Skip to content
Home » বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা

বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা

প্রিয় ভিউয়ার্স আপনাদেরকে আমাদের পেজে স্বাগতম। আজ আমরা আপনাদের মাঝে আলোচনা করতে এসেছি সেরা বিশ্ববিদ্যালয় এই সম্পর্কে। আমাদের এই পোস্টটি বিশেষ করে যারা বিশ্ববিদ্যালয় ভর্তি হবে তাদের জন্য খুবই প্রয়োজনীয়। যখন একটা ছাত্র অথবা ছাত্রী কলেজ লেভেল শেষ করা অর্থাৎ মহাবিদ্যালয় শেষ করে। তখন তার স্বপ্ন জাগে বিশ্ববিদ্যালয় ভর্তি হবার জন্য।আর সেই স্বপ্নে পৌঁছানোর জন্য খুঁজতে থাকে বিভিন্ন জায়গায় কোন বিশ্ববিদ্যালয়টা ভালো।

কোন বিশ্ববিদ্যালয় পড়লে কি কি উপকার আসবে কোন বিশ্ববিদ্যালয়ে পড়লে সার্টিফিকেটের মান কেমন আসবে। বিভিন্ন ধরনের প্রশ্নের সম্মুখীন হয় সে। বাংলাদেশের বিশ্ববিদ্যালয় কে তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। সরকারি, বেসরকারি এবং আন্তর্জাতিক। এই তিন শ্রেণীতে ভাগ করা হয়েছে। আমরা চেষ্টা করব আপনাদের সামনে সব ধরনের বিশ্ববিদ্যালয়গুলো তথ্য প্রদান করার। তাই আমাদের সঙ্গেই থাকুন আর দেখতে থাকুন।

বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় তালিকাগুলো নিম্নে দেয়া হলো:

১/বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয় :

ঢাকা বিশ্ববিদ্যালয় হচ্ছে ঢাকার শাহবাগে অবস্থিত। বাংলাদেশের একটি স্বায়ত্তশাসিত সরকারি বিশ্ববিদ্যালয়। এটি গবেষণা বিশ্ববিদ্যালয় হিসেবেও পরিচিত।১৯২১ সালে ব্রিটিশ ভারতের শিক্ষা ব্যবস্থা অনুসারে  স্থাপিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এটি দেশ স্বাধীন করার সময় বিশেষ ভূমিকা পালন করছিল।ঢাকা বিশ্ববিদ্যালয় বেশি শিক্ষকবৃন্দ সংখ্যা এবং ১৮০৫ জন শিক্ষক।
ঠিকানা: রমনা, ঢাকা ১০০০

২/জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় :

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ঢাকার সাভারে অবস্থিত। ১৯৭০ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। তবে ১৯৭২ সালে বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংক্ষিপ্ত নাম( ju)। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়টি হল পাবলিক বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীর সংখ্যা ১৬৭৮১ জন। প্রধাক্ষ ১৬ জন । স্নাতক ১০৯৬৮৩ জন। স্নাতকোত্তর ৩৫০১ জন।
ঠিকানা :সাভার ,ঢাকা বাংলাদেশ।

৩/খুলনা বিশ্ববিদ্যালয় :

খুলনা বিশ্ববিদ্যালয় টি  সরকারি বিশ্ববিদ্যালয়। ১৯৮৭ সালের ৪ জানুয়ারি গেজেটে খুলনা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত সরকারি সিদ্ধান্ত প্রকাশিত হয়। এটি দক্ষিণ অঞ্চলীয় খুলনা শহরে অবস্থিত। খুলনা
বিশ্ববিদ্যালয়টি ১৯৯১ সালে স্থাপিত হয়। খুলনা বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম ( খুবি)। শিক্ষার্থীর সংখ্যা
৫৬১৬জন। স্নাতকোত্তর ১০১৫ জন। ডক্টরেট ৪৪ জন।
এটি একমাত্র রাজনীতিমুক্ত বিশ্ববিদ্যালয়।
ঠিকানা: খুলনা ,বাংলাদেশ।

৪/জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় :

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের স্মৃতির স্মরণে ময়মনসিংহ জেলার ত্রিশাল উপজেলায় নাম পাড়ার বটতলায় অবস্থিত বিশ্ববিদ্যালয়টি। বিশ্ববিদ্যালয়টি
সরকারি। ২০০৬ সালে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত নাম জাককানইবি । শিক্ষার্থী সংখ্যা ৭২৯৬ জন।
ঠিকানা: নামপাড়া বটতলা ত্রিশাল উপজেলা ময়মনসিংহ বাংলাদেশ।

৫/রাজশাহী বিশ্ববিদ্যালয় :

বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত রাজশাহী বিশ্ববিদ্যালয়।রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। ১৯৫৩ সালে এ বিশ্ববিদ্যালয়  স্থাপিত হয় । রাজশাহী বিশ্ববিদ্যালয় হল পাবলিক বিশ্ববিদ্যালয় । বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সংখ্যা ২৫৬৯৫ জন। ডক্টরেট শিক্ষার্থী ২১১২ জন। শহরের ভেতর বিশ্ববিদ্যালয়ের আয়তন ৭৫৩ একর।
ঠিকানা : রাজশাহী ,বাংলাদেশ।

৬/ইসলামি বিশ্ববিদ্যালয় :

ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশ স্বাধীনতার পর কুষ্টিয়ায় প্রতিষ্ঠিত হয় প্রথম সরকারি বিশ্ববিদ্যালয়। কুষ্টিয়াতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের নামে পরিচিত এই বিশ্ববিদ্যালয় টি। এটি হচ্ছে দেশের সর্বোচ্চ ইসলামী বিদ্যাপীঠ। ইসলামী বিশ্ববিদ্যালয় সংক্ষিপ্ত নাম (ইবি)। এ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সংখ্যা ১৮০০০ জন।স্নাতক প্রায়  ১৩৫০০ জন এবং স্নাতকোত্তর প্রায় ২৫০০ জন। এ বিশ্ববিদ্যালয়টির আয়তন ১৭৫ একর।
ঠিকানা: কুষ্টিয়া ,খুলনা বাংলাদেশ।

৭/কুমিল্লা বিশ্ববিদ্যালয় :

কুমিল্লা বিশ্ববিদ্যালয় হচ্ছে বাংলাদেশের চট্টগ্রাম বিভাগে কুমিল্লা জেলায় অবস্থিত।
কুমিল্লা বিশ্ববিদ্যালয় হচ্ছে সরকারি বিশ্ববিদ্যালয়। এই কুমিল্লা বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছে২০০৬ সালে। এই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সংখ্যা ৭০৫৫ জন। এই বিশ্ববিদ্যালয়টির আয়তন ২২৫ একর।
ঠিকানা: কোটবাড়ি ,কুমিল্লা বাংলাদেশ।

৮/বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় :

এ বিশ্ববিদ্যালয়টি ২০০৮ সালে স্থাপিত হয়। প্রথমে এটি রংপুর বিশ্ববিদ্যালয় নামে প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে বাঙালি নারী জাগরণে অগ্রদূত বেগম রোকেয়া নামকরণ করা হয়। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় হলো পাবলিক বিশ্ববিদ্যালয় ।বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সংখ্যা ৭০০০ জন। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের আয়তন ৭৫ একর।
ঠিকানা: রংপুর, বাংলাদেশ।

৯/বরিশাল বিশ্ববিদ্যালয় :

বরিশাল বিশ্ববিদ্যালয়টি অন্যতম একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। দেশের ৩৩ তম সরকারি বিশ্ববিদ্যালয়। এটি বরিশাল বিভাগে অবস্থিত। বরিশাল বিশ্ববিদ্যালয়টি ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়। ইউনিভার্সিটি শিক্ষার্থী শাখা ৭০০০ জন। বরিশাল ইউনিভার্সিটির আয়তন ৫৩ একর।
ঠিকানা: বরিশাল বাংলাদেশ।

১০/রবীন্দ্রনাথ ‌ বিশ্ববিদ্যালয় :

রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয় হল একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। এ কি সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় অবস্থিত। রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয় টিকে সংক্ষেপে রবি নামে পরিচিত।রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয়টি স্থাপিত হয়েছে ৮ই মে ২০১৭ সালে। এটি হলো সরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীর সংখ্যা ১০৫ জন। রবীন্দ্রনাথ বিশ্ববিদ্যালয় ১৫০ একর।
ঠিকানা :শাহজাদপুর, সিরাজগঞ্জ।

সর্বশেষে বলতে চাচ্ছি যে এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। আমরা চেষ্টা করছি ,আপনাদের সামনে তুলে ধরার জন্য বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা। তবে আশা রাখছি, আমাদের দেওয়া তালিকা থেকে আপনারা উপকৃত হবেন। ভালো থাকবেন, আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *