EIIN নাম্বার

প্রাথমিক বিদ্যালয়ের EIIN নাম্বার

প্রাথমিক বিদ্যালয় কে কেন্দ্র করে আজকের আলোচনায় আমরা প্রাথমিক বিদ্যালয়ের গুরুত্বপূর্ণ একটি বিষয় সম্পর্কে জানানোর জন্য উপস্থিত হয়েছি। আলোচনা সাপেক্ষে আপনাদেরকে প্রাথমিক বিদ্যালয়ের EIIN নাম্বার সম্পর্কিত বিভিন্ন বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করবো। সুতরাং প্রিয় পাঠক বন্ধুগণ আপনারা যারা প্রাথমিক বিদ্যালয়ের এই গুরুত্বপূর্ণ নম্বরটি সম্পর্কে জানতে আগ্রহী তারা আমাদের সাথে থাকুন আলোচনা সাপেক্ষে এ বিষয়ে আপনাদেরকে গুরুত্বপূর্ণ কিছু তথ্য দিয়ে সহযোগিতা করব পাশাপাশি আমাদের আলোচনায়। EIIN নম্বরের কাজ কি এর সুযোগ সুবিধা সহ বিস্তারিত সকল বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করা হবে আপনাদের।

আমরা অনেকেই বিশেষ এই নম্বরটির কাজ সম্পর্কে জানিনা। এ বিষয় সম্পর্কে জানার আগ্রহ থেকে থাকলে আমাদের আলোচনা সাথে থাকুন আমরা আলোচনার ভিত্তিতে আপনাদের এ বিষয়ে বিস্তারিত তথ্য দিয়ে সহযোগিতা করার চেষ্টা করব। অনেকেই প্রাথমিক বিদ্যালয়ের EIIN নাম্বার অনুসন্ধান করে থাকেন অনলাইনে। তাই আমরা আজকের এই আলোচনাটি নিয়ে এসেছি এমন ব্যক্তিদের সহযোগিতা করার জন্য। আলোচনার ভিত্তিতে প্রাথমিক বিদ্যালয়ের EIIN নাম্বার প্রদানের পাশাপাশি আরো বিভিন্ন বিষয়ে তথ্য দিয়ে সহযোগিতা করা হবে আপনাদের যেগুলো সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে।

EIIN এর পূর্ণরূপ কি?

এই শব্দটি আমরা অনেকেই ব্যবহার করে থাকি তবে এর পূর্ণরূপ কি বা এর অর্থ কি এই বিষয় সম্পর্কে আমরা অনেকেই জানিনা অবশ্যই এই বিষয়গুলো সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে। হতে পারেন আপনি কোন প্রতিষ্ঠাতের সাথে সম্পর্কিত কিংবা কোন ছাত্র উভয় ব্যক্তিরই এই বিষয় সম্পর্কে জানার প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করছি আমরা তাই তো আমাদের আলোচনার মাধ্যমে এই বিষয়টি উল্লেখ করা হচ্ছে।

EIIN এর পূর্ণরূপ হলো : Educational Institute Identification Number

EIIN নাম্বারের কাজ কি

এই নম্বরটির মূল কাজ হচ্ছে সনাক্তকরণ। অর্থাৎ খুব সহজেই একটি প্রতিষ্ঠানকে চেনার জন্য এটির ব্যবহার করা হয়ে থাকে অফিসিয়াল অনেক কাজেই এই নম্বরের ব্যবহার লক্ষ্য করা যায়। আপনারা অনেকেই জেনে থাকবেন একটি শিক্ষা প্রতিষ্ঠানের কোন ব্যাচের বোড রেজাল্ট একসাথে দেখতে হলে শনাক্তকরণের জন্য শিক্ষা প্রতিষ্ঠানের EIIN নাম্বার প্রদান করার প্রয়োজন হয়ে থাকে মূলত এটি প্রতিষ্ঠানকে বোঝানোর জন্য ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া ভর্তি পরীক্ষায় কলেজ উল্লেখ এর ক্ষেত্রে EIIN  নাম্বার ব্যবহার করতে লক্ষ্য করা যায় এবং বোর্ডের সাথে কলেজের বিভিন্ন কর্মকান্ডে কাগজপত্রে এই নম্বরটি ব্যবহার করা হয়ে থাকে আশা করছি এর ব্যবহার সম্পর্কে জানতে পেরেছেন।

প্রাথমিক বিদ্যালয়ের EIIN নাম্বার

কেউ পাঠক বন্ধুগণ ফিরে আসছি মূল আলোচনায়। আমাদের আজকের মূল আলোচনার বিষয় ছিল প্রাথমিক বিদ্যালয়ের  EIIN নাম্বার। অনেকেই প্রাথমিক বিদ্যালয়ের এই চিহ্নিতকরণ নম্বরটি খুঁজছেন। এক্ষেত্রে আপনার অনুসন্ধান টি ভুল প্রমাণিত হচ্ছে এর কারণ প্রাথমিক বিদ্যালয়গুলোতে এই নাম্বারটি থাকে না। অনেকেই এই বিষয় সম্পর্কে না জানার কারণে অনলাইনে এই তথ্য অনুসন্ধান করে থাকেন। আশা করছি বিষয়টি বোঝাতে পেরেছি এছাড়াও আপনি আমাদের আলোচনা থেকে এর পূর্ণরূপসহ এর কাজ কিংবা ব্যবহার সম্পর্কে জানতে পারলেন প্রাথমিক বিদ্যালয়গুলোতে এই নাম্বারে পরিবর্তে একই নম্বর ব্যবহার করা হয়ে থাকে সেটিকে মূলত EMIS নাম্বার।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *