন্টের প্রয়োজন হয়ে থাকে।

আজ আমরা সেই সিমেন্ট সম্পর্কে আপনাদের সামনে আলোচনা করতে এসেছি। বাংলাদেশের কোন সিমেন্ট গুলো সেরা বলে বিবেচিত এই সম্পর্কে আজ আমাদের পোস্টটি সাজিয়েছি।আসলে একদম চিহ্নিত করে তো বলতে পারা যাবে না। যে এই সিমেন্টটাই সেরা সেক্ষেত্রে আমরা বিভিন্ন ধরনের সিমেন্ট  কোম্পানিরা পর্যবেক্ষণ করে যেটাকে ভালো বলে গণ্য করেছে সেই সব সিমেন্ট নিয়ে আজ আমরা আপনাদের সামনে আলোচনা করব।

সব সময় মনে রাখতে হবে ভালোর কোন শেষ নেই আর ভালো জিনিস দিয়েই কাজ করতে হবে। নতুবা খারাপ জিনিস দিয়ে কাজ করলে দুইদিন পরেই নষ্ট হয়ে যাবে ঝামেলা বেশি হবে। এখনকার দিনে পাকা ঘর তৈরি করাটা খুব বেশি দেখা যাচ্ছে এজন্য সিমেন্টের প্রচলনটাও খুব বেশি। আর তাই আপনাকে বাড়ি তৈরি করার জন্য অবশ্যই খুঁজে নিতে হবে কোন সিমেন্টে আপনার জন্য সেরা। তবে চলুন আর দেরি না করে আমাদের সঙ্গেই থাকুন আর দেখতে থাকুন।

বাংলাদেশের প্রেক্ষাপটে যে সকল সিমেন্ট কে সেরা বলে গণ্য করা হয়েছে এসব সিমেন্টের তালিকা আপনাদের সামনে দেয়া হলো।:

১/ সেভেন রিং সিমেন্ট    ২/ বসুন্ধরা সিমেন্ট    ৩/ ফ্রেশ সিমেন্ট      ৪/ আকিজ সিমেন্ট        ৫/ প্রিমিয়াম সিমেন্ট     ৬/ হোল সিম সিমেন্ট    ৭/ সুপারক্রিট সিমেন্ট    ৮/ ক্রাউন সিমেন্ট
৯/ শাহা সিমেন্ট            ১০/ফাইভ রিং সিমেন্ট

১/ সেভেন রিং সিমেন্ট :

আমরা বাংলাদেশের মানুষ চাইনিজ গ্রুপের পণ্যকে মানহীন বললেও দিনশেষে এ আমরা কিন্তু চাইনিজ গ্রুপের পণ্যই ব্যবহার করে থাকি। চাইনিজ গ্রুপের সব পণ্য খারাপ এমনটা বলা যায় না। যেমন সিমেন্ট হচ্ছে চাইনিজ গ্রুপ কোম্পানির একটি পন্য।এই পণ্যটি ভালো আর অনেকদিন ধরেই বাংলাদেশের বাজারে চলছে।

২/বসুন্ধরা সিমেন্ট :

বসুন্ধরা গ্রুপ বাংলাদেশের সর্ববৃহৎ গ্রুপ এন্ড ইন্ডাস্ট্রি। বসুন্ধরার প্রায় সকল পন্যই আমাদের দেশে সেরা বলে বিবেচিত। আর সেই বসুন্ধরা কোম্পানিরই রয়েছে একটি সিমেন্ট কোম্পানি। এই সিমেন্ট সারা বাংলাদেশে সরবরাহ করা হয়ে থাকে। ২০১২ সালে বসুন্ধরা কোম্পানি কর্তৃক সিমেন্ট ফ্যাক্টরিটি প্রতিষ্ঠিত হয়।নারায়ণগঞ্জ জেলা নিজস্ব ফ্যাক্টরিতে সিমেন্ট তৈরি হয় আর ওখান থেকে সারা বাংলাদেশ বাজারজাত করা হয়।

৩/ ফ্রেশ সিমেন্ট :

মেঘনা গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজ একটি পণ্য হচ্ছে ফ্রেশ সিমেন্ট। একটা গ্রুপ ২০০১ সাল থেকে বাংলাদেশে সিমেন্ট নিয়ে আসছে। মেঘটা গ্রুপ ইন্ডাস্ট্রিজ অবস্থান করছে নারায়ণগঞ্জে শিল্প অঞ্চলে। এরে সিমেন্টের নামই ফ্রেশ তাহলে তো বুঝতেই পারছেন সিমেন্টটি কেমন ভালো।

৪/আকিজ সিমেন্ট :

আকিজ গ্রুপ বাংলাদেশের স্বনামধন্য একটি। আকিজ গ্রুপের এমন কোন পণ্য নেই যে বাংলাদেশে নেই। আকিজ গ্রুপের স্কুল ,কলেজ, হাসপাতাল ইত্যাদি আছে। আকিজ গ্রুপের পণ্যের মান খুবই ভালো। আকিজ গ্রুপ ২০০২ সালে বাংলাদেশের সিমেন্ট ফ্যাক্টরি স্থাপন করেছে।বাংলাদেশের প্রথম ভাটিকেল রোলার প্রস্তুতকারকের মাধ্যমে সিমেন্ট প্রস্তুত করে বাংলাদেশের বাইরে ও রপ্তানি করছে আকিজ গ্রুপ।

৫/ প্রিমিয়াম সিমেন্ট :

প্রিমিয়াম সিমেন্টের ও পরিচিতি বাংলাদেশে ব্যাপক। ২০০৪ সালে বাংলাদেশের বাজারে প্রিমিয়াম সিমেন্টটি পদার্পণ করেছে। আর সেখান থেকে এখনো পর্যন্ত বাংলাদেশের বাজারে চলছে। অন্যটির গুণগত মান অনেক ভালো। তা কি না আপনি আপনার বাড়ি তৈরীর কাজে ব্যবহার করতে পারবেন নিঃসন্দেহে। প্রিমিয়াম সিমেন্টের উৎপাদন ও সরবরাহকারই হচ্ছে প্রিমিয়াম সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

৬/ হোলসিম সিমেন্ট :

হোলসিম সিমেন্টর কথা আমরা অনেক আগে থেকেই জানি। কেননা বাংলাদেশের বাজারে এটা আগে থেকেই বাজারজাত করে আসছে। এটা অনেক পুরনো একটি সিমেন্ট কোম্পানি। সুইজারল্যান্ড ভিত্তিক প্রতিষ্ঠান। হল সিমেন্ট বাংলাদেশের দ্বিতীয় অবস্থান করেছে। ২০০০ সাল থেকেই হোলসিম সিমেন্ট বাংলাদেশে বাজারজাতকরণ করা হচ্ছে।

৭/ সুপারক্রিট সিমেন্ট:

হোল সিম সিমেন্ট বাংলাদেশে উৎপাদন করেছে সুপার ক্রিট সিমেন্ট। যদিও এর জন্য পৃথক প্রতিষ্ঠান হিসেবে স্থাপন করা হয়েছে। সুনামগঞ্জের ছাতকে উৎপাদিত হওয়া সুপারক্রিট সিমেন্ট ২০০৩ সাল থেকেই বাংলাদেশের বাজারজাত করা হচ্ছে।

৮/ ক্রাউন সিমেন্ট :

ক্রাউন সিমেন্ট অনেক পুরনো আমরা অনেক আগে থেকেই ক্রাউন সিমেন্টের বিজ্ঞাপন দেখে আসছি বিটিভিতে। পৃথিবীতে যখন সিনেমা দেখতে বসতাম তখন এই ক্রাউন সিমেন্টের বিজ্ঞাপন অনেকবার দেখা যায়। আর সেই যুগ থেকেই বাংলাদেশের বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে ইন্ডাস্ট্রি, কলকারখানা ,ফ্যাক্টরি ,বাড়ি, ঘর নির্মাণ করা হয়।

৯/ শাহা সিমেন্ট :

শাহ সিমেন্ট বাংলাদেশের সুপরিচিত বিখ্যাত একটি প্রতিষ্ঠান আবুল খায়ের গ্রুপের শাহ সিমেন্ট ইন্ডাস্ট্রির একটি পণ্য। বাংলাদেশের বাজারে ২০০০ সাল থেকে শাহ সিমেন্ট পাওয়া যাচ্ছে। ২০০০ সাল থেকেই শাহ সিমেন্ট বাংলাদেশের বাজারজাত করে আসছে। সেই ২২ বছর ধরে বাংলাদেশের বাজারে সুনাম ধরে রাখছে।

১০/ ফাইভ রিং সিমেন্ট :

এই সিমেন্টি ও বাংলাদেশের বাজারে পুরনো একটি সিমেন্ট। অনেক আগে থেকেই বাংলাদেশের বাজারে বাজারজাত করে আসছে। বাড়ি তৈরির ক্ষেত্রে আপনার তো অবশ্যই জানতে হবে কোন সিমেন্টি ভালো।

সর্বশেষে বলতে চাচ্ছি যে ,এতক্ষণ আপনাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।আমরা এতক্ষণ চেষ্টা করছি, আপনাদের সামনে তুলে ধরার জন্য বাংলাদেশের কোন কোন সিমেন্ট গুলো ভালো ।

এখান থেকে আপনাদের জন্য যেটি ভাল মনে আপনারা সেই সিমেন্ট দিয়ে আপনাদের ঘরবাড়ি, ইন্ডাস্ট্রি ,কলকারাখানা তৈরি করতে পারবেন। আমরা আশা রাখছি, আমাদের দেয়া পোস্টটি আপনাদের ভালো লাগবে। আজ আর নয় অন্য কোনদিন অন্য কোন পোস্টে আপনাদের সঙ্গে দেখা সে পর্যন্ত ভালো থাকবেন ,সুস্থ থাকবেন ,আপনাদের দীর্ঘায়ু কামনা করছি। আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *