পোস্ট অফিস

পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম ২০২২

বাংলাদেশের অন্যান্য ব্যাংকের মতো পোস্ট অফিসে একটি সঞ্চয় আমানতকারী ব্যাংক। এটি ডাকঘর পরিচালিত সঞ্চয় আমানতকারী ব্যাংক হিসেবে জনগণের কাছে সর্বান্তক ভাবে পরিচিতি লাভ করেছে। বাংলাদেশের এখনো অনেক সাধারণ জনগণের মাঝে পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম কানুন সম্পর্কে সঠিকভাবে কোনো ধারণা নেই। অনেকেই পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম জানার জন্য অনলাইনে অনুসন্ধান চালিয়ে যায়। আজকে তাদের জন্য নিয়ে এসেছি আমাদের এই লেখাটি। আমাদের এই লেখাটিতে আমরা তুলে ধরব কিভাবে পোস্ট অফিসে টাকা রাখা যায় সেই নিয়ম সম্পর্কিত সকল ধরনের তথ্য। আপনারা যারা পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম সম্পর্কে জানার জন্য বিভিন্ন জায়গায় অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট থেকে সহজেই পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম সম্পর্কিত সকল ধরনের তথ্যগুলো সংগ্রহ করতে পারবেন। এক্ষেত্রে আমরা আপনাদেরকে সঠিক তথ্য দিয়ে সহায়তা করব।

পোস্ট অফিস ও বাংলাদেশের অন্যান্য ব্যাংকের মতো সঞ্চয় আমানতকারী একটি ব্যাংক। এটি সরকারি ভাবে ডাকঘর কর্তৃক পরিচালিত একটি সঞ্চয় আমানতকারী ব্যাংক। এই ব্যাংকে অন্যান্য প্রাইভেট ব্যাংকের মতো সঞ্চয় আমানতের ক্ষেত্রে কোন রকম ঝুঁকি নেই। বাংলাদেশের সকল জনগণ নিশ্চিত ভাবে এই ব্যাংক থেকে ঋণ গ্রহণ করতে পারে আবার সঞ্চয় আমার মত রাখতে পারে। এই তারিখে দিন গ্রহণের জন্য একটি অ্যাকাউন্ট দরকার। এটি একটি ফিক্সড ডিপোজিট এর মত। পোস্ট অফিস এই ব্যাংকটিতে তিন বছর মেয়াদে সঞ্চয় আমানত রাখা হয়। তবে কেউ চাইলে এর আগে বা পরেও সঞ্চয় উত্তোলন করতে পারে। যেহেতু পোস্ট অফিস সরকারিভাবে পরিচালিত বিভাগের আওতায় একটি সঞ্চয় আমানতকারী ব্যাংক। সেহেতু পোস্ট অফিসে নিশ্চিত ভাবে সকল নিরাপত্তার সহিত সঞ্চয় আমানত রাখা বা ঋণ গ্রহণ করা সম্ভব হয়।

পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম ২০২২

বর্তমান সময়ে বাংলাদেশের জনগণের মাঝে এখনো পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম সম্পর্কে কোন রকম ধারণা বা অভিজ্ঞতা নেই। এজন্য অনেকেই পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম সংক্রান্ত বিষয়গুলো জানার জন্য বিভিন্ন জায়গায় অনুসন্ধান চালিয়ে যায়। আজকে তাদের জন্য নিয়ে এসেছি পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম সংক্রান্ত একটি পোস্ট। আমাদের এই লেখাটিতে আমরা আপনাদের মাঝে সহজ ভাষায় তুলে ধরব পোস্ট অফিসে টাকা রাখার সমস্ত নিয়ম কানুন। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে আমাদের আজকের এই লেখাটি সংগ্রহ করে পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম সংক্রান্ত সকল প্রকারের তথ্য সংগ্রহ করতে পারবেন। আজকের এই নিয়মগুলো দ্বারা আপনারা সহজে পোস্ট অফিসে টাকা রাখতে পারবেন। আপনি আমাদের আজকের এই পোস্টটি আপনার চারপাশের সকল মানুষদের মাঝে শেয়ার করে দিতে পারবেন।

নিচে পোস্ট অফিসে টাকা রাখার নিয়ম সংক্রান্ত সকল প্রকার তথ্য আপনাদের মাঝে উপস্থাপন করা হলো

আপনারা যারা পোস্ট অফিসে টাকা রাখা সিদ্ধান্ত গ্রহণ করেছেন তাদেরকে অবশ্যই পোস্ট অফিসে একাউন্ট করতে হবে। এক্ষেত্রে অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আজকে আমরা আপনাদের জানাবো। পোস্ট অফিস অ্যাকাউন্ট খোলার নিয়মটি খুবই সহজ আমরা সম্পূর্ণ প্রক্রিয়া আপনাদের জানানোর চেষ্টা করব। আমাদের আলোচনার সাথে থেকে অ্যাকাউন্ট খোলার নিয়ম সম্পর্কে জানুন। মেয়াদী হিসাবের অ্যাকাউন্ট এবং সাধারণ হিসেবে একাউন্ট। এই দুই ধরনের অ্যাকাউন্ট পোস্ট অফিসের সঞ্চার ব্যাংকে খোলা যায়।

মেয়াদী হিসাবের সঞ্চয় ব্যাংক

  • ডাকঘর সঞ্চয় ব্যাংক হল একটি ফিক্সড ডিপোজিট সিস্টেম।
  • আপনি সর্বোচ্চ তিন বছরের জন্য টাকা জমা রাখতে পারবেন।
  • অন্যান্য ব্যাংকের মতোই এ ব্যাংকের কিছু নিয়ম আছে ।
  • তবে উৎসে মুনাফার হার ১০%।
  • তিন বছরে ১ লক্ষ টাকার মুনাফা লাভ হবে ৩০৪৫৬ টাকা।
  • সুতরাং মেয়াদী হিসাবের ক্ষেত্রে এককভাবে ১০ লক্ষ এবং যৌথ বিশ লক্ষ টাকার সঞ্চয়পত্র সমমূল্যে ক্রয় করা যায়।
  • তিন বছর পর আপনার মুনাফা না তুললে মূলধনের সঙ্গে জমা হয়ে উর্ধ্বসীমা অব্দি জমা হয়। আদি হিসাবের মুনাফা চক্রবৃদ্ধির হারে হিসাব করা হয়।
  • এই ব্যাংকের সাধারণ হিসাবের তুলনায় মেয়াদী হিসেবে একাউন্টে বেশি মুনাফা প্রদান করতে হয়। বর্তমান মুনাফার হার 11.28%।

সাধারণ হিসেবের সঞ্চয় ব্যাংক

  • এই নিয়মের মাধ্যমে আপনি অনির্দিষ্ট সময়ের জন্য সঞ্চয় করতে পারবেন।
  • ইচ্ছা অনুযায়ী টাকা উত্তোলন করার নিয়ম রয়েছে।
  • ৭.৫% হারে মুনাফা দেওয়া হয় এবং ১০% হারে উৎস মুনাফা কর কর্তন করা হয়।
  • এক লক্ষ টাকায় মোট মুনাফা আসে ৬৭৫০ টাকা।

পোস্ট অফিসে একাউন্ট খুলতে যা যা লাগবে

পোস্ট অফিস একাউন্ট খুলতে গেলে অবশ্যই প্রয়োজনীয় কিছু কাগজপত্র প্রয়োজন হবে। যে কাগজপত্র গুলোর বিষয় সম্পর্কে অনেকেই জানেন না এ ক্ষেত্রে আমাদের আলোচনা থেকে জেনে নিতে পারবেন অবশ্যই এই সমস্ত কাগজপত্র নিয়ে আপনাকে পোস্ট অফিসে যোগাযোগ করতে হবে নিচে কাগজগুলোর একটি ছোট্ট তালিকা তুলে ধরছি আমরা। এই সমস্ত কাগজপত্র নিয়ে সরাসরি পোস্ট অফিসে যোগাযোগ করতে পারেন। একাউন্ট খোলার বিশেষ সম্পর্কে তারা আপনাদের সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করবে। নতুন অ্যাকাউন্ট করার জন্য অবশ্যই প্রয়োজনীয় কাগজ গুলো সাথে রাখবেন ।

  • আবেদনকারির দুই কপি পাসপোর্ট সাইজের ছবি ও NID card সাথে নিতে হবে ।
  • নমিনীর  দুই কপি ছবি ।
  • দুই লক্ষের বেশি টাকা জমা করতে চাইলে চেক এ পরিশোধ করতে হবে নগদের মাধ্যমে।
  • NID card ও নগদ চেক  এর ফটোকপি লাগবে।
  • চেক এর আপর পাতায় ” good for payment”লিখে  ব্যাংক কর্মকর্তার স্বাক্ষর নিয়ে জমা দিতে হবে ।
  • আমানতকারিকে উপস্তিত থাকতে হবে।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *