একাউন্ট

যৌথ ব্যাংক একাউন্ট খোলার নিয়ম

একাধিক লোকের সমন্বয়ে খোলা একাউন্টে যৌথ ব্যাংক একাউন্ট বলে। ব্যবসা প্রতিষ্ঠান মসজিদ মাদ্রাসা সহ পারিবারিক এবং সামাজিক কর্মকান্ডে যৌথ একাউন্টের প্রয়োজন হয়। একটি ব্যাংকে অনেক ধরনের একাউন্ট থাকে তবে বর্তমানে আমাদের দেশের প্রচলিত কিছু ব্যাংক একাউন্ট ধরানো হচ্ছে চলতি একাউন্ট, সঞ্চয় একাউন্ট, ডিপোজিট, ডিপিএস যা কিনা স্বল্পমেয়াদী হয়ে থাকে। এই সকল অ্যাকাউন্টের যাবতীয় তথ্য ও পরিচালনা যখন একজনের কাছে থাকবে সেটি হবে একটি সাধারণ অ্যাকাউন্ট।
তবে এই ধরনের অ্যাকাউন্ট যখন একাধিক ব্যক্তির সমন্বয়ে পরিচালিত হবে তখন তাকে যৌথ অ্যাকাউন্ট বলবে। একটি যৌথ একাউন্ট তৈরি ও দায়িত্বে রাখতে ব্যাংক কর্মকর্তাদের অধিক সতর্কতা অবলম্বন করতে হয় যেহেতু দুইজন একই অ্যাকাউন্ট ব্যবহার করছে তাই প্রতিটি লেনদেন কঠোরভাবে নিরাপত্তা দিয়ে পরিচালনা করতে হয়। সুপ্রিয় পাঠক নিরাপত্তা এবং সুবিধার জন্য খোলা হয়ে থাকে যৌথ একাউন্ট। তাই আপনি যদি যৌথ একাউন্ট খুলতে চান কিংবা প্রয়োজন অনুভব করেন তবে এর নিয়ম নীতি আপনাকে পুঙ্খানুপুঙ্খানু ভাবে জেনে রাখতে হবে। আর যৌথ একাউন্ট সম্পর্কে আপনি যদি পুরোপুরি ধারণা নিতে চান তবে আমাদের এই ব্লগ পোস্টটি যথেষ্ট হবে।

যৌথ একাউন্ট খোলার নিয়ম

বাংলাদেশের সব ধরনের ব্যাংকে যৌথ ব্যাংক একাউন্ট খোলার ব্যবস্থা আছে তাই আপনার পছন্দের যেকোন একটি ব্যাংক থেকে চাইলেই সহজে যৌথ ব্যাংক একাউন্ট তৈরি করে নিতে পারেন। যেহেতু ব্যাংক একাউন্ট পরিচালনার ক্ষেত্রে ভেরিফাই এর ব্যাপার বেশি তাই যৌথ ব্যাংক একাউন্ট খোলার জন্য সাধারণ ব্যাংক একাউন্ট থেকে বেশি নিয়ম নীতি ফলো করতে হয়। চিন্তার কারণ নেই আমরা নিয়ম নীতিগুলো স্পষ্টভাবে বোঝার সুবিধার্থে নিচে উল্লেখ করছি:
*যে দুজন ব্যক্তি ব্যাংক অ্যাকাউন্ট যৌথভাবে খুলতে ইচ্ছুক সেই দুজনের স্বাক্ষর করা আবেদনপত্রের প্রয়োজন হবে। অ্যাকাউন্ট খোলার সময় দুইজনকেই উপস্থিত থেকে আবেদনপত্রের স্বাক্ষর করতে হবে
*উক্ত একাউন্টে পরিচালনার ক্ষেত্রে কে থাকবে তা স্পষ্ট ভাবে উল্লেখ করা থাকতে হবে
*ধরা যাক আল্লাহ না করুক দুইজনের মধ্যে কেউ যদি মারা যায় এক্ষেত্রে মৃত ব্যক্তির পক্ষ থেকে টাকা কে গ্রহণ করবে সেই বিষয়ে বিস্তারিত তথ্য দেয়ার প্রয়োজন হবে এবং শেখানো দুজনের সুস্পষ্ট স্বাক্ষর করতে হবে।
*একজন কিংবা দুইজনেই যদি মারা যায় তবে উক্ত একাউন্টটি বন্ধ করে দেয়া হবে।
*এই ধরনের অ্যাকাউন্ট যে পরিচালনার দায়িত্ব গ্রহণ করবে সে উক্ত অ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার ক্ষমতা রাখে।

আপনি যেহেতু যৌথ ব্যাংক একাউন্ট খোলার সিদ্ধান্ত নিয়েই পোস্টটি পড়ছেন সেহেতু আপনাকে প্রথমে জানতে হবে যৌথ ব্যাংক একাউন্ট খোলার জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন হয়:

১) যে দুইজনের আওতায় ব্যাংক অ্যাকাউন্ট থাকবে তাদের উভয়েরই ভোটার আইডি তথা এন আই ডি কার্ড অথবা সেটা যদি না থাকে তবে জন্ম নিবন্ধন এর ফটোকপি জমা দিতে হবে।
২) উভয়ের দুই বা ততাধিক রঙিন পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হবে।
৩) নমিনি বা নমিনিগণের বিস্তারিত তথ্যের বিবরণ জমা দিতে হবে।
৪) ইউটিলিটি বিল যেমন বিদ্যুৎ গ্যাস বা পানি বিলের কপি প্রয়োজন হবে।
৫ টিআইএন সার্টিফিকেট এবং নির্দিষ্ট পরিমাণের টাকা জমা দিতে হবে।
৬) যদি কোন ট্রাস্ট প্রতিষ্ঠান হয় তবে ট্রাস্টের দলিল ও সকল ট্রাস্টির স্বাক্ষর দিতে হবে।
৭) যদি যৌথ ব্যাংক একাউন্টটি কোন শিক্ষা প্রতিষ্ঠান হয়ে থাকে তবে ম্যানেজিং কমিটির রেজুলেশনের প্রয়োজন হবে।
পরিশেষে, যৌথ ব্যাংক একটি গুরুত্বপূর্ণ ব্যাংক একাউন্ট তাই এই ব্যাংক খোলার আগে এই ব্যাংকের নিয়ম কানুন শর্তাবলী ভালোভাবে জেনে বুঝে সিদ্ধান্ত নিতে হবে তো প্রিয় পাঠক বন্ধুরা এই ছিল যৌথ একাউন্ট খোলার নিয়ম এবং উক্ত একাউন্ট খোলার জন্য কি কি প্রয়োজন হয় সেগুলো নিয়ে বিস্তারিত তথ্য এবং শেষে একাউন্টের নিয়ম কানুন জেনে আপনি উপকৃত হবেন বলে আশা করছি এখন আপনি পড়ে সিদ্ধান্ত নিন। উপরের তথ্য থেকে আপনি সিদ্ধান্তে পৌঁছাতে পারবেন আপনি যৌথ একাউন্ট খুলবেন কিনা।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *