বাড়ি বানাবো

জমি না কিনে বাড়ি বানাবো

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম। জমি না কিনে বাড়ি বানাবো এই কথাটি আমাদের অনেকের মাঝে ঘুরপাক খাচ্ছে এবং মাথার ভিতরে চক্কর দিচ্ছে। যে জমি কিনব না অথচ বাড়ি তৈরি করে ফেলব। হ্যাঁ কথাটি একদম সঠিক আপনি  জমি না কিনেও বাড়ি তৈরি করতে পারেন।কিন্তু তার জন্য আপনার উপরে কিছু শর্ত প্রদান করা হবে। ওই শর্তগুলো যদি আপনার জন্য প্রযোজ্য হয় ।তাহলে, অবশ্যই আপনি জমি না কিনে বাড়ি বানাতে পারবেন। আমাদের এই পোস্টে আজকে শেয়ার করতে এসেছি আপনাদের জন্য জমি না কিনে কিভাবে বাড়ি বানাবেন। আমাদের এই পোস্টটি আপনারা শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকবেন তাহলে আপনারা জানতে পারবেন আসলেই জমি না কিনে বাড়ি কিভাবে বানাবেন।

 

আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকেন ।তাহলেই জানতে পারবেন আপনারা কিভাবে জমি না কিনে বাড়ি তৈরি করবেন অথবা বাড়ি বানাবেন। আপনারা অনেকেই আছেন যাদের মনে একটা প্রশ্ন খুব ঘুরপাক খায় যে আমাদের থাকার জায়গা নাই অথচ আমাদের একটি বাসস্থান অথবা বাড়ির প্রয়োজন আছে। কিন্তু কিভাবে আমরা সেই বাড়ি আমাদের জন্য তৈরি করব ।আমাদের আর্থিক অবস্থা তো খুবই শোচনীয়।তো সেখানে আমরা কিভাবে মাথা গোজার ঠাই বাস স্থান তৈরি করব। তিন বেলা তিন মুঠো খাবার খেয়ে বেঁচে থাকাই দায় হয়ে পড়েছে তো সেখানে বাসস্থান তো আমাদের কাছে আকাশ ছোঁয়া ব্যাপার।আমাদের আজকের এই পোস্টটি  ভূমিহীন মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ।তবে চলুন আর দেরি না করে আসল কথায় ফিরে আসি আমাদের সঙ্গেই থাকুন আর দেখতে থাকুন।

 

জমি না কিনে বাড়ি বানাবো

জমি না কিনে বাড়ি বানাবো এ কথাটি সত্যি। কিন্তু আপনার উপরে কথাটির প্রযোজ্য হবে তখন যদি আপনার বাড়ি কেনার কোন সমর্থ না থাকে এবং অর্থাৎ আপনি ভূমিহীন। আপনি কৃষি জমির উপর নির্ভরশীল। আপনার পরিবারের কারোরই দশ শতাংশ পরিমাণ ও জমি নেই বাড়ি বানানোর জন্য।আর তাদেরকেই সরকার প্রদত্ত ভাবে দেওয়া হয় জমি বাড়ি বানানোর জন্য। সরকার দিয়ে থাকে তাদের আশ্রয় কেন্দ্র অর্থাৎ আবাসস্থল। আর আপনি সেখানেই জমি না কিনে বাড়ি বানাতে পারেন। তাহলে বুঝতেই তো পারছেন জমি না কিনে বাড়ি বানাবেন কিভাবে। আমাদের বাংলাদেশ সরকার সবার কথা ভেবে সবার মাথা গোজার ঠাই করার জন্য জমি প্রদান করছে।যখন দেখছে তারা অভাব অনটনে সে বসবাস করছে এবং জমি কেনার সমর্থ্য তার কখনো হবে না। সে কৃষি কাজের উপর নির্ভরশীল। কিন্তু কৃষি জমি ও তার নেই কৃষি জমি না থাকার কারণে অন্যের জমি আবাদ করে তার দৈনন্দিন জীবনে যাপন করতে হয়। এমন প্রতিনিয়ত সংকটময় জীবনযাপন করার ফলে সে তার পেটের ভাত জোগাতে পারে ।কিন্তু তার মাথার উপর একটি ছাদ তৈরি করতে পারে না। এজন্য তার অনেক বেশি কষ্ট সহ্য করতে হয়।
বাংলাদেশ সরকার তাদের কষ্টের কথা ভেবে বিচার-বিশ্লেষণ করে মাথা গোজার জন্য স্থান দিচ্ছেন। আর সেই জমিতেই তারা তাদের পছন্দমত ঘর তুলে আবাসস্থল করে নিতে পারে।আপনার উপজেলায় যদি খাস জমি থাকে আর আপনি যদি সে খাস জমির জন্য আবেদন করে তাহলে আপনি সেই খাস জমি থেকে আপনার বাড়ি তৈরি করার জন্য জমি পাবেন। অফিস কর্তৃপক্ষ আপনার কে কার জমি প্রদান করার আগে আপনার আর্থিক অবস্থা জন্য সঠিক খোঁজখবর নিয়ে দেখবে যে আপনি কি সত্যিই ভূমি নাকি আপনি কি সত্যিই থার জমি পাবার যোগ্য সবকিছু মিলে যদি দেখে হ্যাঁ তাহলে অবশ্যই আপনাকে প্রদান করা হবে।

 

যারা সরকার প্রদত্ত খাস জমির জন্য আবেদন করতে পারবেন তাদের তালিকা নিম্নে দেয়া হলো:

***বসতবাড়ী ও কৃষি জমিহীন দুস্থ পরিবার।

***দুস্থ মুক্তিযোদ্ধা পরিবার।

***নদী ভাঙ্গনে বসতবাড়ি ও কৃষি জমি হারিয়ে ফেলছে এমন পরিবার।

***স্বামী পরিত্যক্ত দুস্থ বা বিধবা মহিলা।

***বসতবাড়ি ও কৃষি জমিহীন দুস্থ পরিবার: আপনার পরিবার যদি বসতবাড়ি ও কৃষি জমিহীন দুস্থ পরিবার হয় তাহলে আপনি খাস জমির জন্য উপজেলা ভূমিহীন অফিসে খাস জমির জন্য আবেদন করতে পারবেন। এজন্য আপনার যদি 10 শতাংশ জমি থাকে তাও আপনি জমির জন্য আবেদন করতে পারবেন।

***দুস্হ মুক্তিযোদ্ধা পরিবার:আপনার পরিবারের কেউ যদি মুক্তিযোদ্ধা থাকে আর আপনার কোন কৃষি জমি নেই ।আপনার ভূমিহীন অবস্থায় আছেন সে ক্ষেত্রে আপনি খাস জমি পাবার জন্য ভূমিহীন অফিসে আবেদন করতে পারবেন।বাংলাদেশ সরকার এই ধরনের দস্ত মুক্তিযোদ্ধা পরিবারকে পূর্ণ বর্ষণ প্রদান করে থাকে।

***নদী ভাঙ্গনে বসতবাড়ি ও কৃষি জমি হারিয়ে ফেলছে এমন পরিবার:নদীর পাশে যে সকল পরিবার আছে আর নদী ভাঙ্গনের ফলে সে সকল পরিবারের বসতবাড়ি চলে গেছে এবং কৃষি জমি চলে গেছে নদী ভাঙ্গনের সাথে সাথে তারা অফিসে  খাস জমি পাবার জন্য আবেদন করতে পারবে।

***স্বামী পরিত্যক্ত দুস্থ মহিলা:যে সকল মহিলাকে তার স্বামী পরিত্যক্ত করেছে অথবা মারা গেছে। সে অসহায় সেই অবস্থায় তার বাসস্থান নেই। এখন তার বাসস্থানের প্রয়োজন আছে ।সে যা ইনকাম করে তার জন্য বাসস্থান তৈরি করা একদমই অসম্ভব ।সে ক্ষেত্রে সে ভূমি জমি আবেদন করতে পারে।

সর্বশেষে বলতে চাই যে, এতক্ষন আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদেরকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।
আপনাদের মূল্যবান সময় আমাদের সঙ্গে দেবার জন্য আপনাদেরকে ধন্যবাদ।আমরা আপনাদের জানানোর জন্য তুলে ধরেছি জমি না কিনে বাড়ি বানাবো কিভাবে এই তথ্যটি। এই তথ্যটি যারা খুঁজতেছেন ।জমি নেই অথচ জমির না কিনে বাড়ি বানাবেন এ সম্পর্কে তাদের জন্য আমাদের এই পোস্টটি খুবই গুরুত্বপূর্ণ। আশা রাখছি ,আমাদের দেওয়া তথ্যটি আপনাদের উপকারে আসবে এবং ভালো লাগবে আপনারা নিজেরা জানবেন এবং অন্যকে জানাতে সাহায্য করবেন।তবে আজ আর নয় আবার অন্য কোনদিন অন্য কোন পোস্টে আপনাদের সঙ্গে দেখা হবে।সে পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন আপনাদের দীর্ঘ আয়ু কামনা করছি আল্লাহ হাফেজ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *