একাউন্ট

গুগল একাউন্ট খোলার নিয়ম

গুগল একাউন্ট খোলার নিয়ম। মোবাইল কিংবা কম্পিউটারে গুগল একাউন্ট কিভাবে খুলব। বর্তমান বিশ্বে নেট দুনিয়ায় সবার শীর্ষে রয়েছে google তাই গুগল অ্যাকাউন্ট প্রত্যেকেরই থাকা জরুরি। গুগল অ্যাকাউন্ট থাকার সুবিধা ও প্রয়োজনীয়তা অনেকেই অনুধাবন করে থাকেন কিন্তু google একাউন্ট খোলার সঠিক নিয়ম জানা না থাকার কারণে খুলতে পারেন না। মোবাইল কম্পিউটার সহ বর্তমান সময়ে সর্বক্ষেত্রেই গুগল একাউন্টের প্রয়োজনীয়তা দেখা দেয়। google account খোলার জটিলতা কিংবা গুগল একাউন্ট কিভাবে খুলতে হয় সে ব্যাপারে স্পষ্ট ধারণা না থাকার কারণে অনেকেই গুগল অ্যাকাউন্ট খোলা এবং ব্যবহার করতে পারেন না। মোবাইল কিংবা কম্পিউটারের যেকোনো কাজ করতে চাইলে গুগল একাউন্টের প্রয়োজন কেননা google একাউন্ট ছাড়া আপনি কখনোই সর্বোচ্চ মানের ফিচার ব্যবহার করতে পারবেন না। তাই আমাদের এই আর্টিকেলে জানাতে চলেছি গুগল অ্যাকাউন্ট খোলার সহজ নিয়ম।

Google account খোলার সহজ নিয়ম

Google account  2 ভাবে খোলা যায় মোবাইলে কিংবা কম্পিউটারে। আমরা প্রথমে মোবাইলে কিভাবে গুগল একাউন্ট খুলতে হয় তা জানাবো।

1.Gmail অ্যাকাউন্ট খোলার প্রথম ধাপ:

মোবাইলের যেকোনো ব্রাউজার এর সার্চ বক্সে লিখুন gmail.com সার্চ করুন।
জিমেইলের ইন্টারফেস চলে আসবে সেখানে জিমেইল লগইন করার অপশন এর নিচে দেখতে পাবেন create new account এই লেখাতে ক্লিক করুন। এরপর সেখানে তিনটি অথবা দুটি অপশন দেখাবে যেমন:

1.for myself
2. to manage my business অথবা
3. for my child
এর মধ্যে থেকে for myself লেখায় ক্লিক করুন।

২. google account খোলার দ্বিতীয়  ধাপ:

এই ইন্টার ফেসে জিমেইলের ফরম দেওয়া আছে এটি পূরণ করতে হবে।

জিমেইল আইডির প্রথম পেজ
এই পেজের প্রথম বক্সে আপনার ভোটার আইডির নাম অনুসারে প্রথম অংশ এবং পরের বক্সে আপনার নামের শেষের অংশ লিখুন। যে নামে ইমেইল আইডি করতে চান ইউজারনেমের ঘরে সেই নামটি সাজিয়ে লিখুন।

নতুন একটি পাসওয়ার্ড দিন।
বিশেষ দ্রষ্টব্য: পাসওয়ার্ডটি ১৪ সংখ্যার হলে ভালো হয় এবং পাসওয়ার্ডটি অক্ষর এবং সংখ্যা মিশিয়ে দেওয়ার চেষ্টা করবেন।
ক্ষেত্রবিশেষে পাসওয়ার্ড দেওয়ার সময় স্ট্রং পাসওয়ার্ড কিংবা লো পাসওয়ার্ড সাজেস্ট করতে পারে সে ক্ষেত্রে একাধিক সংখ্যা অক্ষর এবং আইকন মিশিয়ে পাসওয়ার্ডটি স্ট্রং করে নিন।

Gmail একাউন্ট খোলার দ্বিতীয় পেইজ
নেক্সট দেওয়ার পরে পরবর্তী পেজ চলে আসবে তবে যদি আপনার দেয়া ইউজার নেম পূর্বে কেউ ব্যবহার করে থাকে তাহলে সেই ইউজার নেমটি লাল হয়ে যাবে। সেক্ষেত্রে আপনার পূর্বের দেওয়া ইউজার নেম এর সাথে কিছু সংখ্যা কিংবা অক্ষর সংযুক্ত করে চেষ্টা করুন।

3. gmail একাউন্ট খোলার তৃতীয় ধাপ:

gmail একাউন্ট খোলার তৃতীয় ধাপে আপনাকে স্বাগতম এই ধাপের কাজটি অত্যন্ত সহজ। এই ধাপে আপনার দেশের নাম সিলেক্ট করুন অটোমেটিক যদি দেশের নাম সিলেক্ট করা থাকে তাহলে নাম্বার দেওয়ার অপশনে বাংলাদেশী ফোন নাম্বারের আগের কোড বসিয়ে দিন তারপর আপনার নম্বরটি বসিয়ে দিন। এবং নেক্সট বাটনে ক্লিক করুন।

4. জিমেইল একাউন্ট খোলার চতুর্থ ধাপ:

তৃতীয় ধাপের অপশনে নাম্বার বসিয়ে নেক্সট চাপার সাথে সাথেই আপনার ব্যবহৃত যেই ফোন নম্বরটি জিমেইলে বসেছেন সেই ফোনে একটি জিমেইলের কোড যাবে। আপনার মোবাইল নম্বর থেকে কোড সংগ্রহ করে ফাঁকা ঘরে বসান এবং ভেরিফাই লেখায় ক্লিক করুন।

বিশেষ দ্রষ্টব্য:

আপনি যেই ফোনের মাধ্যমে একাউন্টটি খুলতেছেন সেই ফোনেই যদি সিমটি লাগানো থাকে তবে অটোমেটিক ভেরিফাই হবে শুধু ভেরিফাই ক্লিক করতে হবে পাসওয়ার্ড অটো ফিলাপ হবে।

5. google account খোলার পঞ্চম ধাপ:

গুগল অ্যাকাউন্ট খোলার এই ধাপটি খুবই গুরুত্বপূর্ণ কেননা এই ধাপে আপনি পাবেন রিকভারি ইমেইল নামে একটি ফরম যে ফর্মে আপনি আপনার পুরাতন কিংবা একাধিক জিমেইলের ঠিকানা দিতে পারেন অথবা বিশ্বস্ত কারো ইমেইল ঠিকানা বসাতে পারেন। এতে করে পরবর্তীতে আপনার পাসওয়ার্ড ভুলে গেলে কিংবা আইডি হ্যাক হলে রিকভারি জিমেইল দিয়ে সেটি পুনরুদ্ধার করা যায়। সহজ কথায় আপনার আইডির পাসওয়ার্ড ভুলে গেলে কিংবা আইডি হ্যাক হলে রিকভার অ্যাকাউন্টে যে জিমেইল ঠিকানাটি দিয়ে রেখেছেন সেই আইডি ব্যবহার করতে হবে। এরপরে আপনার ভোটার আইডি অনুসারে জন্ম তারিখ এবং লিঙ্গ নির্ধারণ করুন। নেক্সট দেওয়ার সাথে সাথেই একটি পেজ আসবে skip অথবা I’m in লেখা থাকবে.

6. গুগল একাউন্ট খোলার ষষ্ঠ ধাপ:

প্রিয় পাঠক আপনি যদি উপরের লেখাগুলো পড়ে সেই অনুযায়ী কাজ করে থাকেন তাহলে আপনি ৯৯ভাগ কাজ করে ফেলেছেন এখন শেষভাগ কাজ অতি সহজেই করে ফেলতে পারবেন। উপরের সব তথ্য পূরণের পর গুগল কর্তৃক কিছু নোটিশ আপনার সামনে প্রদর্শন করা হবে আপনি মনোযোগ দিয়ে পড়ে নিতে পারেন এবং নিচে টিক চিহ্ন বাটনে ক্লিক করে অর্থাৎ আপনি শর্তাবলী সম্পর্কে জেনেছেন এখন আপনি একসেপ্ট বা গ্রহণ করুন বাটনে ক্লিক করুন আপনার কাজ শেষ। এভাবেই অনায়াসে নিজের হাতে মোবাইল কিংবা কম্পিউটারের মাধ্যমে জিমেইল একাউন্ট বা গুগল একাউন্ট খুলে নিতে পারবেন।

যারা এখনো জিমেইল একাউন্ট খুলেননি এবং ততটা প্রয়োজন বোধ করছেন না তাদের বলছি আপনারা এখনো এই যুগের 100 বছর পিছিয়ে আছেন। বর্তমান সময়ে শিশু থেকে শুরু করে বয়জষ্ঠ প্রত্যেকেরই মোবাইল দরকার কিংবা তথ্য আদান-প্রদান লেনদেন সহ যাবতীয় তথ্যপ্রযুক্তি ভিত্তিক কাজের ইমেইল ঠিকানার প্রয়োজন হয়। তাই উপরোক্ত তথ্যগুলি পড়ে নিজেই নিজের গুগল একাউন্ট খুলে ফেলুন কয়েক মিনিটের মধ্যে।  পোস্টটি পড়ে উপকৃত হলে জানাবেন সংশোধনী থাকলে তবুও কমেন্ট বক্সে জানাবেন।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *