ব্যাংক

ইসলামিক ব্যাংক লোন পদ্ধতি, ইন্টারেস্ট ( বিস্তারিত)

ইসলামী ব্যাংক সম্পর্কিত আজকের আলোচনায় আপনাদের সামনে গুরুত্বপূর্ণ সকল তথ্য বিস্তারিতভাবে আলোচনা করা হবে। অন্যান্য ব্যাংকের তুলনায় লোন পদ্ধতি কিছুটা ভিন্ন ইসলামিক ব্যাংকে। এক্ষেত্রে অনেকেই ইসলামী ব্যাংকের লোন পদ্ধতি ইন্টারেস্ট সহ বিস্তারিত সকল তথ্য জানার জন্য আগ্রহী হয়ে আমাদের আলোচনায় এসে থাকেন। তাই আমরা আমাদের আলোচনার মাধ্যমে আজকে এ বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করব যার মাধ্যমে আপনি ইসলামী ব্যাংকের লোন সম্পর্কিত বিষয়গুলো সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও জানতে পারবেন ইসলামী ব্যাংকের ইন্টারেস্ট সম্পর্কে। ইসলামী ব্যাংক দীর্ঘদিনের সুপরিচিত জনপ্রিয় একটি ব্যাংকিং সেবা প্রধানকারী প্রতিষ্ঠান। মানুষের স্বপ্ন পূরণে বিভিন্ন পদ্ধতিতে লোন দিয়ে সহযোগিতা করেছেন এই ইসলামিক ব্যাংক।

লোনের মাধ্যমে দেশের অর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে এই ব্যাংকটি। সুতরাং পাঠক বন্ধুগণ ইসলামী ব্যাংক রোড পদ্ধতি সহ ইন্টারেস্ট এর বিষয়টি নিয়ে বিস্তারিত আজকের আলোচনায় আপনারা প্রয়োজনীয় অনেক তথ্য সম্পর্কে জানতে পারবেন। আলোচনা সাপেক্ষে গুরুত্বপূর্ণ কিছু তথ্য প্রদান করার চেষ্টা করব যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে ইসলামী ব্যাংকে সরকারি চাকরিজীবীদের লোন। অনেকেই এই বিষয় সম্পর্কে জানার জন্য আগ্রহী হয়ে থাকেন তাই আমরা আমাদের আলোচনায় এ বিষয়টি যুক্ত করেছি। এছাড়াও কৃষি লোন হোম লোন পদ্ধতিসহ আরো বেশ কয়েকটি লোনের বিষয়ে জানানোর চেষ্টা করব আপনাদের। অর্থাৎ আপনারা যারা ইসলামী ব্যাংকে লোন পদ্ধতি সম্পর্কে জানতে আগ্রহী তারা অবশ্যই আমাদের আলোচনা সাথে থাকবেন আশা করছি প্রয়োজনের সকল তথ্য সম্পর্কে জানতে সক্ষম হবেন।

ইসলামী ব্যাংক লোন পদ্ধতি –

বেশ কিছু পদ্ধতিতে লোন প্রদান করে থাকেন এই ইসলামিক ব্যাংক। এক্ষেত্রে ইন্টারেস্ট এর বিষয়টিও ভিন্ন। তবে লোন পদ্ধতির সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন আমাদের আলোচনায়। লোনের কয়েকটি বিভক্তি রয়েছে, এক্ষেত্রে এই – সমস্ত বিভক্তিগুলো সম্পর্কে বিস্তারিত জানতে হবে তবেই আমরা ইসলামী ব্যাংকের লোন পদ্ধতিগুলো সম্পর্কে জানতে সক্ষম হব। সুতরাং বিস্তারিত তথ্য জানার উদ্দেশ্যে আমাদের আলোচনায় এসে থাকলে পুরো আর্টিকেলটি পড়ুন। নিচে লোন পদ্ধতি সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে।

কোন কোন খাতে লোন বা বিনিয়োগ দিয়ে থাকে –

১। হাউস হোল্ড বিনিয়োগ স্কিম
২। গাড়ী বিনিয়োগ স্কিম (CIS)
৩। ছোট ব্যবসা বিনিয়োগ স্কিম (SBIS)
৪। কৃষি বাস্তবায়ন বিনিয়োগ স্কিম (AIIS)
৫। ট্রান্সপোর্ট বিনিয়োগ স্কিম (TIS)
৬। মাইক্রো ইন্ডাস্ট্রিজ বিনিয়োগ স্কিম (MIIS)
৭। ডাক্তারদের জন্য বিনিয়োগ স্কিম (ISD)
৮। রিয়েল এস্টেট বিনিয়োগ প্রোগ্রাম (REIP)
৯। রিয়েল এস্টেট বিনিয়োগ
১০। ইসলামী ব্যাংক কৃষি বিনিয়োগ
১১। উদ্যোক্তা বিনিয়োগ স্কিম (NEIS)
১২। মহিলা উদ্যোক্তা বিনিয়োগ স্কিম (WEIS)

লোন ঋণ প্রাপ্তির জন্য যে সকল ডকুমেন্ট দিতে হবে –

১। নিজস্ব মালিকানার জমি থাকতে হবে কিংবা আপনার পিতার নামে জমি থাকলেই হবে। জমির মূল দলিল প্রয়োজন কোন ভাবেই সার্টিফাইড দলির বা কপি গ্রহণযোগ্য হবে না।
২। জমির মালিকানা দলিল, বায়া দলিল।
৩। সিএস, এসএ, আরএস ও বিএস খতিয়ান এর জাবেদা নকল।
৪। ডিসিআর খাজনা রশিদ ও নামজারি খতিয়ান।
৫। জেলা/সাব-রেজিস্ট্রি অফিস কর্তৃক ইস্যুকৃত ১২ (বার) বছরের নির্দয় সনদ।
৬। সরকারি প্লটের ক্ষেত্রে নির্দিষ্ট প্লটের বরাদ্দ পত্র এবং দখল হস্তান্তর পত্র।
৭। মূল লিজ দলিল ও বায়া দলিল।
৮। দাতা প্রতিষ্ঠান হতে অনুমতি পত্র।
৯। স্থানান্তর মালিক হলে স্থানান্তর অনুমতি পত্র ও নামজারি, ডিসিআর ও খাজনা রশিদ।

ব্যক্তিগত যে সকল কাগজ পত্র দিতে হবে –

১। আপনার বেতন স্টেটমেন্ট।
২। বর্তমান আর্থিক অবস্থা।
৩। জাতীয় পরিচয় পত্র (ভোটার আইডি কার্ড)
৪। পার্সপোট সাইজের ছবি।
৫। ব্যবসার ক্ষেত্রে সরকারি অনুমোদন পত্র (ট্রেড লাইসেন্স)।
৬। আপনার বাসা শহর বা পৌরসভার মধ্যে থাকলে সহজে লোন পেয়ে যাবেন।
৭। আপনার সাথে একজন গ্যারান্টি বা সাক্ষী থাকা আবশ্যক (তারও ছবি ও এনআইডি কার্ডের ফটোকপি)।
৮। আপনার বয়স ২১ থেকে ৬৫ এর মধ্য হতে হবে।

ইসলামী ব্যাংক সরকারি চাকরিজীবীদের লোন –

অনেক ব্যক্তি রয়েছে সরকারি চাকরি করে থাকেন এক্ষেত্রে ইসলামী ব্যাংক তাদেরকে কিভাবে লোন দিয়ে সহযোগিতা করতে পারে এই পদ্ধতি সম্পর্কে জানতে আগ্রহী অনেকেই এক্ষেত্রে আমরা আমাদের আলোচনায় এ বিষয়টি তুলে ধরেছি আপনারা যারা সরকারি চাকরি করে থাকেন এক্ষেত্রে ইসলামী ব্যাংকে লোন করতে চান তাদের ক্ষেত্রে ইসলামী ব্যাংক কিভাবে লোন প্রদান করবে লোন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য নিচে তুলে ধরা হচ্ছে।

ইসলামী ব্যাংক কৃষি লোন –

ইসলামী ব্যাংক কৃষি লোনের জন্য বেশ জনপ্রিয়। বেশিরভাগ ক্ষেত্রে ইসলামী ব্যাংকে লোনগুলো কৃষি ল োন লক্ষ্য করে থাকে আমরা। এবং আপনারা যারা ইসলামী ব্যাংকে কৃষি লোন করতে চান এক্ষেত্রে আপনাদের কি ধরনের ইন্টারেস্ট প্রদান করতে হবে লোনের পদ্ধতি সহ বিস্তারিত তথ্য জানতে পারবেন আমাদের আলোচনায় আমরা নিচে এ বিষয়ে তথ্য প্রদান করব। কৃষি ক্ষেত্রে এ লোন খুবই সুন্দর সুবিধার প্রদান করতে সক্ষম । সুতরাং ইসলামী ব্যাংক কৃষি লোন সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে চোখ রাখুন নিচে।

  • জাতীয় পরিচয় পত্র।
  • যে জমির লোন নিতে চান সেটির দলিল।
  • যে বিশেষ  কৃষি খাতে বিনিয়োগ করতে চান সেটি সম্পর্কে আপনার  অভিজ্ঞতা দেখানো।  যেমনঃ মৎস চাষ,খামার, মধু চাষ কিংবা মাশরুম চাষ।

ইসলামী ব্যাংক হোম লোন –

ইসলামী ব্যাংক হোম লোন করতে প্রয়োজনীয় কাগজপত্র লোন পদ্ধতি ইন্টারেস্ট সহ সমস্ত বিষয় সম্পর্কে জানার পরবর্তী সময়ে সিদ্ধান্ত গ্রহণ করার প্রয়োজনীয়তা রয়েছে। এক্ষেত্রে বিস্তারিত তথ্য দিয়ে সহযোগিতা করার লক্ষ্যে কাজ করেছি আমরা। অনেকেই রয়েছেন যারা ব্যাংকের লোন করে বাসা তৈরি করার জন্য আগ্রহী এক্ষেত্রে ইসলামী ব্যাংক তাদেরকে কিভাবে সেবা করতে পারে তাদের হোম লোনের পদ্ধতি সহ সমস্ত তথ্য নিচে তুলে ধরা হচ্ছে। ইসলামী ব্যাংকে বাড়ি তৈরীর জন্য ঋণ নিতে হলে আপনাকে অবশ্যই নিচের শর্তগুলো মেনে চলতে হবেঃ
১। উপার্জনক্ষম ব্যক্তি হতে হবে।
২। ঋণ নিয়ে পরিশোধের সক্ষমতা থাকতে হবে
৩। ঋণ নিয়ে বাড়ি ক্রয়ের মোট খরচের ৬০% লোন দিবে। যার পরিমাণ সর্বোচ্চ ২০ লক্ষ টাকা।
৫। বাড়ি তৈরির ক্ষেত্রে মোট খরচের ৬০% লোন দিবে । যার পরিমাণ সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা।

Ratul

আমি রাতুল, এটা আমার ডাক নাম। এই নামে আমার এলাকার সবাই আমাকে চিনবে তবে বাইরের কেউ হয়তো চিনবে না। আমি বিশ্বাস করি সফলতা ভাগ্য এবং পরিশ্রমের দ্বারা নির্ধারিত। এই ব্লগটি আমি সখ করে তৈরি করেছি, এবং এটিই আমার ১ম ব্লগ। আশা করি আপনাদের বিভিন্ন তথ্য দিয়ে উপকৃত করতে পারবো। ধন্যবাদ সবাইকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *