লাইসেন্স

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানব

প্রিয় ভিউয়ার্স আপনাদের কে আমাদের পেজে স্বাগতম। আজ আমরা আপনাদের মাঝে এসে উপস্থিত হয়েছি ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবেন এই বিষয়টি সম্পর্কে শেয়ার করতে।আপনারা যারা গাড়ির ড্রাইভিং লাইসেন্স করতে দিয়েছেন ।গাড়ির ড্রাইভিং লাইসেন্স এর সকল কার্যক্রম শেষ করে বসে আছেন। কবে এই ড্রাইভিং লাইসেন্সটি পাবেন ।আর আপনারা আপনাদের কাজে ড্রাইভিং লাইসেন্স টি ব্যবহার করতে পারবেন।এজন্য দিন গুনতেছেন আর মনের ভিতর আপনাদের প্রশ্নের জাগতেছে কবে পাবো ,কখন পাবো, আর কবে এটা আপনি ব্যবহার করতে পারবেন।  এসব প্রশ্ন আপনাকে অনেক বেশি দুশ্চিন্তা করাচ্ছে।

আর নয়, দুশ্চিন্তা আপনাদের দুশ্চিন্তার হাত থেকে মুক্ত করার জন্য আমরা আমাদের এই পোস্টটি সাজিয়েছি।আমরা আমাদের এই পোস্টটিতে উল্লেখ করে দিচ্ছি কিভাবে আপনি ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা জানতে পারবেন। আর এটা জানার জন্য দুইটি পথ আছে অর্থাৎ দুইটি পদ্ধতি বা দুইটি উপায় আছে। উপায় দুটি হলো একটি হচ্ছে আপনি আপনার মোবাইল ফোন থেকে এসএমএসের মাধ্যমে জানতে পারবেন। আর অন্যটি হচ্ছে আপনি অনলাইন থেকে জানতে পারবেন।তবে বুঝতেই তো পারছেন আপনি কিভাবে ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা জানতে পারবেন আর বিস্তারিত জানার জন্য আমাদের সঙ্গেই থাকুন আর দেখতে থাকুন আর আমাদের এই পোস্টটি ভিজিট করলেই আপনি জানতে পারতেছেন। তবে চলুন আর দেরি না করে মূল কথায় ফিরে আসি।

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি নিম্নে প্রদান করা হলো:

১/প্রথমে আপনাকে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে”DL”স্পেস “রেফারেন্স নম্বর”।

২/তারপর মেসেজটি সেন্ড করতে হবে ২৬৯৬৯ নম্বরে।

৩/তারপর আপনার ফোনে আরও একটি মেসেজ আসবে।

৪/আর এভাবেই স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স প্রস্তুত এর বর্তমান আপডেট সহ তথ্য জানতে পারবেন।

বায়োমেট্রিক্স সম্পন্ন করার পর বি আর টি এ থেকে যে অ্যাকনোলেজেমেন্ট স্লিপ দেয়া হয় তাকে রেফারেন্স নাম্বার পেয়ে যাবেন। রেফারেন্স নম্বরে যদি কোন ড্যাশ  (“-“)  থাকে তবে তা বাদ দিতে হবে। কিন্তু যদি স্ল্যাস   (“/”)  থাকে তবে তা এসএমএসের সময় বাদ দিবেন না।

অ্যাপসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি:

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার দিয়ে আপনি খুব সহজে জানতে পারবেন আপনার ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা। আমি সাজেস্ট করব মেসেজ অপশন থেকে আপনি চেক করলে আপনার জন্য ভালো হবে। অনেকক্ষেত্রে সার্ভার অ্যাপ থেকে বেশি সময় লাগতে পারে ও তার সাথে জটিলতা সৃষ্টি হতে পারে।

আ্যাপসের মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতিটি নিম্নে দেয়া হলো:

১/প্রথমে প্লে স্টোরে গিয়ে DL CHECKER অ্যাপটির নামিয়ে নিতে হবে।

২/অ্যাপসটি ইন্সটল করা হয়ে গেলে অ্যাপটি ওপেন করেন এবং জন্ম তারিখ  ও DL NO দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

৩/তারপর আপনার জাতীয় পরিচয় পত্র সহ আপনার ড্রাইভিং লাইসেন্সের সকল যাবতীয় ইনফরমেশন দেখতে পাবেন।

সর্বশেষে বলতে চাচ্ছি যে এতক্ষণ আমরা আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আপনাদের মূল্যবান সময় আমাদের সঙ্গে দেবার জন্য ধন্যবাদ। আমরা এতক্ষণ চেষ্টা করছি, আপনাদের সামনে তুলে ধরার জন্য ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবেন।আমরা আমাদের পোস্টের মাধ্যমে আপনাদের স্টেপ বাই স্টেপ দেখানোর চেষ্টা করেছি।

আমরা আশা রাখছি, আমাদের এই পোস্টটি আপনাদের খুব ভালো লাগবে এবং কাজে লাগবে বিশেষ করে যাদের ড্রাইভিং লাইসেন্স করতে দেয়া হয়েছে তাদের জন্যই আমাদের এই পোস্টটি। তবে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন। আজ আর নয় আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে আপনাদের সঙ্গে দেখা হবে।সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের দীর্ঘায়ু কামনা করছি আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *