Skip to content
Home » আনঅফিসিয়াল ফোন অফিসিয়াল করার নিয়ম

আনঅফিসিয়াল ফোন অফিসিয়াল করার নিয়ম

আনঅফিসিয়াল ফোন অফিসিয়াল করার নিয়ম সম্পর্কেই আজকের আলোচনা। সুতরাং আপনারা যারা ফোন ব্যবহার করছেন এক্ষেত্রে আপনার ফোনটি অফিশিয়াল কিনা এ বিষয় সম্পর্কে জানার প্রয়োজন রয়েছে এ বিষয় সম্পর্কে জানার পাশাপাশি অন অফিসিয়াল ফোন অফিসিয়াল করার পদ্ধতি সম্পর্কে জানাবো আমরা। সুতরাং প্রিয় পাঠক বন্ধুগণ আজকের আলোচনাটি ফোন ব্যবহারকারীদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ। পাশাপাশি যারা ফোন ক্রয় করতে চাচ্ছেন তাদের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আর অফিসিয়াল এবং অফিশিয়াল ফোন নির্বাচনের ক্ষেত্রে। কিছু সংখ্যক ব্যক্তি বলে থাকেন ফোন অফিশিয়াল নাকি অন অফিসিয়াল এ বিষয়ে কিভাবে বুঝবেন তাদের জন্য একটি সহজ পদ্ধতি নিয়ে উপস্থিত হয়েছি যার মাধ্যমে খুব সহজেই এ বিষয়টি চেক করে নিতে পারবেন।

সুতরাং সবকিছু মিলিয়ে আজকের আলোচনাটি আপনাদের জন্য বিশেষ গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে মনে করছি আমরা। ইতিপূর্বে ফোন অফিশিয়াল নাকি আনঅফিসিয়াল এ বিষয়টি নিয়ে মানুষ চিন্তিত ছিল না।  তবে এই বিষয়ে বিটিআরসির নির্দেশনার পরবর্তী সময়ে মানুষ বেশি চিন্তিত হয়েছে এবং অনেকেই সমস্যার সম্মুখীন হচ্ছেন। তাইতো তারা আগ্রহ নিয়ে এই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানার জন্য আমাদের ওয়েব সাইটে এসেছেন। আলোচনা সাপেক্ষে এ বিষয়ে সকল তথ্য সঠিকভাবে উপস্থাপন করার চেষ্টা করব আমরা। সুতরাং এ বিষয়ে সমস্ত তথ্য জেনে নিরাপদে ফোন কিনুন এবং ব্যবহার করুন।

আনঅফিসিয়াল ফোন কি –

সাধারণভাবে অনেকের মনে এ ধরনের প্রশ্ন থেকে থাকে। এক্ষেত্রে সাধারণ এই প্রশ্নের সাধারণভাবে উত্তর প্রদান করব আমরা । বাংলাদেশের মার্কেটে অসংখ্য আনঅফিসিয়াল ফোন লক্ষ্য করা যায়। অনেক কোম্পানির স্মার্টফোন  অফিসিয়াল ভাবে বাংলাদেশে আসে না। আবার কিছু কিছু মডেল রয়েছে যেগুলো বাংলাদেশের বাজারে নিয়ে আসা হয় না। তবে এই সমস্ত মডেলের ফোন গুলোর চাহিদা থাকায় আনঅফিসিয়াল ভাবে দেশের বাজারে বিক্রি করে থাকেন অসংখ্য উপদেষ্টান। এছাড়াও অনেকেই বিদেশ থেকে ফোন পাঠিয়ে থাকেন আবার অনেকেই ফোন নিয়ে আসেন বাইরের দেশ থেকে। এক্ষেত্রে এই ফোনগুলোর নিবন্ধন থাকেনা। এক্ষেত্রে এই ফোনগুলোই হচ্ছে আনঅফিসিয়াল ফোন।

অফিসিয়াল আনঅফিসিয়াল ফোন যাচাই করার নিয়ম –

এই পদ্ধতিতে আপনি আপনার হাতের স্মার্টফোনটি অফিশিয়াল কিনা এ বিষয়ে সম্পর্কে জানতে পারবেন। অনেকেই দীর্ঘদিন আগেই ফোন ক্রয় করেছেন এক্ষেত্রে তাদের ফোনটি অফিসিয়াল কিনা এ বিষয়ে সম্পর্কে জানার জন্য আগ্রহ প্রকাশ করে থাকেন। এক পর্যায়ে তারা অনলাইনে অনুসন্ধান করে থাকেন এই পদ্ধতি সম্পর্কে জানার জন্য যার মাধ্যমে নিজের ফোনটি নিবন্ধন করা হয়েছে কিনা । তাই আমরা আমাদের আলোচনায় অফিসিয়াল আনঅফিসিয়াল ফোন যাচাই করার পদ্ধতি সম্পর্কে সঠিক তথ্য প্রদান করেছি খুবই সহজ পদ্ধতি আপনারা যে কেউ খুব সহজেই আপনার হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমেই এটি যাচাই করে নিতে পারবেন। আর এই পদ্ধতি কাজে লাগাতে পারেন ফোন ক্রয়ের পূর্বে। বর্তমান সময়ে পুরাতন ফোন ক্রয়ের বিষয়টি বেশ আগ্রহের সাথে নিয়েছে মানুষ। এক্ষেত্রে দেশের বাজারে গড়ে উঠেছে অসংখ্য পুরাতন মোবাইলের দোকান। এ সমস্ত দোকান থেকে ফোন ক্রয়ের পূর্বে অবশ্যই এই বিষয় সম্পর্কে যাচাই করে নিবেন। সুতরাং নিচে আমরা যাচাই পদ্ধতিতে তুলে ধরছি।

  • হ্যান্ডসেটটি অফিসিয়াল কিনা জানার জন্য  ফোনের আইএমইআই নম্বরটি প্রয়োজন হবে।
  • আপনার ফোনে #06# টাইপ করে আইএমইআই নম্বরটি জানতে  পারবেন ।
  • এখন আপনার ফোনের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন KYD<স্পেস>আইএমইআই নম্বরটি।
  • তারপর সেন্ড করুন 16002 এর নম্বরে।
  • ফিরতি মেসেজে বিটিআরসি থেকে আপনাকে জানিয়ে দেওয়া হবে আপনার ফোনটির ইনফরমেশন তাদের ডাটাবেজে আছে কিনা।
  • যদি বিটিআরসি ডাটাবেজে আপনার হ্যান্ডসেটটির ইনফরমেশন থাকে তাহলে বুঝবেন আপনার ফোনটি অফিসিয়াল।
  • আর যদি না থাকে তাহলে বুঝবেন আপনার ফোনটি আনঅফিসিয়াল বা অবৈধ।
  • তবে কিছু ক্ষেত্রে বিটিআরসি থেকে আপনার ফোনে মেসেজ আসতে কিছুটা সময় লাগতে পারে।
  • তাই ধৈর্য ধরে অপেক্ষা করুন। অথবা পুনরায় মেসেজ পাঠাতে পারেন।

আনঅফিসিয়াল ফোন অফিসিয়াল করার নিয়ম –

অনেকের পরিচিত ব্যক্তিগণ বাইরের দেশে থাকেন সেখান থেকে উপহার হিসেবে ফোন পাঠিয়েছে কিংবা অনেকেই নিজেরাই বাইরের দেশ থেকে ফোন ক্রয় করে নিয়ে এসেছেন। এই ফোনগুলো সরাসরি আনঅফিসিয়াল। বিটিআরসি খুব সহজেই এই ফোন গুলোর বিষয় সম্পর্কে জানতে সক্ষম। এক্ষেত্রে তারা আপনাকে ফোনটির বিষয়ে সম্পর্কে এসএমএসের মাধ্যমে জানিয়ে থাকবেন। অবশ্যই সেখানে উল্লেখ থাকবে ফোনটি অফিসিয়াল অর্থাৎ নিবন্ধন করার বিষয়ে। এক্ষেত্রে আপনি কিভাবে আপনার ফোনটি নিবন্ধন করবেন তার একটি প্রক্রিয়া রয়েছে। আর পুরো প্রক্রিয়াটি সুন্দরভাবে আপনাদের বোঝার সুবিধার্থে নিচে পয়েন্ট আকারে উল্লেখ করা হচ্ছে। আশা করছি এ পদ্ধতি অনুসরণ করে আপনি আপনার আনঅফিসিয়াল ফোনটি অফিশিয়াল করে নিতে পারবেন।

  • আনঅফিসিয়াল ফোন বিশেষ নিবন্ধনের জন্য প্রথমে আপনাকে যেতে হবে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (NEIR) এর ওয়েবসাইটে।
  • NEIR এর ওয়েবসাইট লিংক neir.btrc.gov.bd
  • সেখানে গিয়ে আপনাকে একটি একাউন্ট খুলতে হবে। সঠিকভাবে আপনার ইনফরমেশন গুলো দিয়ে একাউন্ট খুলে নিবেন।
  • তারপর আপনার নাম্বারে একটি ওটিপি আসতে পারে, আসলে সেটি প্রদান করুন।
  • এরপর আপনাকে নিয়ে যাবে লগইন পেজে। সেখানে আগের ইনফরমেশন গুলো দিয়ে লগইন করুন।
  • এখন আপনার মূল কাজ শুরু। অর্থাৎ মোবাইল ফোন নিবন্ধন প্রক্রিয়া। এখানে বাম পাশে উপরে “হ্যান্ডসেটের বিশেষ নিবন্ধন” এ ক্লিক করুন।
  • এখন আপনি যে আনঅফিসিয়াল ফোনটি নিবন্ধন করতে চাচ্ছেন প্রথমে সেই ফোনটির আইএমইআই নম্বরটি প্রদান করুন। আইএমইআই নম্বর এর জন্য ফোন থেকে টাইপ করুন *#06# ।
  • আইএমইআই নম্বর দেওয়ার পরে এখন আপনাকে সেকেন্ড অপশনটি মার্ক করতে হবে। এখানে আপনাকে জানাতে হবে যে আপনি ফোনটি ঠিক কিভাবে পেয়েছেন। আপনি কি ত্রুয় করেছেন নাকি উপহারপ্রাপ্ত অথবা এয়ারমেইলে পেয়েছেন সেটি সিলেক্ট করুন।
  • এর পরের অপশনে আপনার ফোনটি যেভাবে পেয়েছেন তার রশিদ আপলোড করুন।
  • এখন সবকিছু আরেকবার চেক দিয়ে নিচে “জমা দিন” ওখানে ক্লিক দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *