রেসিপি

কেক তৈরি করার উপকরণ, প্রণালী, ও সহজ টিপস

কেক খেতে ভালোবাসেন ছোট বড় সকলেই সাধারণত ওপেন থেকে তৈরি হয়ে খাবারটি তবে কিছু টিপস কাজে লাগালে চুলায় এ কেক বানানো সম্ভব। কে যখন আমাদের প্রতিদিনের খাদ্য তালিকার অংশ হয়ে গেছে সকাল বিকাল সন্ধ্যায় কেক খাওয়ায় হয়। তবে তার বেশিরভাগ বাইরে থেকে কিনে আনা হয় প্ল্যান কেক তৈরি করতে পারেন ঘরেও আর তার জন্য অভিনন্দনের দরকার পড়বে না গ্যাসের চুলা কিংবা চুলায় আপনারা একেক তৈরি করতে পারবেন। কেক তৈরির জন্য যারা ওভেনের উপর নির্ভরশীল কিংবা যাদের ধারণা শুধুমাত্র অভিনয় কেক তৈরি করা যায় তাদের জন্য আজকের এই রেসিপি। কারন একে তৈরিতে অভিনয়ের দরকার পড়বে না মোটেই আপনার নিত্যদিনের ব্যবহৃত গ্যাসের চুলায় তৈরি করতে পারবেন কে আর তা খুব সহজে চলুন তাহলে দেখে নেয়া যাক কিভাবে আপনারা গ্যাসের চুলায় কেক তৈরি করবেন বা চুলায় কেক তৈরি করবেন।

কেক তৈরি করার উপকরণ

মাখন বা তেল ১ থেকে ২ কাপ নিতে হবে মাখন ফ্রিজ থেকে আপনারা আগেই বের করে রাখবেন। এরপর চিনে নিতে হবে এক থেকে দুই কাপ পরিমাণ অথবা আপনার মুখে স্বাদ অনুযায়ী আপনি চিনিয়ে দিতে পারেন এখানে ডিম নিতে হবে দুইটি ডিমটি ফ্রিজ থেকে আগেই বের করে নিতে হবে। তারপর এখানে আপনারা ময়দা নিবেন এক কাপ, বেকিং পাউডার এক চা চামচ, পুরো দুধ 2 টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স এক চা চামচ, কিসমিস, টুটি ফুটি, মোরবা ও বাদাম নিজের ইচ্ছে মত আপনারা এখানে নিতে পারবেন কিংবা না দিলেও চলবে।

কেক তৈরি প্রণালী

ময়দা এবং বেকিং পাউডার একসঙ্গে মিশিয়ে এটি আপনারা ভালোভাবে চেলে নিবেন। ডিম ভেঙ্গে কুসুম আলাদা করে রাখুন এবার ডিমের সাদা অংশটা বিটার দিয়ে ভালো করে ফেটে নিতে হবে। ডিমের কুসুম, তেল, মাখন ও চিনি দিয়ে আরো ভালোভাবে এটি বিট করুন। ভ্যানিলা এসেন্স ও গুঁড়ো দুধ দিয়ে বিট করে ভালো করে মিশিয়ে দিন এবার চালা ময়দা মিশিয়ে দিন ডিম ময়দা মিশ্রনের একত্রে কখনোই বিটার ব্যবহার করবেন না। ময়দা দেওয়ার পরে যে দিকেই নারুন না কেন একদিকেই নারবেন না হলে ফর্মটা বসে যাবে এবং কেক ফুলবে না।

এখন আপনারা এখানে আপনাদের পছন্দমত কিস মিস, বাদাম ইত্যাদির গায়ে অল্প ময়দা কনফ্লাওয়ার লাগিয়ে কেকের মিশ্রণে মিশিয়ে দিন এবং বেকিং প্যানে অথবা চুলার দেওয়ার জন্য সুবিধামতো একটি পাত্রে ঢেলে নিন পাত্রের ভিতরে অবশ্যই মাখন দিয়ে মেখে নেবেন আগেই। তারপর কেক তৈরি করার জন্য একটি সাসপেন্ড বা একটি হারে নিতে হবে। স্টিলের স্ট্যান্ড থাকলে স্টিলের লোহার স্ট্যান্ড প্যান্ট এর উপর বসিয়ে দিন আর না থাকলে বালি দেড় থেকে ২ ইঞ্চি পুরো করে প্যানের ভিতরে দিন।মাঝারি আছে পাত্রটি গরম করে নিন এবার কেকের বাটি স্ট্যান্ড অথবা বালের উপর বসিয়ে অল্প আঁচে সসপেন্ড বা হাড়ির ঢাকনা দিয়ে ঢেকে দিন। এক ঘন্টা পর টুথপিক দিয়ে কেক হয়েছে কিনা দেখুন না হলে আরো ১৫ থেকে ২০ মিনিট বেক করুন।

আমরা গ্যাসের চুলা কিংবা চুলায় কেক বানানোর রেসিপি আপনাদের সামনে তুলে ধরলাম এইভাবে করলে করে আপনারা ওভেন ছাড়াই কেক তৈরি করতে পারবেন বাসায় আমাদের পোস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না, ধন্যবাদ সবাইকে ।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *