Skip to content
Home » আপনার google পাসওয়ার্ড কত

আপনার google পাসওয়ার্ড কত

আসসালামু আলাইকুম প্রিয় পাঠক বন্ধুরা আপনি নিশ্চয়ই আপনার google পাসওয়ার্ড হারিয়ে ফেলেছেন কিংবা গুগল পাসওয়ার্ড কিভাবে খুজে পেতে হয় এটি জানতে চাচ্ছেন? তবে আমাদের আজকের এই আর্টিকেলটি আপনার google পাসওয়ার্ড রিকভার করতে কিংবা গুগল পাসওয়ার্ড ফিরে পেতে সহায়তা করবে। পাসওয়ার্ড সুরক্ষার জন্য আমরা অনেক সময় এমন কঠিন পাসওয়ার্ড ব্যবহার করে থাকি যা কঠিন হওয়ার কারণে কিংবা অজ্ঞতাবশতই ভুলে যাই অনেকেই পাসওয়ার্ড নোট করে রাখে ডাইরিতে কিংবা মোবাইল কম্পিউটারে। কারণবশত রক্ষিত পাসওয়ার্ড ডিলিট হয়ে যায় কিংবা হারিয়ে যায় এমত অবস্থায় আমার গুগল একাউন্টের পাসওয়ার্ড কিভাবে জানব যে আপনি সঠিক স্থানে এসেছেন এই পোস্টটি পড়ে আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড কিভাবে দেখবেন পাসওয়ার্ড হারিয়ে গেলে কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করবেন সেই সম্পর্কে বিস্তারিত বলবো।

আমার গুগল একাউন্ট এর পাসওয়ার্ড কত

যদি কোন কারনে আপনার google একাউন্টের পাসওয়ার্ড ভুলে যান তাহলে আপনাকে আপনার মোবাইলের গুগল সেটিং থেকে ম্যানেজ ইওর গুগল একাউন্ট এ গিয়ে সিকিউরিটি অপশন থেকে পাসওয়ার্ড সেটিং এ যাবেন এরপরে ফরগট পাসওয়ার্ড লিখে আপনার ফোনের প্যাটার্ন বা ফিঙ্গার দিয়ে পরবর্তী স্টেপে যাবেন।
*প্রথমত আপনার মোবাইলের সেটিং এ প্রবেশ করুন।
*এরপরে গুগল সেটিংয়ে যান
*Manage your Google account এই লেখাতে ক্লিক করুন।
*Security অপশন থেকে password ক্লিক করুন।
*এরপরে ফরগট পাসওয়ার্ড (forgot password) ওই লেখাতে ক্লিক করুন।
*আপনার ফোনের ফিঙ্গার কিংবা প্যাটার অথবা স্ক্রিন লকে যে পিন নাম্বার দেয়া রয়েছে সেটি প্রদান করুন।
*এরপরে new password এবংconfirm password এই দুই লেখায় আপনি নতুন করে মনে রাখার মত কিংবা বিভিন্ন অক্ষর এবং সংখ্যা ও চিহ্ন জাতীয় লেখা দিয়ে পাসওয়ার্ডটি পরিবর্তন করুন।

*বিশেষ দ্রষ্টব্য:

পাসওয়ার্ড মনে রাখার ক্ষেত্রে পাসওয়ার্ডটি নিরাপদ জায়গায় সংরক্ষিত রাখতে পারেন। আপনি যদি উপরোক্ত কাজগুলি ধাপে ধাপে করে থাকেন তবে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন এভাবেই আপনার হারিয়ে ফেলা কিংবা ভুলে যাওয়া পাসওয়ার্ড নতুন করে সেটিং করে নিতে পারবেন। পাসওয়ার্ড ভুলে গেলে নতুন মোবাইলে পুরাতন গুগল একাউন্ট লগইন করবো কিভাবে? ,অনেক সময় দেখা যায় আমাদের গুগল অ্যাকাউন্টটি নতুন মোবাইলে লগইন করা নেই কিন্তু আমরা সে কি নতুন করে আমাদের মোবাইলে লগইন করতে চাচ্ছি। এক্ষেত্রে আমাদের পাসওয়ার্ড মনে নেই এখন কি করব এক্ষেত্রে আমাদের একটা সুযোগ রয়েছে আমাদের নতুন মোবাইলে পুরাতন জিমেইল লগইন করার সময় পাসওয়ার্ডটা রিকভারি করা যাবে।
google account তৈরি করার সময় অবশ্যই আপনার ব্যবহৃত ফোন নম্বর গুগল একাউন্টে দিয়েছেন সেই ফোন নম্বরটি সাহায্যে আপনি আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড রিকভার করতে পারবেন। আর যদি আপনার গুগল একাউন্টে কোন মোবাইল নাম্বার ব্যবহার করা না হয়ে থাকে তাহলে নতুন মোবাইলে পাসওয়ার্ড রিকভারি করার জন্য আপনার দ্বিতীয় কোন অপশন নেই এক্ষেত্রে গুগল একাউন্টের পাসওয়ার্ড বের করতে পারবেন না যদি আপনার পুরাতন গুগল একাউন্টে বা জিমেইলে কোন মোবাইল নাম্বার অ্যাড করা থাকে তাহলে কিভাবে আপনার গুগল একাউন্টে পাসওয়ার্ড রিকভার করবেন সেটা জেনে আসি।
*প্রথমে মোবাইলের account and sync অপশনে যান
*এরপরে এড নিউ একাউন্ট এ যান।
*Google select করুন
*এরপরে আপনার জিমেইল বা গুগল এড্রেসটি দিন।
*তারপরে forgot password click করুন।
*এখানে আপনার ওল্ড পাসওয়ার্ড চাওয়া হতে পারে try another wayএই লেখাটির উপর ক্লিক করুন
*এখন আপনার ব্যবহার করা জিমেইল ফোন নাম্বারে একটি রিকভারি কোড যাবে ছয় সংখ্যা সেই কোডটি দিবেন কোড দেয়ার অপশনে। এরপরে নিউ পাসওয়ার্ড এবং কনফার্ম পাসওয়ার্ড দিয়ে আপনার google পাসওয়ার্ড সুরক্ষিত রাখুন।
পরিশেষে, আপনি যদি নিয়মিত এন্ড্রয়েড ফোন ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে অ্যান্ড্রয়েড মোবাইলের সব গুরুত্বপূর্ণ অফিসার যেমন গুগল সার্চ জিমেইল গুগল প্লে স্টোর গুগল ড্রাইভ ইউটিউব ইত্যাদি জন্য গুগল একাউন্টের প্রয়োজন পড়ে আমাদের দেশে অনেকেই মোবাইল সম্পর্কে জানেনা বিধায় নতুন মোবাইল ক্রয় করার পরে অন্য কাউকে দিয়ে গুগল একাউন্ট তৈরি করে প্রবেশ করতেই পারবেন না। অন্য কাউকে দিয়ে গুগল একাউন্ট ওপেন করে নেওয়ার কারণে পাসওয়ার্ডটি সংগ্রহ করতে ভুলে যাই ফলে পরবর্তীতে ওই জিমেইলের এড্রেস থাকে কিন্তু পাসওয়ার্ড পরবর্তীতে ব্যবহার করার ক্ষেত্রে আমাদের এই সমস্যায় পড়তে হয়। আশা করছি উপরে দেওয়া নিয়ম থেকে আপনি অনায়াসেই আপনার হারিয়ে ফেলা কিংবা ভুলে যাওয়া পাসওয়ার্ড রিকভার করে নতুন করে পাসওয়ার্ড সেট করে নিতে পারবেন। আমাদের আজকের আর্টিকেলটি যদি আপনার উপকারে লেগে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *